• ঢাকা
  • রবিবার, ১৬ জুন, ২০২৪, ২ আষাঢ় ১৪৩১, ৯ জ্বিলহজ্জ ১৪৪৫

অর্থনীতি ভালো চলছে : অর্থমন্ত্রী


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: আগস্ট ৩১, ২০২৩, ০৭:৫৮ পিএম
অর্থনীতি ভালো চলছে : অর্থমন্ত্রী

বাংলাদেশের অর্থনীতি ভালো চলছে বলে মন্তব্য করেছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। তিনি আরও জানান, আওয়ামী লীগ ২০০৯ সালে রাষ্ট্রক্ষমতার দায়িত্বে আসার সময় মূল্যস্ফীতি যা ছিল, বর্তমানে তার চেয়েও কম আছে।

বৃহস্পতিবার (৩১ আগস্ট) দুপুরে সচিবালয়ে যুক্তরাষ্ট্র-বাংলাদেশ বিজনেস কাউন্সিলের এক প্রতিনিধিদলের সঙ্গে অনুষ্ঠিত বৈঠক শেষে তিনি এসব কথা বলেন।

অর্থমন্ত্রী বলেন, “অর্থনীতি অনেক ভালো চলছে। সবাই বলে বাংলাদেশ সবার থেকে ভালো করছে। যারা বলছেন দেশের অর্থনীতি ভালো নেই, তারা অর্থনীতিই বোঝেন না।”

মূল্যস্ফীতি বৃদ্ধি নিয়ে এক প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী বলেন, “আমরা যখন দায়িত্ব গ্রহণ করি তখন মূল্যস্ফীতি ছিল ১২ দশমিক ৩ শতাংশ। এখন তা ৯ শতাংশের মতো। এ মূল্যস্ফীতি ৭ দশমিক ৫ শতাংশ হচ্ছে।’ এ দুরবস্থার মধ্যেও মূল্যস্ফীতি যে ১২ দশমিক ৩ শতাংশ থেকে ৭ দশমিক ৫ শতাংশ হচ্ছে, তা সরকারের যথাযথ আর্থিক ব্যবস্থাপনার কারণেই সম্ভব হচ্ছে।”

মুস্তফা কামাল আরও বলেন, “যারা এখানে দেখা করতে এসেছেন, তারা বিভিন্ন শিল্প ও বিনিয়োগ খাত থেকে এসেছেন। তাদের কেউ ইলেকট্রনিকস, কেউ বিদ্যুৎ খাত এবং কেউ বিমা খাতে কাজ করেন। তারা বাংলাদেশে কী করে তাঁদের ব্যবসা আরও সম্প্রসারিত করবেন, তা বলেছেন। আমরাও বলেছি, এখানে অনেক সুযোগ আছে। তাঁরা বিভিন্ন সুবিধা চান। কিছু সুবিধা এমনিতেই তাঁরা পান। আরও চেয়েছেন। এ দেশে ব্যবসা করতে এসে কেউ ব্যর্থ হননি।”

অর্থমন্ত্রী বলেন, “বাংলাদেশ নজিরবিহীন সুযোগের দেশ। এখানে বিনিয়োগ করে লোকসানের কোনো সুযোগ নেই। এখন যদি বিনিয়োগ বা ব্যবসা না করে টাকা পকেটে নিয়ে ঘোরেন, সেটি ভিন্ন জিনিস। কিন্তু বাংলাদেশ ব্যবসার জায়গা।”

অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সচিব শেখ মোহাম্মদ সলীম উল্লাহ, অর্থনৈতিক সম্পর্ক বিভাগের সচিব শরিফা খান এ সময় উপস্থিত ছিলেন।

Link copied!