• ঢাকা
  • রবিবার, ১৯ মে, ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১,
দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন

শান্তিপূর্ণ পরিবেশে ভোটগ্রহণ সম্পন্ন, চলছে গণনা


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জানুয়ারি ৭, ২০২৪, ০৪:৪৬ পিএম
শান্তিপূর্ণ পরিবেশে ভোটগ্রহণ সম্পন্ন, চলছে গণনা
পার্বত্য জেলা খাগড়াছড়ির ২৯৮ নং সংসদীয় আসনের রামগড় খাগড়াবিল স্কুল কেন্দ্রে ভোটারদের দীর্ঘ লাইন। ছবি- সংগৃহীত

বিচ্ছিন্ন ঘটনা ছাড়া রাজধানীসহ সারা দেশে শান্তিপূর্ণ পরিবেশে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের ভোটগ্রহণ সম্পন্ন হয়েছে। এখন চলছে ভোট গণনার কাজ।

এর আগে রোববার (৭ জানুয়ারি) সকাল ৮টা থেকে ভোটগ্রহণ শুরু হয়ে শেষ বিকেল ৪টায়।

রাজধানী ঢাকায় সংবাদ প্রকাশের নিজস্ব প্রতিবেদক ও সারা দেশের প্রতিনিধিদের পাঠানো তথ্যমতে, ভোট গ্রহণ শুরুর দিকে প্রায় প্রতিটি কেন্দ্রেই ভোটারদের উপস্থিতি ছিল কম। সকালের দিকে অনেক কেন্দ্রই প্রায় ফাঁকা ছিল। তবে বেলা বাড়ার সঙ্গে সঙ্গে ভোটারদের উপস্থিতি বাড়তে থাকে কেন্দ্রগুলোতে।

সকাল ৮টায় ঢাকা সিটি কলেজ কেন্দ্রে ভোট দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ সময় প্রধানমন্ত্রীর বোন শেখ রেহানা ও মেয়ে সায়মা ওয়াজেদ পুতুল তার সঙ্গে ছিলেন। এর আগে ২০০৮, ২০১৪ ও ২০১৮-তেও ওই কেন্দ্রেই ভোট দিয়েছিলেন আওয়ামী লীগ সভাপতি।

ভোট দিয়ে সবাইকে কেন্দ্রে আসার আহ্বান জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেন, “আপনারা ভোটকেন্দ্রে আসবেন। আপনার ভোট অনেক মূল্যবান। আপনাদের ভোটের অধিকার প্রতিষ্ঠার জন্য অনেক জেল-জুলুম সহ্য করেছি। সুষ্ঠু-নির্বাচনে জনগণের সহযোগিতা চাই।”

বিএনপির সমালোচনা করে আওয়ামী লীগের সভাপতি বলেন, “বিএনপি একটা সন্ত্রাসী দল। তারা নির্বাচন বিশ্বাস করে না। মানুষের ভোট কেড়ে নেওয়া তাদের চরিত্র। জন্মলগ্ন থেকে ভোট কারচুপি করা বিএনপির চরিত্র। সেটা করতে পারবে না বলে তারা ভোটে আসেনি।”

সকাল ৮টা ৪০ মিনিটে রাজধানীর শান্তিনগরের হাবিবুল্লাহ বাহার কলেজ কেন্দ্রে ভোট দেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল। ভোট দিয়ে বের হয়ে তিনি সাংবাদিকদের বলেন, “আমার ভোট প্রদান করেছি। আজ ভোটগ্রহণ শুরু হয়েছে, ভালো লাগছে। প্রতি পাঁচ বছর পরপর এই ভোটটি অনুষ্ঠিত হয়। সবার সম্মিলিত প্রচেষ্টায়, সহযোগিতায় ভোটগ্রহণ সম্পন্ন হয়। আমি আপনাদের অনুরোধ করব, ভোটের দৃশ্যমানতা ও স্বচ্ছতা যেন তুলে ধরা হয়। কারণ ভোট নিয়ে মানুষের মধ্যে যদি কোনো অনাস্থা থাকে, সেটা যেন কেটে যায়।”

