• ঢাকা
  • মঙ্গলবার, ০৭ মে, ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১, ২৭ শাওয়াল ১৪৪৫

জি-২০ শীর্ষ সম্মেলনে চার প্রস্তাব শেখ হাসিনার


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: সেপ্টেম্বর ৯, ২০২৩, ০২:৪৩ পিএম
জি-২০ শীর্ষ সম্মেলনে চার প্রস্তাব শেখ হাসিনার

ভারতের নয়াদিল্লিতে জি-২০ শীর্ষ সম্মেলন শুরু হয়েছে। শনিবার (৯ সেপ্টেম্বর) দুপুরে শুরু হওয়া এই সম্মেলনের উদ্বোধনী অধিবেশনে বক্তব্য দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সেখানে জাতিসংঘ মহাসচিবের গ্লোবাল ক্রাইসিস রেসপন্স গ্রুপের একজন চ্যাম্পিয়ন হিসেবে প্রধানমন্ত্রী চারটি প্রস্তাব তুলে ধরেছেন।

প্রধানমন্ত্রী বলেন, “বিশ্বব্যাপী সংহতি জোরদার করুন এবং বৈশ্বিক সংকট মোকাবিলায় সমন্বিত প্রতিক্রিয়া গ্রহণ করুন। এখানে জি-২০ এবং আন্তর্জাতিক আর্থিক প্রতিষ্ঠানগুলোর একটি গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। সংকট মোকাবিলায় কার্যকরী সুপারিশ তৈরির জন্য যেকোনো প্রচেষ্টাকে সমর্থন করতে বাংলাদেশ প্রস্তুত।

শেখ হাসিনা বলেন, “মানবতার বৃহত্তর সুবিধার জন্য বৈশ্বিক শান্তি ও স্থিতিশীলতা নিশ্চিত করার জন্য বৈশ্বিক পর্যায়ে সাহসী, দৃঢ় ও সমন্বিত পদক্ষেপ নিতে হবে। সমস্ত বড় অর্থনীতির উচিত বিশ্বব্যাপী উন্নয়নের জন্য তাদের যথাযথ দায়িত্ব পালন করা।”

প্রধানমন্ত্রী বলেন, “জলবায়ু ঝুঁকিপূর্ণ ফোরামের ট্রয়কার সদস্য হিসেবে, আমি জলবায়ুজনিত অভিবাসন মোকাবিলায় অতিরিক্ত অর্থায়নের ব্যবস্থা তৈরি করার জন্য যত তাড়াতাড়ি সম্ভব ক্ষতি এবং ক্ষতির তহবিল চালুর করতে সবাইকে অনুরোধ করতে চাই। আসন্ন সিওপি২৮-এ, আমি সবাইকে জবাবদিহিতা এবং স্বচ্ছতার সঙ্গে ক্ষতি এবং ক্ষতির জন্য তহবিল বাস্তবায়নের ওপর জোর দেওয়ার জন্য অনুরোধ করব।”

শেখ হাসিনা আরও বলেন, “সব মানুষেরই শালীন জীবনযাপনের সমান অধিকার থাকা উচিত। বিশ্ব সম্প্রদায়ের দুর্ভাগ্যজনকভাবে জোরপূর্বক বাস্তুচ্যুত মিয়ানমারের নাগরিকদের মিয়ানমারে প্রত্যাবর্তন নিশ্চিত করতে ভুলবেন না এবং তাদের মানবিক সহায়তা অব্যাহত রাখতে হবে।”

Link copied!