• ঢাকা
  • সোমবার, ১৫ এপ্রিল, ২০২৪, ২ বৈশাখ ১৪৩১,

‘দুর্যোগের কথা মাথায় রেখেই স্মার্ট বাংলাদেশ গড়ে তুলতে হবে’


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: ফেব্রুয়ারি ২৪, ২০২৪, ০৬:৫০ পিএম
‘দুর্যোগের কথা মাথায় রেখেই স্মার্ট বাংলাদেশ গড়ে তুলতে হবে’
অনুষ্ঠানে বক্তব্য রাখছেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী মো. মহিববুর রহমান। ছবি : সংগৃহীত

প্রাকৃতিক দুর্যোগের কথা মাথায় রেখেই বঙ্গবন্ধুর সোনার বাংলাদেশ ও স্মার্ট বাংলাদেশ গড়ে তুলতে হবে বলে জানিয়েছেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী মো. মহিববুর রহমান। তিনি বলেছেন, “বাংলাদেশের ভৌগোলিক অবস্থানের কারণে বিভিন্ন সময়ে আমাদের প্রাকৃতিক দুর্যোগের মধ্যে পড়তে হয়।”

জাতীয় দুর্যোগ প্রস্তুতি দিবস উপলক্ষে শনিবার (২৪ ফেব্রুয়ারি) রাজধানীর বনানীতে ডিএনসিসি সুপার মার্কেট সংলগ্ন এলাকায় ‘ভূমিকম্প ও অগ্নিকাণ্ড বিষয়ক সচেতনতা বৃদ্ধির মহড়া’ শীর্ষক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

বাংলাদেশের দুর্যোগ ব্যবস্থাপনা বর্তমানে একটি মডেল হিসেবে দাঁড়িয়েছে জানিয়ে মহিববুর রহমান বলেন, “দেশকে দুর্যোগ সহনীয় এমন একটি ব্যবস্থাপনায় আমরা নিয়ে এসেছি যে, আজ বাংলাদেশ দুর্যোগ মোকাবিলায় সারা বিশ্বে একটি রোলমডেল।”

ত্রাণ প্রতিমন্ত্রী বলেন, “ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্সের কর্মীরা আজ দুর্যোগ মোকাবিলার যে মহড়া দেখিয়েছেন সেটা অব্যাহত রাখতে হবে। যত মহড়া হবে ততই দক্ষতা অর্জন হবে। ফলে মানুষের মধ্যে আত্মবিশ্বাস বাড়বে। বিভিন্ন অগ্নিকাণ্ডে আমাদের এই ফায়ার সার্ভিস তাদের সক্ষমতা দেখিয়েছে। এই সক্ষমতা ও দক্ষতাকে আরও বাড়াতে হবে। ভবিষ্যতে যেকোনো দুর্যোগে আমাদের প্রস্তুত থাকতে হবে।”

Link copied!