ভোটার উপস্থিতি কম কেন, এমন প্রশ্নের জবাবে সিইসি বলেন, “ভোটার উপস্থিতি কম কি বেশি, সে বিষয়ে আমি কিছু জানি না। আমি এসে শুধু আমার ভোটটা এখন দিয়ে গেলাম। যদি কোনো সমস্যা থাকে, সেটা দেখব।”

এদিকে সংসদ নির্বাচনকে ঘিরে নির্বাচন কমিশন সচিবালয় ও এর আশপাশে নিরাপত্তা জোরদার করা হয়েছে। পুলিশ, বিজিবি, সাদা পোশাকে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যদের ব্যাপক উপস্থিতিতে নিরাপত্তা বলয় তৈরি করা হয়েছে। সাধারণ মানুষের প্রবেশ নিয়ন্ত্রণ করা হয়েছে। একই সঙ্গে নির্বাচন কমিশনের আশপাশের সব সড়ক বন্ধ করে দেওয়া হয়েছে। রোববার সকাল থেকে আগারগাঁও নির্বাচন কমিশন এলাকা এমন নিরাপত্তা বলয়ে রাখা হয়েছে। আগারগাঁও সমাজসেবা অধিদপ্তরের সামনে থেকে নির্বাচন কমিশনের মূল সড়কে বসানো হয়েছে পুলিশের ব্যারিকেড। ওই পাশ দিয়ে কাউকে প্রবেশ করতে দেওয়া হচ্ছে না।

জাল ভোট দেওয়ার অভিযোগে নরসিংদী-৪ (মনোহরদী-বেলাব) বেলাবতে ইব্রাহিমপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে ভোট বাতিল করে রিটার্নিং কর্মকর্তা।

এ বিষয়ে বেলাব উপজেলার সহকারী রিটার্নিং কর্মকর্তা মতিউর রহমান সাংবাদিকদের বলেন, “বেলাব উপজেলার সল্লাবাদ ইউনিয়নের ইব্রাহিমপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ে নানা অনিয়মের কারণে ভোটগ্রহণ বাতিল করা হয়েছে।”

এবার নির্বাচন পর্যবেক্ষণে বেশ কয়েকটি দেশ থেকে নির্বাচন পর্যবেক্ষক বাংলাদেশে এসেছেন। বিভিন্ন স্থানে ভোটকেন্দ্র পরিদর্শন করেছেন এসব বিদেশি পর্যবেক্ষকরা। তাদের মধ্যে একজন স্কটিশ পার্লামেন্ট মেম্বার মার্টিন ডে।

রাজধানীর সিদ্ধেশ্বরীস্থ ভিকারুননিসা নুন স্কুল অ্যান্ড কলেজ নারী ভোটকেন্দ্র পরিদর্শন শেষে মার্টিন ডে বলেন, “ভোটকেন্দ্রে ভোটিং সিস্টেম ভালো। কিন্তু ভোটার উপস্থিতি যথেষ্ট নয়। মনে হচ্ছে সামার চলছে। ভোটকেন্দ্রেও দেখছি সামারের প্রভাব।”

এদিকে, মুন্সিগঞ্জ-৩ আসনের মিরকাদিমে মো. জিল্লুর (৪৫) নামের নৌকার এক সমর্থককে কুপিয়ে হত্যার ঘটনা ঘটেছে। রোববার সকালে মিরকাদিম উচ্চ বালিকা বিদ্যালয় কেন্দ্রের পাশে টেঙ্গর শাহী মসজিদের সামনে এ ঘটনা ঘটে।

তথ্যটি নিশ্চিত করেছেন মুন্সিগঞ্জ জেলা পুলিশ সুপার মো. আকরাম খান। এছাড়া ঘটনাস্থাল পরিদর্শন করেন জেলা রিটার্নিং কর্মকর্তা ও জেলা প্রশাসক আবু জাফর রিপন।

