• ঢাকা
  • বৃহস্পতিবার, ২২ ফেব্রুয়ারি, ২০২৪, ৯ ফাল্গুন ১৪৩০, ১১ শা’বান ১৪৪৫

১৫ আগস্ট বঙ্গবন্ধুর ডাকে কেউ সাড়া দেননি : কাদের


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: আগস্ট ১৬, ২০২৩, ০৬:০৮ পিএম
১৫ আগস্ট বঙ্গবন্ধুর ডাকে কেউ সাড়া দেননি : কাদের

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান যাদের নেতা বানিয়েছিলেন, তাদের কেউ ১৫ আগস্ট সাড়া দেয়নি বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক, সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। তিনি বলেছেন, “সেদিন বঙ্গবন্ধু অনেককেই ফোন করেছিলেন। তারা নেতাও আছেন, সেনাপ্রধানও আছেন। কিন্তু কেউ সাড়া দিয়েছিলেন? দেননি।”

বুধবার (১৬ আগস্ট) বঙ্গবন্ধু ৪৮তম শাহাদতবার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে আয়োজিত আলোচনা সভার সূচনা বক্তব্যে তিনি এসব কথা বলেন। বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে এ আলোচনা সভায় সভাপতিত্ব করেন আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। অনুষ্ঠান সঞ্চালনা করেন  আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক আব্দুস সোবহান গোলাপ ও উপপ্রচার সম্পাদক আব্দুল আওয়াল শামীম।

ওবায়দুল কাদের বলেন, “আজকে বলতে চাই, সত্য যদি বলতে হয় শুধু নিরাপত্তা অফিসার কর্নেল জামিল বঙ্গবন্ধুকে রক্ষা করতে সেদিন ছুটে এসেছিলেন ৩২ নম্বরে। কোনো নেতা আসেননি। কোনো নেতা বঙ্গবন্ধুর ডাকে সাড়া দেইনি। ৩২ নম্বরে গোলাগুলি চলছিল, কর্নেল জামিল, তাকে বঙ্গবন্ধু ফোন করেছিলেন। সোবহানবাগে একবার বাধাপ্রাপ্ত হয়েছিলেন তিনি। কিন্তু কোনো বাধা মানেননি তিনি। ছুটে গেছেন বঙ্গবন্ধু ভবনের দিকে। আর তাকে পথের মধ্যে হত্যা করা হয়।”

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, “আমাদের বিবেকের কাছে অনেকেই অপরাধী। বঙ্গবন্ধুর জন্য আমরা বড় পদে গেছি, বড় বড় নেতা হয়েছি। কই সেদিন তো জামিল যে সাহস, যে আনুগত্য, যে বিশ্বাস দেখিয়েছেন তা কি কোনো পলিটিশিয়ান দেখাতে পেরেছি। পারিনি, এটিই সত্য।”

ওবায়দুল কাদের আরও বলেন, “আমি বলব ৭৫ -এর ১৫ আগস্টের বীরপুরুষ কর্নেল জামিল। আর আমরা সবাই কাপুরুষ। আমাদের যাদের বঙ্গবন্ধু ডেকেছিলেন সাড়া দেইনি, ভয়ে। আমাদের কি বীরপুরুষ বলা যাবে। ইতিহাসের এই সত্যকে অস্বীকার করার কোনো উপায় নেই।”

Link copied!