• ঢাকা
  • সোমবার, ০৬ মে, ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১, ২৬ শাওয়াল ১৪৪৫

বাংলাদেশেকে কারিগরি সহায়তা প্রদানে ফ্রান্সের আগ্রহ প্রকাশ


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: ফেব্রুয়ারি ৫, ২০২৪, ০৬:৫৭ পিএম
বাংলাদেশেকে কারিগরি সহায়তা প্রদানে ফ্রান্সের আগ্রহ প্রকাশ
জুনাইদ আহমেদ পলকের সঙ্গে সৌজন্য সাক্ষাৎকালে ফ্রান্সের রাষ্ট্রদূত মেরি মাসদুপুই। ছবি : সংগৃহীত

স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তি খাতের বিকাশে ফ্রান্স বাংলাদেশকে কারিগরি ও প্রযুক্তিগত সহায়তা প্রদানে আগ্রহ ব্যক্ত করেছে বলে জানিয়েছেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

সোমবার (৫ ফেব্রুয়ারি) সচিবালয়ে ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলকের সঙ্গে সৌজন্য সাক্ষাৎকালে এ আগ্রহের কথা ব্যক্ত করেন বাংলাদেশে নিযুক্ত ফ্রান্সের রাষ্ট্রদূত মেরি মাসদুপুই।

বাংলাদেশ ও ফ্রান্স বন্ধু-প্রতীম দুই দেশের মধ্যকার বিদ্যমান চমৎকার সম্পর্ক তুলে ধরে জুনাইদ আহমেদ পলক বলেন, “ফ্রান্স বাংলাদেশের গুরুত্বপূর্ণ উন্নয়ন অংশীদার এবং অকৃত্রিম বন্ধু। প্রধানমন্ত্রীর আইসিটিবিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়ের পরামর্শ এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদৃষ্টিসম্পন্ন ও গতিশীল নেতৃত্বে বাংলাদেশ গত ১৫ বছরে ডিজিটাইজেশনে বিস্ময়কর সফলতা অর্জিত হয়েছে। এরই ধারাবাহিকতায় বঙ্গবন্ধু স্যাটেলাইট-১-এর সফল উৎক্ষেপণ বর্তমান সরকারের অন্যতম অর্জন। এর মাধ্যমে বাংলাদেশ পরিণত হয়েছে স্যাটেলাইট ক্লাবের ৫৭তম গর্বিত সদস‌্য। দেশের দ্বিতীয় স্যাটেলাইট বঙ্গবন্ধু স‌্যাটেলাইট-২ উৎক্ষেপণে আমরা কাজ করছি।”

প্রতিমন্ত্রী বলেন, “টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি খাতসহ বিভিন্ন খাতে সরকারের অগ্রগতি বিশ্বের অনুকরণীয় দৃষ্টান্ত। বাংলাদেশ বিনিয়োগের জন্য অত্যন্ত লাভজনক একটি জায়গা। তাই সরকারের বিনিয়োগবান্ধব নীতি কাজে লাগিয়ে টেলিযোগাযোগ খাতে ফ্রান্স বিনিয়োগে এগিয়ে আসবে বলে প্রত্যাশা করছি।”

এসময় বাংলাদেশ ও ফ্রান্সের মধ্যকার ঐতিহাসিক সম্পর্ককে আগামী দিনগুলোতে অনন্য এক উচ্চতায় নিয়ে যেতে তার প্রচেষ্টার কথা ব্যক্ত করেন রাষ্ট্রদূত। বাংলাদেশের অব্যাহত অগ্রগতি, বিশেষ করে স্মার্ট  প্রযুক্তি খাতের অগ্রগতির প্রশংসা করেন মেরি মাসদুপুই।

Link copied!