পুলিশ সুপার মো. আকরাম খান জানান, ঘটনার পরপরই এলাকায় বিজিবি মোতায়েন করা হয়েছে। দীর্ঘ সময় রক্তাক্ত মরদেহ ঘটনাস্থলে পড়ে ছিল। পরবর্তীতে পুলিশ গিয়ে মরদেহ উদ্ধার করে সদর হাসপাতালের মর্গে নিয়ে গেছেন। পুলিশ ঘটনাস্থলে আশপাশের সিসিটিভি ফুটেজ বিশ্লেষণ করবে। সুষ্ঠু ভোটগ্রহণের জন্য প্রশাসন সজাগ রয়েছে। মুন্সিগঞ্জে বাকি দুটি আসনে নির্বিঘ্নে ভোটগ্রহণ চলছে।

এছাড়া ভোট দিতে বাধা দেওয়ায় চট্টগ্রাম-৮ আসনের চান্দগাঁও মৌলভী পুকুর পাড় এলাকায় পুলিশের সঙ্গে বিএনপির সমর্থকদের সংঘর্ষের ঘটনা ঘটেছে। রোববার সকাল সাড়ে ৯টার দিকে এ সংঘর্ষ হয়।

বিষয়টি নিশ্চিত করেন চান্দগাঁও থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) জাহিদুল কবির।

জাহিদুল কবির জানান, বিএনপির নেতাকর্মীরা ভোটারদের কেন্দ্রে যেতে বাধা দেওয়ার সময় পুলিশ সেখানে যায়। এ সময় পুলিশ ধাওয়া দিলে বিএনপি নেতাকর্মীরা পুলিশকে লক্ষ্য করে ইট-পাটকেল নিক্ষেপ করে। তবে এতে কোনো পুলিশ সদস্য হতাহত হয়নি। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে পুলিশ কাজ করছে।

পাবনা-১ আসনের সাঁথিয়ার সিলন্দা, ধুলাউড়ি, মাহমুদপুরসহ বিভিন্ন কেন্দ্র থেকে এজেন্ট বের করে দেওয়ার অভিযোগ করেন ট্রাক মার্কার স্বতন্ত্র প্রার্থী অধ্যাপক আবু সাইয়িদ। রোববার বেলা ১১টার দিকে সাঁথিয়া উপজেলার ধুলাউড়ি মাদ্রাসা ভোটকেন্দ্রে সাংবাদিকদের কাছে অভিযোগ করে তিনি।

ধুলাউড়ি মাদ্রাসা কেন্দ্রের প্রিসাইডিং কর্মকর্তা খালিদ মোশাররফ বলেন, “এই কেন্দ্রে তিন হাজার ২০০ ভোটার আছে। সকাল থেকে বেলা ১১টা পর্যন্ত ভোটার উপস্থিতি সন্তোষজনক।”

এদিকে, বরগুনা-১ আসনের (বরগুনা সদর, আমতলী ও তালতলী) নির্বাচনী এলাকায় জাল ভোট দেওয়ার অভিযোগে মো. ছাবেত হোসেন (১৮) নামের এক তরুণের ৬ মাসের সশ্রম কারাদণ্ড দেন ভ্রাম্যমাণ আদালত। রোববার সকাল ১০টার দিকে সদর উপজেলার এম বালিয়াতলী ইউনিয়নের পরীরখাল মাধ্যমিক বিদ্যালয় ভোটকেন্দ্রে এ ঘটনা ঘটে।

প্রিসাইডিং অফিসার আ. সালাম বলেন, “জাল ভোট দিতে এসে ধরা পড়ায় তাকে ম্যাজিস্ট্রেটের মাধ্যমে সাজা প্রদান করা হয়েছে।”

