• ঢাকা
  • শনিবার, ০২ মার্চ, ২০২৪, ১৭ ফাল্গুন ১৪৩০, ২০ শা’বান ১৪৪৫

শহরে ডেল্টা প্ল্যান বাস্তবায়নে বড় বাধা ‘সমন্বয়ের অভাব’


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: আগস্ট ২২, ২০২৩, ০৪:০৪ পিএম
শহরে ডেল্টা প্ল্যান বাস্তবায়নে বড় বাধা ‘সমন্বয়ের অভাব’

ঢাকা শহরে ডেল্টা প্ল্যান বাস্তবায়নে বড় বাধা ‘সমন্বয়ের অভাব’। সরকারি সব সংস্থার দ্রুত সমন্বয় হয় না বলেই অনেক কাজ করা যায় না।

মঙ্গলবার (২২ আগস্ট) সাধারণ অর্থনীতি বিভাগ (জিইডি) আয়োজিত সেমিনারে বক্তারা এসব কথা বলেন।

রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে ‘বাংলাদেশ ডেল্টা প্ল্যান-২১০০ ইমপ্লিমেন্টেশন প্রোগ্রাম : আরবান এরিয়াস’ শীর্ষক এ সেমিনার অনুষ্ঠিত হয়।

জিইডির সদস্য (সচিব) ড. মো. কাউসার আহাম্মদের সভাপতিত্বে অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন সিজিআইএসের সিনিয়র আরবান অ্যান্ড রিজিওনাল এক্সপার্ট ড. ফারহানা আহমেদ। বক্তব্য দেন জিইডির প্রধান খান মো. নূরুল আমীন। এছাড়া প্রধান অতিথি ছিলেন পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান। বিশেষ অতিথি ছিলেন ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের মেয়র আতিকুল ইসলাম, পরিকল্পনা প্রতিমন্ত্রী ড. শামসুল আলম ও পরিকল্পনা সচিব সত্যজিত কর্মকার।

সেমিনারে এমএ মান্নান বলেন, “ডেল্টা প্ল্যানে যে ৬টি হটস্পট চিহ্নিত করা হয়েছে তার মধ্যে অন্যতম হচ্ছে ঢাকা। রাজধানীকে বাঁচাতে হলে সমন্বিতভাবে পরিকল্পনা বাস্তবায়নে গুরুত্ব দিতে হবে।”

আতিকুল ইসলাম বলেন, “রাজধানীকে দখলদার মুক্ত করতে সিএস খতিয়ান দেখেই করতে হবে। এখানে উন্নয়নে সবচেয়ে বড় বাধা দখল, দূষণ ও দুষ্টলোক। এছাড়া কোনো কিছু করতে গেলে সরকারি দপ্তরই সমস্যা হিসেবে দেখা যায়। সবার মধ্যে সমন্বয় দরকার।”

Link copied!