• ঢাকা
  • মঙ্গলবার, ০৭ মে, ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১, ২৮ শাওয়াল ১৪৪৫

তথ্যের ভিত্তিতে সরকারের সমালোচনা করার আহ্বান তথ্য প্রতিমন্ত্রীর


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: জানুয়ারি ২৫, ২০২৪, ০২:২৯ পিএম
তথ্যের ভিত্তিতে সরকারের সমালোচনা করার আহ্বান তথ্য প্রতিমন্ত্রীর
তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী মোহাম্মদ আলী আরাফাত। ছবি : সংগৃহীত

সঠিক তথ্যের ভিত্তিতে বিভিন্ন ইস্যুতে সরকারের সমালোচনা করার আহ্বান জানিয়েছেন তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী মোহাম্মদ আলী আরাফাত। তিনি বলেন, দেশের গণমাধ্যমকে গুজব এবং অপপ্রচারমুক্ত হতে হবে। বিভিন্ন ইস্যুতে সরকারের সমালোচনা থাকবে, তবে সেটি সঠিক তথ্যের ভিত্তিতে করা দরকার।

বৃহস্পতিবার (২৫ জানুয়ারি) সকালে সচিবালয়ে বেসরকারি টেলিভিশন চ্যানেল মালিকদের সংগঠন অ্যাসোসিয়েশন অব টিভি চ্যানেল ওনার্স (এটকো) নেতাদের সঙ্গে বৈঠকে এসব কথা বলেন তিনি।

এ সময় অ্যাটকোর সিনিয়র ভাইস প্রেসিডেন্ট ইকবাল সোবহান চৌধুরী বলেন, ক্যাবল অপারেটরদেরকে ডিজিটাল পদ্ধতির আওতায় নিয়ে আসতে হবে। এর ফলে সরকারের রাজস্ব কয়েকগুণ বাড়বে।

ইলেকট্রনিক মিডিয়ায় এখন কোনো পে চ্যানেল নেই উল্লেখ করে ইকবাল সোবহান চৌধুরী বলেন, এ চ্যানেলগুলো পে চ্যানেল পদ্ধতির আওতায় আনা হলে একদিকে চ্যানেল কর্তৃপক্ষ লাভবান হবে এবং এর ফলে মালিকপক্ষ অনুষ্ঠানের মান বাড়াতে পারবে।

আর্থ স্টেশন বসানোর অনুমতি দেওয়ার পাশাপাশি ল্যান্ডিং চার্জ কমানোর ব্যবস্থা নেওয়ার পাশাপাশি বিজ্ঞাপনদাতাদের জন্য টিআরপি করা দরকার বলেও মত দেন প্রধানমন্ত্রীর সাবেক তথ্য উপদেষ্টা ইকবাল সোবহান চৌধুরী।

পরে গণমাধ্যমকে গুজব এবং অপপ্রচারমুক্ত হতে হবে জানিয়ে তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী মোহাম্মদ আলী আরাফাত বলেন, যে কোনো তথ্য পূর্ণাঙ্গভাবে প্রচার না করে আংশিক প্রচার করায় দর্শকদের মধ্যে বিভ্রান্তি তৈরি হয়। তাই গণমাধ্যমে সরকারের জবাবদিহিতা থাকবে। একই সঙ্গে গণমাধ্যম ব্যবহার করে অসত্য তথ্য প্রচার করা হলে সে ক্ষেত্রে গণমাধ্যমেরও জবাবদিহিতা থাকতে হবে।

গণমাধ্যমকে একটি শৃঙ্খলার মধ্যে আসতে হবে বলেও জানান প্রতিমন্ত্রী।

তথ্য প্রতিমন্ত্রী বলেন, অপতথ্যকে জবাবদিহিতার আওতায় আনতে চায় সরকার। সেই সঙ্গে সবার জন্য মতপ্রকাশের স্বাধীনতা থাকবে। গণতন্ত্রের স্বার্থে সরকার তথ্যের অবাধ স্বাধীনতা চায়।

Link copied!