বরগুনা জেলা এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট আবু সালেহ মো. আরমান ভূঁইয়া বলেন, “দণ্ডবিধি ১৮৬০- ১৭১(চ) এর মাধ্যমে অপরাধীকে ৬ মাসের সশ্রম কারাদণ্ড দেওয়া হয়েছে।”

হৃদরোগে আক্রান্ত হয়ে গাজীপুরে সহকারী প্রিসাইডিং কর্মকর্তা আব্দুল করিম মারা যান। তিনি মহানগরের বোর্ড বাজার উত্তর খাইলকুর জামিয়া রশিদিয়া মাদ্রাসা ও এতিমখানা কেন্দ্রে দায়িত্ব পালন করছিলেন। রোববার সকালে কেন্দ্রের বাইরে তার মৃত্যু হয়।

রোববার সকালে রংপুর-৩ আসনের সেনপাড়া শিশু মঙ্গল সরকারি প্রাথমিক বিদ্যালয় ভোটকেন্দ্র পর্যবেক্ষণ করেন জাতীয় পার্টির চেয়ারম্যান জিএম কাদের। এ সময় সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি বলেন, “রংপুরে ভোটের উপস্থিতি ভালো হবে। এখানকার মানুষ ন্যাশনাল পলিটিকস নিয়ে মাথা ঘামাচ্ছে না। তারা জাতীয় পার্টির লাঙ্গল মার্কার রাজনীতি করে, ভোট দিতে চায়। কিন্তু রংপুর সারা দেশের পরিস্থিতি যাচাইয়ের উদাহরণ নয়। সারা দেশে ভোটার উপস্থিত কম হবে বলে মনে করছি।”

এছাড়া ভোটে কারচুপি ও পোলিং এজেন্টকে কেন্দ্র থেকে বের করে দেওয়ার অভিযোগে নির্বাচন থেকে সরে দাঁড়ান যশোর-১ (শার্শা) আসনের স্বতন্ত্র প্রার্থী আশরাফুল আলম লিটন। রোববার বেলা ১১টা ২০ মিনিটের দিকে সংবাদ সম্মেলনে তিনি নির্বাচন থেকে সরে দাঁড়ানোর ঘোষণা দেন।

এ সময় ট্রাক প্রতীকের প্রার্থী আশরাফুল আলম লিটন বলেন, “সকাল থেকে নৌকার প্রার্থী ভোট কারচুপি করছেন। ট্রাকের পোলিং এজেন্টদের কেন্দ্র থেকে বের করে দেওয়া হয়েছে।”

এদিকে, নরসিংদীতে ব্যালট বই ছিনিয়ে নিয়ে নৌকা প্রতীকে জাল ভোট দেওয়ার অভিযোগে শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ুনের ছেলে মঞ্জুরুল মজিদ মাহমুদ সাদীকে গ্রেপ্তারের নির্দেশ দেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল।

রোববার বেলা ১১টার দিকে স্থানীয় প্রশাসনকে এই নির্দেশ দেন সিইসি। গ্রেপ্তারের পর দ্রুত তথ্য জানাতেও বলেন প্রধান নির্বাচন কমিশনার।

ইসি সূত্রে জানা গেছে, নরসিংদী-৪ (মনোহরদী-বেলাব) আসনের ইব্রাহিমপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে ব্যালট বই ছিনিয়ে নৌকা প্রতীকে জাল ভোট দেন মঞ্জুরুল মজিদ মাহমুদ সাদী। এমন অভিযোগে সকাল ৯টার দিকে কেন্দ্রটির ভোটগ্রহণ বাতিল করেন নরসিংদীর রিটার্নিং কর্মকর্তা ও জেলা প্রশাসক বদিউল আলম।

অপরদিকে, পাবনা-২ (সুজানগর-বেড়ার একাংশ) আসনে নৌকার সমর্থকরা প্রচুর জাল ভোট দিচ্ছেন বলে অভিযোগ তোলেন এ আসনের বিএনএম প্রার্থী সংগীতশিল্পী ডলি সায়ন্তনী। রোববার ভোটগ্রহণ শুরুর পর সকাল সাড়ে ১০টার দিকে তিনি নিজের ফেসবুক পেজে লাইভে এসে এ অভিযোগ করেন।

