• ঢাকা
  • শুক্রবার, ০৩ মে, ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫

অর্থবছরের প্রথম প্রান্তিকে জিডিপি প্রবৃদ্ধি কমেছে


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: ফেব্রুয়ারি ১৬, ২০২৪, ০৯:১২ পিএম
অর্থবছরের প্রথম প্রান্তিকে জিডিপি প্রবৃদ্ধি কমেছে
বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো

চলতি ২০২৩-২৪ অর্থবছরের প্রথম প্রান্তিকে (জুলাই-সেপ্টেম্বর) দেশের মোট দেশজ উৎপাদন (জিডিপি) প্রবৃদ্ধি কিছুটা কমে গেছে বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস)।

বৃহস্পতিবার (১৫ ফেব্রুয়ারি) এক প্রতিবেদনে এ তথ্য প্রকাশ করেছে বিবিএস।

সংস্থাটি জানিয়েছে, অর্থবছরের প্রথম প্রান্তিকে প্রবৃদ্ধি হয়েছে ৬ দশমিক শূন্য ৭ শতাংশ। অর্থবছরের একই প্রান্তিকে প্রবৃদ্ধি হয়েছিল ৮ দশমিক ৭৬ শতাংশ। অর্থাৎ চলতি প্রান্তিকে জিডিপি প্রবৃদ্ধি কমেছে ২ দশমিক ৬৯ শতাংশ।

বিসিএসের আরেক প্রতিবেদন অনুযায়ী, চূড়ান্ত হিসাবে গত ২০২২-২৩ অর্থবছরে জিডিপি প্রবৃদ্ধি হয়েছে ৫ দশমিক ৭৮ শতাংশ। যদিও সাময়িক হিসাবে, গত অর্থবছরে দেশের জিডিপি প্রবৃদ্ধির হার ছিল ৬ দশমিক শূন্য ৩ শতাংশ। তার মানে সাময়িক হিসাব থেকেও প্রবৃদ্ধি কিছুটা কমে গেছে। গত ২০২১-২২ অর্থবছরে প্রবৃদ্ধি ছিল ৭ দশমিক ১০ শতাংশ। তার আগের অর্থবছরে প্রবৃদ্ধি ছিল ৬ দশমিক ৯৪ শতাংশ।

আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) শর্ত মানতে প্রান্তিকভিত্তিক (তিন মাস পরপর) মোট দেশজ উৎপাদনের (জিডিপি) হিসাব প্রকাশ করেছে বিবিএস। ৪৭০ কোটি ডলার ঋণ দেওয়ার শর্তে আইএমএফ বলেছিল, তিন মাস পরপর জিডিপির হালনাগাদ হিসাব প্রস্তুত করতে হবে। পাশাপাশি শ্রমশক্তি জরিপও প্রান্তিকভিত্তিক করতে হবে। ইতিমধ্যে প্রান্তিকভিত্তিক শ্রমশক্তি জরিপ প্রকাশ শুরু হয়েছে বিসিএস।

Link copied!