• ঢাকা
  • শনিবার, ০৪ মে, ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১, ২৪ শাওয়াল ১৪৪৫

কোরআন পোড়ানোর প্রতিবাদে ইসলামী দলগুলোর বিক্ষোভ


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: জুলাই ৭, ২০২৩, ০৪:২৩ পিএম
কোরআন পোড়ানোর প্রতিবাদে ইসলামী দলগুলোর বিক্ষোভ
বায়তুল মোকাররম মসজিদের উত্তর গেটের সিঁড়িতে সমাবেশে ইসলামী দলগুলোর কর্মী সমর্থকরা

সুইডেনে মুসলমানদের পবিত্র ধর্মগ্রন্থ আল কোরআন অবমাননা ও পোড়ানোর প্রতিবাদে রাজধানীর বায়তুল মোকাররম জাতীয় মসজিদের উত্তর গেটে বিক্ষোভ সমাবেশ করেছে দেশের ইসলামী দলগুলো। এ সময় আলাদা আলাদা ব্যানারে তারা বিক্ষোভ সমাবেশ করেন।  

শুক্রবার (৭ জুলাই) জুমার নামাজ শেষে বায়তুল মোকাররম মসজিদের উত্তর গেটের সিঁড়িতে সংক্ষিপ্ত সমাবেশ করেন তারা। সমাবেশ শেষে দলগুলো প্রতিবাদ মিছিল বের করে।  

বিক্ষোভ সমাবেশে বক্তারা বলেন, “পবিত্র আল কোরআন বিশ্ব মানবতার মুক্তির দিশারি, সর্বজনীন ও বিশ্বজনীন। কোরআন মাজিদ সমগ্র মানবজাতির জন্য পথপ্রদর্শক। হিন্দু, বৌদ্ধ, খ্রিষ্টান সকলেই এই মহাগ্রন্থের প্রতি সম্মান প্রদর্শন করে থাকেন। 

সুইডেনে কোরআন পোড়ানোর ঘটনা বিশ্বের কোটি কোটি মুসলমানকে মর্মাহত করেছে। সুইডেনে কোরআন পোড়ানো হয়নি, বিশ্বের মুসলমানদের হৃদয় পোড়ানো হয়েছে। এই ঘটনায় গোটা বিশ্বের মুসলমানদের হৃদয়ে রক্তক্ষরণ হচ্ছে। আমরা এটা কোনোভাবেই মেনে নিতে পারছি না।”

বক্তারা আরও বলেন, “পবিত্র ঈদুল আজহার দিনে মসজিদের পাশে পবিত্র কোরআন পোড়ানোর মতো এই জঘন্য ও নিকৃষ্ট কাজে যুক্ত মানুষরূপী পশুরাই বিশ্বের সবচেয়ে বড় সন্ত্রাসী গোষ্ঠী হিসেবে চিহ্নিত হয়ে থাকবে।”

ইসলামী আন্দোলন বাংলাদেশের সহকারী মহাসচিব ও ঢাকা মহানগর দক্ষিণ সভাপতি মাওলানা মুহাম্মদ ইমতিয়াজ আলমের সভাপতিত্বে বিক্ষোভ সমাবেশে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, দলের প্রেসিডিয়াম সদস্য প্রিন্সিপাল মাওলানা সৈয়দ মোসাদ্দেক বিল্লাহ আল-মাদানী। 

এ সময় আরও উপস্থিত ছিলেন, মহাসচিব হাফেজ মাওলানা ইউনুছ আহমাদসহ কেন্দ্রীয় ও মহানগর নেতারা।

গত ২৮ জুন সুইডেনের রাজধানী স্টকহোমের কেন্দ্রীয় মসজিদের সামনে পবিত্র কোরআন পোড়ানো হয়। এ ঘটনা বাংলাদেশসহ বিশ্বের ধর্মপ্রাণ মুসলমানদের হৃদয়ে আঘাত হেনেছে। 

এ ঘটনার নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে বিশ্বের বিভিন্ন দেশ। এমন ঘটনার প্রতিবাদে বাংলাদেশের মুসলমানরাও ওই দিন বাদ জুমা দেশব্যাপী শান্তিপূর্ণ প্রতিবাদ মিছিল করার ঘোষণা দেন।

Link copied!