ফেসবুক লাইভে ডলি সায়ন্তনী বলেন, “সুজানগরের অধিকাংশ কেন্দ্রে ভোটারদের হাতে নৌকা প্রার্থীর ছবি ও প্রতীক-সংবলিত কাগজ দেওয়া হচ্ছে। ভোটাররা সেই কাগজ হাতে কেন্দ্রে আসছেন। কেন্দ্র থেকে স্থানীয় গ্রামপ্রধানরা তাদের নৌকায় ভোট দিতে বলছেন। একই সঙ্গে প্রকাশ্যে ব্যালট পেপার ভাঁজ করতে বলছেন। সুজানগরের মোহাম্মদীয়া দাখিল মাদ্রাসা, মানিকহাট, সুজানগর পৌর এলাকার অধিকাংশ এলাকায় নৌকার প্রার্থীর সমর্থকরা জাল ভোট দিচ্ছেন। জোর করে ভোট কেটে নিচ্ছেন। নোঙ্গর মার্কার এজেন্ট বের করে দিচ্ছেন।”

ভোট শুরুর পর নির্বাচন কমিশন বেশ কয়েকবার ভোটগ্রহণের আপডেট তথ্য জানিয়েছেন। নির্বাচন কমিশনের (ইসি) সচিব মো. জাহাংগীর আলম জানান, ভোটগ্রহণের প্রথম ৪ ঘণ্টায় সারা দেশে সাড়ে ১৮ শতাংশ ভোট পড়েছে। তিন জায়গা থেকে হ্যাক করে অ্যাপ স্লো করে দেওয়া হয়েছে। জাল ভোট দেওয়ার কারণে তিনজনকে আটক করা হয়েছে।

এদিকে, মানুষ টাকার কাছে বিক্রি হলে হেরে যাবেন বলে মন্তব্য করেন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের প্রার্থী আলোচিত কনটেন্ট ক্রিয়েটর আশরাফুল হোসেন আলম ওরফে হিরো আলম। ভোটের প্রতিক্রিয়া জানতে চাইলে সংবাদ প্রকাশকে তিনি এ কথা বলেন।

হিরো আলম বলেন, “কেন্দ্রে ভোটার উপস্থিতি কম। টাকা দিয়ে ভোটারদের ভোট দেওয়াচ্ছেন ক্ষমতাসীনরা। আমার কাছে প্রমাণ আছে। চাইলে দেখাতে পারব। ভোটার টাকার কাছে বিক্রি হয়ে গেলে আমি নির্বাচনে হারতে পারি। তা না হলে আমি জয়ের ব্যাপারে আশাবাদী।”

এদিকে, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ৫০ শতাংশ ভোট পড়বে বলে আশা প্রকাশ করেছেন বিদেশি পর্যবেক্ষকদের একটি দল। তারা বলছেন, স্বচ্ছ ও শান্তিপূর্ণ পরিবেশে ভোটগ্রহণ চলছে।

রোববার রাজধানীর দারুস সালাম বাংলাদেশ কোরিয়া কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রের ভোটকেন্দ্র পরিদর্শন শেষে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে ভোটের পরিস্থিতি মূল্যায়ন করেন বিদেশি পর্যবেক্ষকরা।

কেন্দ্র পরিদর্শন শেষে ডেপুটি হেড অব মিশন ইউএস এসটিও টেরি এল ইসলে বলেন, “এখন পর্যন্ত ভোটের পরিবেশ ভালো। মানুষ ভোট দিতে আসছে। সবকিছু ভালো মনে হয়েছে। আশা করছি, শতকরা ৫০ ভাগ ভোট পড়বে। আর আমরা যে কেন্দ্রগুলো পর্যবেক্ষণ করেছি, সেগুলোতে সেই অর্থে কোনো ত্রুটি চোখে পড়েনি।”

