• ঢাকা
  • শনিবার, ০৪ মে, ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১, ২৫ শাওয়াল ১৪৪৫

নির্বাচনে ইসির নির্দেশনায় কাজ করবে পুলিশ : আইজিপি


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: মে ১৮, ২০২৩, ০৯:৫৭ পিএম
নির্বাচনে ইসির নির্দেশনায় কাজ করবে পুলিশ : আইজিপি

জাতীয় নির্বাচনে ইসির নির্দেশনায় পুলিশ কাজ করবে বলে জানিয়েছেন বাংলাদেশ পুলিশের মহাপুলিশ পরিদর্শক (আইজিপি) চৌধুরী আবদুল্লাহ আল-মামুন। তিনি বলেছেন, “জাতীয় সংসদ নির্বাচনের সময় আমরা নির্বাচন কমিশনের (ইসি) অধীনে থাকব। ইসি যে নির্দেশনা দেবে, সে অনুযায়ী কাজ করব।”

বৃহস্পতিবার (১৮ মে) নির্বাচন ভবনে পাঁচ সিটি নির্বাচন নিয়ে অনুষ্ঠিত আইনশৃঙ্খলা বৈঠক শেষে তিনি সাংবাদিকদের এসব কথা বলেন।

পাঁচ সিটি নির্বাচনে ভোটে পুলিশের প্রস্তুতি নিয়ে চৌধুরী আবদুল্লাহ আল-মামুন বলেন, “ইসির জারি করা পরিপত্রের আলোকে অবৈধ অস্ত্র উদ্ধার এবং সন্ত্রাসীদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ এবং অবাধ, সুষ্ঠু নির্বাচনের জন্য যা করার তাই করব। প্রয়োজনে রিটার্নিং কর্মকর্তাদের সঙ্গে যোগাযোগ করে যখন যে ব্যবস্থা গ্রহণ করা দরকার, তখন সে ব্যবস্থা গ্রহণ করব।”

পাঁচ সিটি ভোটে কোনো চ্যালেঞ্জ আছে কি না, এমন প্রশ্নের জবাবে আইজিপি বলেন, “বৈঠকে আমরা গোয়েন্দা সংস্থার কথাবার্তা শুনেছি, ওই রকম কোনো কথা কেউ বলেননি। আমরা আশা করছি একটা শান্তিপূর্ণ নির্বাচন অনুষ্ঠিত হবে। ওই রকম কোনো শঙ্কা আমরা দেখছি না। তবে যেকোনো ধরনের পরিস্থিতির জন্য সেটা বিবেচনার রেখে আমরা আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণের সব ব্যবস্থা নেব। আমরা প্রতিটা বিষয় গুরুত্বসহকারে বিবেচনায় নিই।”

আইজিপি বলেন, “নির্বাচন কমিশন অবাধ, সুষ্ঠু এবং গ্রহণযোগ্য নির্বাচনের যে নির্দেশনা দিয়েছে এবং সবার কাছ থেকে তথ্য নিয়েছে এবং সহযোগিতা চেয়েছে, আমাদের সহযোগিতা প্রদানের বিষয়ে ইসির নির্দেশনা অনুযায়ী দায়িত্ব পালনের আশ্বাস দিয়েছি। নির্বাচন কমিশন সবার জন্য সমানভাবে কাজ করার জন্য এবং চমৎকার একটি নির্বাচন করার জন্য যা যা দরকার, সে অনুযায়ী কাজ করার জন্য নির্দেশনা দিয়েছেন। আমরা সে অনুযায়ী কাজ করার আশ্বাস দিয়েছি।”

স্থানীয় প্রার্থীদের দ্বারা প্রভাবিত হয়ে পুলিশ পক্ষপাত দুষ্ট আচরণ করে, এমন প্রশ্নের জবাবে আইজিপি বলেন, “আমি এমনটি মনে করি না। দীর্ঘদিন ধরে আমরা নির্বাচনী দায়িত্ব পালন করে যাচ্ছি এবং অবাধ, সুষ্ঠু নির্বাচনের জন্য যে যে দায়িত্ব পালন করা দরকার, আমরা বাংলাদেশ পুলিশের প্রত্যেক সদস্য দায়িত্ব পালন করছি। নির্বাচনের সময় আমরা নির্বাচন কমিশনের অধীনে থাকব। নির্বাচন কমিশন যে নির্দেশনা দেবে সে নির্দেশনার আলোকে আমরা দায়িত্ব পালন করব।”

তিনি আরও বলেন, “আইনশৃঙ্খলা পরিস্থিতি, জঙ্গি যা কিছু আছে, সবকিছু বিবেচনায় নিয়েই আমরা প্রস্তুতি নিচ্ছি। ভোটাররা নিঃসন্দেহে নির্ভয়ে ভোট দিতে পারব।”

প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়ালের সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে অন্য নির্বাচন কমিশনার, ইসি সচিব, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সিনিয়র সচিব, র‌্যাব, বিজিবি ও আনসারের মহাপরিচালকসহ সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন।

Link copied!