• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৬ মে, ২০২৪, ২ জ্যৈষ্ঠ ১৪৩১, ৮ জ্বিলকদ ১৪৪৫

তিন ঘণ্টায় তিনশ টাকা


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: এপ্রিল ১০, ২০২৪, ০৪:৩৪ পিএম
তিন ঘণ্টায় তিনশ টাকা
ঈদের আগের দিন ফাঁকা রাজধানীর সড়ক। ছবি : সংগৃহীত

রাজধানীর চিরচেনা চিত্র উধাও। নেই যানজট, কোলাহল, শব্দদূষণ। ফাঁকা সড়কগুলোতে সা সা করে ছুটে যাচ্ছে দু-একটি যানবাহন। এর মধ্যে রয়েছে মোটরসাইকেল ও সিএনজি চালিত অটোরিকশা। তবে বেশিরভাগই যাত্রীশূন্য। সড়কের মোড়ে মোড়ে দু-একজন বাইক রাইডার যাত্রীর জন্য বসে আছেন। কিন্তু দীর্ঘ সময়েও মিলছেনা যাত্রী। ঠিক একই পরিস্থিতি সিএনজি অটোরিকশাগুলোরও। যাত্রীর জন্য এ মোড় থেকে ও মোড়ে ছুটে যাচ্ছেন।

এমনি একজন অটোরিকশা চালক কাদের মিয়া। বাড়ি ফরিদপুরের ভাঙায়। বদলি চালক ঈদের ছুটিতে যাওয়ায় তিনি বের হয়েছে ফাঁকা ঢাকায়। সকাল থেকে ঘণ্টা দুয়েক ঘুরে যাত্রী পান একজন। ভাড়া পান দুইশত টাকা। এরপর আরও ঘণ্টাখানেক ঘুরে আরেক যাত্রী পান ইস্কাটন থেকে। চলে আসেন কারওয়ান বাজারে। ভাড়া পান একশত টাকা।

জানতে চাইলে কাদের মিয়া সংবাদ প্রকাশকে বলেন, “তিন ঘণ্টা ঘুরে মাত্র তিনশ টাকা ভাড়া পেয়েছি। অন্য সময়ে তিন ঘণ্টায় ভাড়া আসত হাজার টাকার বেশি। এর মধ্যেই বিকেল গড়িয়ে গেছে। আর কত ভাড়া পাব জানি না। অথচ অটোরিকশা নিয়ে বের হলেই মালিকের পাওনাসহ খরচ হয় এক হাজার সাতশ টাকার মতো।”

তবে কাদের মিয়া আশা করছেন, ঈদের দিন বেশি ভাড়া পাবেন। আগের দিনের লোকসান উঠে আসবে।

একই রকম অবস্থা বাইক রাইডারদের। বাটা সিগন্যালে কথা হয় আরিফ নামের এক তরুণের সঙ্গে। ঈদে তার বাড়ি যাওয়া হয়নি। তাই বাইক নিয়ে বের হয়েছেন বাড়তি আয়ের আশায়। তবে ঢাকা ফাকা হয়ে যাওয়ায় যাত্রী পাচ্ছেন না তেমন। সকাল থেকে দুইজনকে পেয়েছিলাম। আড়াইশ টাকার মতো পেয়েছি। অপেক্ষা করছি সন্ধ্যা পর্যন্ত। ঈদের নামাজ পড়ে বের হবেন আগামীকাল। আশা করছেন বাড়তি কিছু আয় হবে।

প্রতিবার ঈদের আগে ও পরের দিনে রাজধানীর সড়কগুলো হয়ে পড়ে অনেকটা জনশূন্য। রিকশা, অটোরিকশা আর মোটরসাইকেলের দাপাদাপি কমে আসে। হাতে গোনা ব্যক্তিগত কিছু গাড়ি আর গণপরিবহন দেখা যায়। তবে যাত্রী একেবারেই কম থাকে। ফলে যারা ঈদ আনন্দ উপেক্ষা করে রিকশা বা অটোরিকশা নিয়ে সড়কে বের হন তারা কাঙ্ক্ষিত যাত্রী পান না। ঈদের মধ্যে বাড়তি আয়ের আশা তাকে হতাশ করে।

Link copied!