• ঢাকা
  • বৃহস্পতিবার, ০২ মে, ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১, ২২ শাওয়াল ১৪৪৫
অবরোধের দ্বিতীয় দিন

রাজধানীতে বেড়েছে যান চলাচল


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: নভেম্বর ৯, ২০২৩, ০৯:০৯ এএম
রাজধানীতে বেড়েছে যান চলাচল

বিএনপি-জামায়াতের ডাকা তৃতীয় দফা ৪৮ ঘণ্টার অবরোধ চলছে। অবরোধের দ্বিতীয় দিন আজ বৃহস্পতিবার প্রথম দিনের তুলনায় যান চলাচল অনেক বেড়েছে।

সকাল থেকে সরেজমিনে রাজধানীর প্রবেশপথ যাত্রাবাড়ী, সাইনবোর্ড, শনির আখড়া, মাতুয়াইল, রায়েরবাগ, শেওড়াপাড়া, কাজীপাড়া, আগারগাঁও, ফার্মগেট, বাংলামটর, নয়াপল্টন, প্রেসক্লাব, মগবাজার ঘুরে এ চিত্র দেখা গেছে।

সাইনবোর্ড থেকে ফার্মগেইটের যাত্রী আবুল কালাম জানান, গতকালের তুলনায় আজ সড়কে গণপরিবহন, ব্যক্তিগত গাড়িসহ অন্যান্য যানবাহনের সংখ্যা বেড়েছে। একই কথা বলেছেন রাসেল ভূঁইয়া নামের এক ব্যাংক কর্মকর্তা।

এ দিকে যাত্রাবাড়ী ও সায়েদাবাদসহ কয়েকটি বাসস্টপেজে কিছু যাত্রীকে অপেক্ষা করতে দেখা গেছে। নগরের মোড়ে মোড়ে আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্যরা অবস্থান নিয়েছেন। তাদের পাশাপাশি চেয়ার নিয়ে বসে আড্ডা দিচ্ছেন আওয়ামী লীগ ও অঙ্গ সহযোগী সংগঠনের নেতাকর্মীরাও।

শেওড়াপাড়ায় কথা হয় সিএনজিচালিত অটোরিকশাচালক রবিন হোসেনের সঙ্গে। তিনি বলেন, “শনিবার দৌড়ানি খাইছি। সেই ঘটনার পর আতঙ্কে ছিলাম। এরপর কয়েকদিন বের হই নাই। কিন্তু গতকালের পরিস্থিতি শান্ত দেখে আজ অটোরিকশা নিয়ে বের হয়েছি।”

যাত্রাবাড়ী মোড়ে বাসের অপেক্ষায় থাকা মাজহারুল হক বলেন, আজ পরিস্থিতি স্বাভাবিক মনে হচ্ছে। একের পর এক বাস আসছে। তবে এখনো জনমনে কিছুটা শঙ্কা আছে। কী হতে পারে তা বলা মুশকিল।

মিরপুর রুটের শিখর পরিবহনের একটি বাসের চালক কামাল হোসেন বলেন, “আমি যদি গাড়ি না চালাই, তাহলে কীভাবে জীবিকা নির্বাহ করব? কিছুটা ভয় করছে। তারপরও বের হয়েছি। সড়কে পুলিশ ও ট্রাফিক পুলিশ আছে। তবে খুব বেশি যাত্রী নেই। পরিবারের মুখে দুবেলা দুমুঠো ভাত দিতে হবে তো।”

যাত্রাবাড়ী এলাকায় দায়িত্বরত এক পুলিশ সদস্য নাম প্রকাশ না করার শর্তে বলেন, “যেকোনো ধরনের বিশৃঙ্খল পরিস্থিতি রোধে আমরা সতর্ক অবস্থায় রয়েছি “

যাত্রাবাড়ী মোড়ে সকালেই হালকা যানজট দেখা যায়। সেখানে ট্রাফিক ব্যবস্থাপনার দায়িত্বে থাকা কনস্টেবল জাহাঙ্গীর বলেন, এখন অনেক বেশি যানবাহন আছে। সিগন্যাল দেওয়া দরকার, অন্যথায় যানজট বাড়তে পারে।

রাজধানীর জয়কালী মন্দির মোড়ে ৩ শতাধিক নেতা-কর্মী নিয়ে অবস্থান নিয়েছেন ওয়ারী থানা আওয়ামী লীগের সাবেক সভাপতি চৌধুরী আশিকুর রহমান লাভলু ও সাধারণ সম্পাদক হাজী আবুল হোসেন।

চৌধুরী আশিকুর রহমান লাভলু বলেন, “আমরা প্রতিদিনের মতো আজকেও শান্তিপূর্ণ অবস্থান নিয়েছি। মূলত ওয়ারী এলাকায় বিএনপি ও জামায়াত যাতে কোনো ধরনের নৈরাজ্য সৃষ্টি করতে না পারে, সেই জন্যই আমাদের অবস্থান।”

যাত্রাবাড়ী চৌরাস্তায় ঢাকা-৫ আসনের এমপি কাজী মনিরুল ইসলাম মনুর সমর্থকরা প্রতিদিনের মতো আজও ভোর থেকে সর্তক অবস্থান নিয়েছেন। এতে নেতৃত্ব দিচ্ছেন ৪৫ নম্বর ওয়ার্ড যুবলীগের সভাপতি শেখ মনিরুজ্জামান রবিন। তিনি বলেন, “যাত্রাবাড়ী হচ্ছে রাজধানীর অন্যতম গুরুত্বপূর্ণ প্রবেশপথ। এখানে যাতে কেউ কোনো ধরনের নাশকতা-নৈরাজ্য সৃষ্টি করতে না পারে সে জন্য ভোর থেকে আমরা মাঠে আছি এবং থাকবো।”

Link copied!