• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৬ মে, ২০২৪, ১ জ্যৈষ্ঠ ১৪৩১, ৭ জ্বিলকদ ১৪৪৫

নির্বাচনে দেশীয় পর্যবেক্ষকের সংখ্যা বাড়ল আরও একটি


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: অক্টোবর ১০, ২০২৩, ০৯:৪০ পিএম
নির্বাচনে দেশীয় পর্যবেক্ষকের সংখ্যা বাড়ল আরও একটি
ছবি : সংগৃহীত

আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে আরও একটি দেশীয় পর্যবেক্ষক সংস্থাকে নিবন্ধন দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। হিউম্যান রাইটস ওয়াচ কমিশন নাম পরিবর্তন করে মুভমেন্ট ফর সোস্যাল জাস্টিস নামে ইসির নিবন্ধন পেয়েছে। এ নিয়ে ইসির নিবন্ধিত পর্যবেক্ষক সংস্থার সংখ্যা দাঁড়িয়েছে ৬৭টি।

মঙ্গলবার (১০ অক্টোবর) গণমাধ্যমকে এ তথ্য জানিয়েছেন ইসির সহকারী পরিচালক (জনসংযোগ) মো. আশাদুল হক।

মো. আশাদুল হক বলেন, “প্রথম দফায় যাচাই-বাছাইয়ে টিকে যাওয়া ৬৮টি সংস্থার মধ্যে রূপনগর শিক্ষা ও স্বাস্থ্য সহায়তা ফাউন্ডেশন-রিহাফ এবং হিউম্যান রাইটস ওয়াচ কমিশন-এর বিরুদ্ধে কমিশনে অভিযোগ জমা পড়ে। কমিশনের নির্দেশনা অনুযায়ী নাম পরিবর্তন করে হিউম্যান রাইটস ওয়াচ কমিশন তাদের প্রতিষ্ঠানের নাম মুভমেন্ট ফর সোস্যাল জাস্টিস নামে সংশোধিত কাগজপত্র ইসিতে জমা দেয়। সে পরিপ্রেক্ষিতে কমিশন ৬৭তম স্থানীয় পর্যবেক্ষক সংস্থা হিসেবে মুভমেন্ট ফর সোস্যাল জাস্টিসকে চূড়ান্ত নিবন্ধন দেয়। একই সঙ্গে রূপনগর শিক্ষা ও স্বাস্থ্য সহায়তা ফাউন্ডেশন-রিহাফকে নিবন্ধন না দেওয়ার সিদ্ধান্ত দিয়েছে।”

চলতি বছর প্রথম দফায় বিজ্ঞপ্তি দেওয়ার পর ইসিতে ২১০টি আবেদন জমা পড়েছিল। সেখান থেকে শেষ পর্যন্ত ৬৭টি পর্যবেক্ষক সংস্থা নিবন্ধন পেল। 

এবার পর্যবেক্ষক সংস্থা কম হওয়ায় সম্প্রতি দ্বিতীয়বার নিবন্ধনের জন্য আবেদন আহ্বান করে বিজ্ঞপ্তি জারি করে কমিশন। এতে নতুন করে ১৪৯টি সংস্থা আবেদন করেছে। সেগুলোর কাগজপত্র যাচাই-বাছাই চলছে।

২০০৮ সালে প্রথমবার নির্বাচন পর্যবেক্ষণের জন্য ১৩৮টি সংস্থাকে নিবন্ধন দিয়েছিল ইসি। সর্বশেষ ২০১৮ সালে ১১৮টি সংস্থাকে নিবন্ধন দেওয়া হয়। এবার নিবন্ধন পাওয়া সংস্থাগুলো আগামী পাঁচ বছরের জন্য সব ধরনের নির্বাচন পর্যবেক্ষণ করার সুযোগ পাবে।

Link copied!