• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫

লাগামহীন নিত্যপণ্যের দাম, দুশ্চিন্তায় ক্রেতা


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: নভেম্বর ১৮, ২০২২, ১২:৫৩ পিএম
লাগামহীন নিত্যপণ্যের দাম, দুশ্চিন্তায় ক্রেতা

প্রতিদিনই বাড়ছে নিত্যপণ্যের দাম। সপ্তাহের ব্যবধানে আটার দাম বেড়েছে কেজিপ্রতি ১৫ টাকা। সয়াবিন তেল লিটারে বেড়েছে ১২ টাকা। চিনির দাম কেজিপ্রতি ১৩ টাকা বাড়িয়ে বর্তমান দাম ১০৮ টাকা। ধারাবাহিকভাবে নিত্যপণ্যের দাম বাড়ায় দুশ্চিন্তায় নিম্ন ও মধ্যম আয়ের মানুষ।

শুক্রবার (১৮ অক্টোবর) সকালে রাজধানীর কারওয়ান বাজারে ঘুরে এমন চিত্র দেখা গেছে।

সয়াবিন তেল বিক্রেতা নাজমুল বলেন, গতকাল প্রতি কেজি সয়াবিন তেল বিক্রি হয়েছে ১৭৮ টাকা দরে। আজ বিক্রি হচ্ছে ১৯০ টাকায়। গত সপ্তাহে চিনি বিক্রি হতো ৯৫ থেকে ১০০ টাকা। আজ বিক্রি হচ্ছে ১১০ থেকে ১১৫ টাকা।

সব ধরনের চালের দাম কেজিপ্রতি ৩ থেকে ৬ টাকা বেড়েছে। বর্তমানে ব্রি-২৯ চাল বিক্রি হচ্ছে ৫৫ টাকা কেজি, ব্রি-২৮ চাল ৬০ টাকা, মিনিকেট ৭৫ টাকা কেজি ও নাজিরশাইল বিক্রি হচ্ছে ৭২ থেকে ৭৫ টাকা কেজি দরে। একই অবস্থা তেল, চিনি, পেঁয়াজসহ বিভিন্ন মসলার দামেও।

বাজার করতে আসা শহিদুল ইসলাম সংবাদ প্রকাশকে বলেন, “প্রতিদিনই জিনিসপত্রের দাম বাড়ছে। আমাদের আয় তো বাড়েনি। তাহলে আমরা বাজার করব কীভাবে?”

বাজার করতে আসা আজগর আলী বলেন, “বারবার দাম বাড়ায় আমাদের মতো মানুষের সংসার চালানো কঠিন হয়ে পড়েছে। সবজি, ডাল, তেলসহ সবকিছুরই দাম বেড়েছে। দুই মেয়ে ও স্ত্রীকে নিয়ে বস্তিতে থাকি। ভাড়া দিতে হয় চার হাজার টাকা। তিন বছর আগে দিতে হতো দুই হাজার টাকা। এখন যে টাকা আয় হয়, তা দিয়ে ডাল-ভাত খেয়েও সংসার চালাতে পারছি না।”

মাছবাজার ঘুরে দেখা গেছে, রুই মাছের কেজি বিক্রি হচ্ছে ৩০০ থেকে ৪৫০ টাকা। একই দামে বিক্রি হচ্ছে কাতলা মাছ। শিং ও টাকি মাছের কেজি বিক্রি হচ্ছে ২৫০ থেকে ৩৫০ টাকা। শোল মাছের কেজি বিক্রি হচ্ছে ৪০০ থেকে ৬০০ টাকা। তেলাপিয়া ও পাঙাশ মাছের কেজি বিক্রি হচ্ছে ১৫০ থেকে ১৭০ টাকা। এক কেজি ওজনের ইলিশ মাছ বিক্রি হচ্ছে ১০০০ থেকে ১২০০ টাকা। ছোট ইলিশ মাছের কেজি বিক্রি হচ্ছে ৫০০ থেকে ৬০০ টাকা। নলা মাছ বিক্রি হচ্ছে ১৭০ থেকে ২০০ টাকা কেজি। চিংড়ি বিক্রি হচ্ছে ৬০০ থেকে ৬৫০ টাকা কেজি। সপ্তাহের ব্যবধানে মাছের দামেও আগের বাড়তি দামের তেমন পরিবর্তন আসেনি। গরুর গোশত আগের সপ্তাহের মতোই ৬২০ টাকা কেজিতে বিক্রি হচ্ছে।

Link copied!