• ঢাকা
  • বুধবার, ২২ মে, ২০২৪, ৭ জ্যৈষ্ঠ ১৪৩১,

ফিলিস্তিনিদের ন্যায়সঙ্গত দাবি বাস্তবায়নের আহ্বান জাসদের


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: অক্টোবর ১০, ২০২৩, ০৪:৩৫ পিএম
ফিলিস্তিনিদের ন্যায়সঙ্গত দাবি বাস্তবায়নের আহ্বান জাসদের
ফাইল ফটো

অবিলম্বে ফিলিস্তিন-ইসরায়েলের মধ্যে আক্রমণ-পাল্টা আক্রমণ বন্ধ এবং ফিলিস্তিনিদের ন্যায়সঙ্গত দাবি মানতে ইসরায়েলকে বাধ্য করার জন্য জাতিসংঘসহ আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানিয়েছে জাতীয় সমাজ তান্ত্রিক দল (জাসদ)।

মঙ্গলবার (১০ অক্টোবর) বিকালে জাসদের সভাপতি হাসানুল হক ইনু ও সাধারণ সম্পাদক শিরীন আখতারের স্বাক্ষরিত এক বিবৃতিতে এই আহ্বান জানানো হয়।

বিবৃতিতে ফিলিস্তিন ও ইসরায়েলের মধ্যে সাম্প্রতিক আক্রমণ-পাল্টা আক্রমণের ঘটনায় বিপুলসংখ্যক ফিলিস্তিনি ও ইসরায়েলির হতাহতের ঘটনা, ইসরায়েল অধিকৃত ফিলিস্তিনের গাজাকে ধ্বংসস্তূপে পরিণত করার ঘোষণা দিয়ে ইসরায়েলের আকাশ-ভূমি-নৌ তিন দিক দিয়ে নির্বিচার বোমা হামলা চালানো এবং ইসরায়েল কর্তৃক গাজায় খাদ্য, ঔষধ, পানি, বিদ্যুৎ সরবরাহ বন্ধ করে দিয়ে ২৫ লাখ শরণার্থী ফিলিস্তিনিকে মৃত্যুর মুখে ঠেলে দেওয়ার ঘটনায় গভীর উদ্বেগ প্রকাশ করেছেন।

বিবৃতিতে বলা হয়, জাতিসংঘের সিদ্ধান্তকে বছরের পর বছর বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে যুদ্ধবাজ, আগ্রাসী, সম্প্রসারণবাদী, দখলদার, যুদ্ধাপরাধী, গণহত্যাকারী, ইসরায়েলের প্রতি মার্কিন যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ইউরোপের দেশগুলোর নির্লজ্জ সমর্থন প্রদান মানবাধিকার, গণতন্ত্র, শান্তি নিয়ে তাদের দ্বৈতনীতি ও ভণ্ডামির বহিঃপ্রকাশ।

বিবৃতিতে আরও বলা হয়, কেবল ফিলিস্তিনিদের দখল করা ভূমি ফিলিস্তিনিদের কাছে ফিরিয়ে দেওয়া বা ইসরায়েলের দখল থেকে ফিলিস্তিনিদের ভূমি পুনরুদ্ধারের মধ্য দিয়ে ফিলিস্তিন-ইসরায়েল বিরোধের ন্যায়সঙ্গত সমাধান সম্ভব। দলগতভাবে জাসদ বরাবরের মতোই ফিলিস্তিনিদের ভূমি থেকে ইসরায়েলিদের সরিয়ে দিয়ে বা বিতাড়িত করে ফিলিস্তিনিদের আত্মনিয়ন্ত্রণ অধিকার ও স্বাধীন রাষ্ট্র প্রতিষ্ঠার সকল ধরনের সংগ্রামের সঙ্গে একাত্মতা ও সংহতি প্রকাশ করছে।

Link copied!