• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫

জাপান বাংলাদেশের পরীক্ষিত বন্ধু : অর্থমন্ত্রী


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: মে ২২, ২০২৩, ০৭:৩৬ পিএম
জাপান বাংলাদেশের পরীক্ষিত বন্ধু : অর্থমন্ত্রী

বাংলাদেশের বিভিন্ন খাতে জাপান আরও বিনিয়োগের আগ্রহ প্রকাশ করেছে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। তিনি বলেছেন, “জাপান বাংলাদেশের পরীক্ষিত বন্ধু। বাংলাদেশের আর্থসামাজিক উন্নয়নে জাপান গুরুত্বপূর্ণ অবদান রাখছে।”

সোমবার (২২ মে) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে অর্থ মন্ত্রণালয়। এর আগে সচিবালয়ে অর্থমন্ত্রীর সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন বাংলাদেশে নিযুক্ত জাপানের রাষ্ট্রদূত ইওয়ামা কিমিনোরি। এসময় বাংলাদেশের বিভিন্ন খাতে আরও বিনিয়োগের আগ্রহ প্রকাশ করে জাপান। পাশাপাশি প্রধানমন্ত্রী শেখ হাসিনার জাপান সফরকালে গৃহীত বিভিন্ন পদক্ষেপ বাস্তবায়নের বিষয় নিয়েও আলোচনা হয়েছে।

সাক্ষাৎকালে দুই দেশের স্বার্থ সংশ্লিষ্ট বিভিন্ন বিষয়ে আলোচনা হয়। বৈঠকে অর্থমন্ত্রী জাপানের সঙ্গে বাংলাদেশের ঐতিহাসিক বন্ধুত্বপূর্ণ সম্পর্কের কথা উল্লেখ করে বলেন, “বাংলাদেশের বর্তমান যে অর্থনৈতিক অগ্রগতি, তাতে জাপানের সঙ্গে আমাদের ব্যাপক অংশীদারিত্ব থেকে একটি কৌশলগত অংশীদারিত্বের দিকে এগিয়ে যাওয়ার সময় এসেছে।”

এছাড়া অভিন্ন স্বার্থ সংশ্লিষ্ট বিষয়ে পারস্পরিক সহযোগিতার ভিত্তিতে কাজ করার ওপরও গুরুত্বারোপ করেন অর্থমন্ত্রী।

এ সময় জাপানি রাষ্ট্রদূত জানান, বাংলাদেশের সঙ্গে জাপানের দীর্ঘদিনের বন্ধুত্বেও সম্পর্ক। ভবিষ্যতেও এ ধারা অব্যাহত থাকবে। তিনি প্রধানমন্ত্রীর সাম্প্রতিক জাপান সফরে গৃহীত বিভিন্ন পদক্ষেপ বাস্তবায়নের বিষয়টিও উল্লেখ করেন। জাপান বাংলাদেশে আরও অধিক পরিমাণে বিনিয়োগে আগ্রহী বলেও আশা ব্যক্ত করেন তিনি।

Link copied!