• ঢাকা
  • শনিবার, ০২ মার্চ, ২০২৪, ১৭ ফাল্গুন ১৪৩০, ২০ শা’বান ১৪৪৫

হত্যা ও ষড়যন্ত্রকারীদের রাজনীতি করার অধিকার নেই : কাদের


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: আগস্ট ২৪, ২০২৩, ১০:২১ এএম
হত্যা ও ষড়যন্ত্রকারীদের রাজনীতি করার অধিকার নেই : কাদের

হত্যা ও ষড়যন্ত্রকারীদের গণতন্ত্রের কথা বলা এবং রাজনীতি করার অধিকার নেই বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

বৃহস্পতিবার (২৪ আগস্ট) সকালে বনানী কবরস্থান নারীনেত্রী আইভী রহমানের সমাধিতে শ্রদ্ধা নিবেদন শেষে সাংবাদিকদের তিনি এসব কথা বলেন।

ওবায়দুল কাদের বলেন, “যারা হত্যা ও ষড়যন্ত্রের রাজনীতির সঙ্গে জড়িত, তাদের সঙ্গে গণতান্ত্রিক শক্তির সহাবস্থানের সুযোগ আছে কি না, দেশবাসীর কাছে আজ এ প্রশ্ন।”

সেতুমন্ত্রী আরও বলেন, “বিএনপির সমাবেশে জনগণের সম্মেলন ঘটেনি, অংশগ্রহণ ঘটেনি। এটি নেতাকর্মীদের আন্দোলন।”

ওবায়দুল কাদের বলেন, “আন্দোলনের জন্য দুটি বিষয় লাগে একটা হলো অবজেকটিভ কনডিশান, দুই সাবজেকটিভ প্রিপারেশন। তাদের অবজেকটিভ কনডিশানও নেই, সাবজেকটিভ প্রিপারেশনও নেই। ক্ষমতার মুলো ঝুলিয়ে নেতাকর্মীদের জড়ো করে পিকনিক পার্টি করেছে। জনগণ না থাকলে গণআন্দোলন কীভাবে হবে।”

সেতুমন্ত্রী বলেন, “৭৫ থেকে শুরু হওয়া হত্যার রাজনীতির ধারাবাহিকতাই ২০০৪-এর গ্রেনেড হামলা। এর মূল টার্গেট ছিলেন বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা। এখানে আমাদের মনে রাখতে হবে, এই হত্যা ও ষড়যন্ত্রের রাজনীতির মূল টার্গেট হচ্ছে বঙ্গবন্ধুর পরিবার ও আওয়ামী লীগ। বঙ্গবন্ধুর পরিবার এবং আওয়ামী লীগকে নিশ্চিহ্ন করাই ছিল টার্গেট।”

২০০৪ সালের ২১ আগস্ট গ্রেনেড হামলায় গুরুতর আহত হওয়ার পর ২৪ আগস্ট সম্মিলিত সামরিক হাসপাতালে মারা যান আওয়ামী লীগের তৎকালীন মহিলা বিষয়ক সম্পাদক ও সাবেক রাষ্ট্রপতি জিল্লুর রহমানের স্ত্রী আইভি রহমান।

Link copied!