জার্মান সমাজকর্মী ও রাজনৈতিক বিশ্লেষক ভলকার ইউ ফ্রেডরিক বলেন, নিয়ম মেনে স্বচ্ছভাবে ভোট হচ্ছে। ভোটগ্রহণের ক্ষেত্রে কোনো সমস্যা দেখিনি। আমরা এখানে ভোট দেখতে এসে খুশি। আমরা আরও অনেক ভোটকেন্দ্র ঘুরে দেখব।

রাজধানীর হাজারীবাগে ভোটকেন্দ্রের সামনে ককটেল বিস্ফোরণে শিশুসহ চারজন আহত হয়েছেন।

রোববার সকাল সাড়ে ১১টার দিকে জামিয়া আনওয়ারুল উলুম মাদ্রাসা ভোটকেন্দ্রের সামনে এ ঘটনা ঘটে। আহতরা হলেন, আমির হোসেন (৫৫) মাকসুদা বেগম (৫০), বাদল আহমেদ (৫০) এবং তার ছেলে তানভীর আহমেদ (৮)।

নড়াইল-২ আসনে ভোটগ্রহণে ব্যাপক অনিয়ম ও কারচুপির অভিযোগ এনে নির্বাচন বর্জন করেছেন বাংলাদেশের ওয়ার্কার্স পার্টি মনোনীত হাতুড়ি প্রতীকের প্রার্থী অ্যাডভোকেট শেখ হাফিজুর রহমান।

রোববার বেলা দেড়টার দিকে নড়াইল প্রেসক্লাবে সংবাদ সম্মেলন করে ভোট বর্জনসহ ফলাফল প্রত্যাখ্যানের ঘোষণা দেন তিনি।

এদিকে, এক ব্রিফিংয়ে নির্বাচন কমিশন সচিব মো. জাহাংগীর আলম বলেন, “বিকেল ৩টা পর্যন্ত সারা দেশে ভোট পড়েছে ২৭ দশমিক ১৫ শতাংশ।”

৩০ থেকে ৩৫ জায়গায় সংঘাতের ঘটনা ঘটেছে জানিয়ে ইসি সচিব বলেন, “৭টি ভোটকেন্দ্রের ভোট বাতিল করা হয়েছে। অনিয়মের অভিযোগে সাতজনকে আটক করা হয়েছে। এ ছাড়া আমাদের দুইজন প্রিসাইডিং অফিসার হৃদরোগে আক্রান্ত হয়ে মারা গেছেন।”

ইসি তথ্য অনুযায়ী, সারা দেশে মোট ভোটার ১১ কোটি ৯৩ লাখ, ৩৩ হাজার ১৫৭। এর মধ্যে পুরুষ ভোটার ৬ কোটি ৫ লাখ ৯২ হাজার ১৬৯। আর নারী ভোটার ৫ কোটি ৮৭ লাখ ৪০ হাজার ১৪০। তৃতীয় লিঙ্গের ভোটারের সংখ্যা ৮৪৮।

নির্বাচন কমিশনের মোট নিবন্ধিত দলের সংখ্যা ৪৪। এর মধ্যে নির্বাচনে অংশ নিয়েছে ২৮টি রাজনৈতিক দল। বিএনপিসহ নিবন্ধিত বাকি দল এবং আরও কিছু বিরোধী দল নির্বাচন বর্জন করেছে।

জাতীয় সংসদের ৩০০ সাধারণ আসনের মধ্যে ২৯৯ আসনে ভোটগ্রহণ হচ্ছে। প্রতিদ্বন্দ্বিতায় আছেন মোট এক হাজার ৯৬৯ প্রার্থী। তাদের মধ্যে ৪৩৬ জন স্বতন্ত্র প্রার্থী। নওগাঁ-২ আসনে একজন বৈধ প্রার্থী মারা যাওয়ায় সেখানে ভোটগ্রহণ বাতিল করা হয়েছে। 

Link copied!