• ঢাকা
  • সোমবার, ০৬ মে, ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১, ২৭ শাওয়াল ১৪৪৫

এবারও বিনামূল্যে সাহ্‌রি ও ইফতার তুলে দিচ্ছে বিদ্যানন্দ


বিজন কুমার
প্রকাশিত: মার্চ ১২, ২০২৪, ০৮:১৫ পিএম
এবারও বিনামূল্যে সাহ্‌রি ও ইফতার তুলে দিচ্ছে বিদ্যানন্দ
বিদ্যানন্দের ইফতারের আয়োজন। ছবি : সংগৃহীত

সুবিধাবঞ্চিত ও অনাহারী লোকদের নিয়ে করছে বিদ্যানন্দ ফাউন্ডেশন। প্রতি বছরের ন্যায় এবারও পবিত্র রমজানে সুবিধাবঞ্চিতদের জন্য বিনামূল্যে সাহ্‌রি ও ইফতারের আয়োজন করেছে সংগঠনটি।

‘বঞ্চিত মানুষদের জন্য ইফতার’ এই শ্লোগানকে সামনে রেখে প্রথম রোজার সাহ্‌রিতে প্রায় ২০০ জন ছিন্নমূল মানুষের মুখে আহার তুলে দিয়েছে সংগঠনটি।

সংশ্লিষ্টরা জানান, পবিত্র এই মাসে প্রতিদিন গড়ে আড়াইশ মানুষের মাঝে সাহ্‌রি ও গড়ে ৩ হাজার মানুষের মানুষের মাঝে ইফতার বিতরণ করা হবে।

বিদ্যানন্দ ফাউন্ডেশনের এ বছরের রমজানকেন্দ্রিক আয়োজন নিয়ে কথা হয় সংগঠনটির ভাইস চেয়ারম্যান ফারুক আহমেদের সঙ্গে। তিনি সংবাদ প্রকাশকে বলেন, “অনুদান মূলত করপোরেট প্রতিষ্ঠান ও ব্যক্তিগত মানুষের কাছ থেকে আসে। এ বছর বাজারে সব জিনিসপত্রের দাম বেড়েছে। তাছাড়া ইউক্রেন-রাশিয়ার যুদ্ধের কারণে ওদিকেই অনুদানের পরিমাণ বেশি পাচ্ছে।  তাই এ বছর আয়োজন কমসংখ্যক মানুষের জন্য। ইফতার-সাহ্‌রি আয়োজনের বাইরে শুকনো ত্রাণ বিতরণ করা হয়েছে প্রায় দুই হাজার পরিবারের মাঝে।

বিদ্যানন্দের ইফতার আয়োজন। ছবি : সংগৃহীত

যেসব এলাকা ও বিভাগে সাহ্‌রি বিতরণ করবে বিদ্যানন্দ 
ঢাকা, রাজশাহী, রংপুর ও চট্টগ্রাম বিভাগে বিদ্যানন্দ ফাউন্ডেশন রমজানে তাদের কার্যক্রম চালাবে। এছাড়াও তাদের কার্যক্রম চলবে বিভাগীয় শহরগুলোর আশপাশের এলাকাগুলোতেও। ইফতার ও রমজানের সকল রান্নার কাজ চলবে বিভাগীয় শহরগুলোতে।

বিদ্যানন্দ ফাউন্ডেশনের সাহ্‌রি ও ইফতারে যা থাকছে
রমজান শুরুর প্রথম দিন পান্থপথে সাহ্‌রি বিতরণ করেছে সংগঠনটি। এসময় তাদের খাবারের আয়োজনে ছিল, খাসির মাংস, সাদা ভাত ও ডিম। দ্বিতীয় রমজানের সাহ্‌রিতে তারা খাওয়াবে মুরগি, সাদা ভাত ও ডিম। এছাড়াও তাদের আয়োজনে গরুর মাংস, সাদা ভাত ও ডিম রয়েছে।

অপরদিকে, বিদ্যানন্দের ইফতারের আয়োজনে করেছে, ডিমের চপ, ছোলা, মুরি, সিদ্ধ ডিম, খেজুর, ফল, শরবত ও পানি।  

বিদ্যানন্দের ইফতার বিতরণ। ছবি : সংগৃহীত

সংগঠনটির দেওয়া তথ্যমতে, প্রতিদিনের আয়োজনে সাধারণত এসব খাবারই থাকবে। তবে প্রয়োজনে আংশিক পরির্বতন হতে পারে। এছাড়া কিছুসংখ্যক মানুষের মাঝে শুকনো ত্রাণ বিতরণ করেছে, যেমন : চাল, ডাল, লবণ ইত্যাদি।  

যেসব ব্যক্তিরা পাবেন বিদ্যানন্দের খাবার
শুরু থেকেই বিদ্যানন্দ সুবিধাবঞ্চিত আর অনাহারীদের নিয়ে কাজ করে আসছে। যারা পথে ঘাটে জীবনযাপন করে আসছেন তাদের জন্য বিদ্যানন্দের অগ্রাধিকার বেশি। তবে এর বাইরে রিকশাচালক, সিএনজিচালক, দিনমজুর, শ্রমিক শ্রেণির মানুষদের মাঝে সাহ্‌রি ও ইফতার তুলে দিচ্ছে বিদ্যানন্দ। এছাড়াও বিভিন্ন বস্তিতে বসবাস করা পরিবারের মাঝেও খাবারও তুলে দেওয়া হবে।

চলতি ও গত বছর বছরের ফাউন্ডেশনের তুলনামূলক চিত্র
চলতি বছর বিদ্যানন্দ ফাউন্ডেশন ইফতারের আয়োজনের করেছে গড়ে ৩ হাজার মানুষের। কিন্তু গত বছর ছিল গড়ে ৪ হাজার মানুষের আয়োজন। অর্থাৎ গত বছরের তুলনায় এ বছর কম মানুষের আয়োজন করেছে সংগঠনটি।  

২০১৫ সাল থেকে বিদ্যানন্দ ফাউন্ডেশন পবিত্র রমজান মাসে ছিন্নমূল, খেটে খাওয়া স্বল্প আয়ের মানুষদের জন্য সাহ্‌রি ও ইফতারের আয়োজন করে আসছে।

Link copied!