• ঢাকা
  • মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫

অ্যাস্ট্রো-অলিম্পিয়াডের চূড়ান্ত প্রতিযোগিতা ২৩ সেপ্টেম্বর


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: সেপ্টেম্বর ৫, ২০২৩, ০৩:৩০ পিএম
অ্যাস্ট্রো-অলিম্পিয়াডের চূড়ান্ত প্রতিযোগিতা ২৩ সেপ্টেম্বর
ছবি : সংবাদ প্রকাশ

বাংলাদেশ অ্যাস্ট্রোনমিক্যাল অ্যাসোসিয়েশন ও বাংলাদেশে অবস্থানরত রুশ দূতাবাসের সহযোগিতায় ১৮তম বাংলাদেশ অ্যাস্ট্রো-অলিম্পিয়াড অনুষ্ঠিত হতে যাচ্ছে। ২৩ সেপ্টেম্বর ঢাকায় চূড়ান্ত প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে। এ প্রতিযোগিতার রেজিস্ট্রেশন শুরু হয়েছে ১ সেপ্টেম্বর থেকে, চলবে ১৪ সেপ্টেম্বর পর্যন্ত।

মঙ্গলবার (৫ সেপ্টেম্বর) সকালে রাজধানী একটি হোটেলে এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানায় বাংলাদেশ অ্যাস্ট্রো-অলিম্পিয়াড নামক মহাকাশ বিষয়ক এ সংগঠনটি। প্রতিযোগিতায় অংশগ্রহণকারীদের মধ্য থেকে চূড়ান্ত বাছাইয়ে ৫ জনকে চীনের বেইজিংয়ে আন্তর্জাতিক অ্যাস্ট্রোনমি অলিম্পিয়াডে পাঠানো হবে।

সংবাদ সম্মেলনে সংগঠনটির পরিচালক মাসুদুল হাসান জায়েদী বলেন, বিজ্ঞান এবং প্রযুক্তি বিষয়ের স্কুল-কলেজ পর্যায়ের শিক্ষার্থীদের মধ্য থেকে যাদের বয়স ১৪ থেকে ১৮ বছর (৩১ ডিসেম্বরের মধ্যে) তারা আবেদন করতে পারবেন। ১৪ সেপ্টেম্বরের মধ্যে রেজিস্ট্রেশন করতে হবে। রেজিস্ট্রেশন করতে কোনো ফি নেওয়া হবে না।

মাসুদুল হাসান জায়েদী আরও বলেন, যারা রেজিস্ট্রেশন করবেন সেখানে প্রাথমিক বাছাই কার্যক্রমের মাধ্যমে নির্বাচিত ৪০ জন প্রতিযোগীকে নিয়ে ২৩ সেপ্টেম্বর ঢাকায় আয়োজন হবে এ অলিম্পিয়াড। সেখান থেকে সিনিয়র গ্রুপ থেকে ৫ জন এবং জুনিয়র গ্রুপ থেকে ৫ জনকে নিয়ে তিন দিনের আবাসিক ক্যাম্প এবং চূড়ান্ত বাছাই কার্যক্রম আয়োজন করা হবে। সেই আবাসিক ক্যাম্প থেকে নির্বাচিত ৫ জন প্রতিযোগী নিয়ে স্পন্সর পাওয়া সাপেক্ষে বেইজিংয়ে হতে যাওয়া আন্তর্জাতিক অ্যাস্ট্রোনমি অলিম্পিয়াড এ বাংলাদেশের প্রতিনিধিত্ব করবে।

সংগঠনটির উপদেষ্টা পাভেল রহমান বলেন, “পাশের দেশ ভারত আজ মহাকাশে যান পাঠাতে সফল হয়েছে। আমরা বিশ্বাস করি বাংলাদেশও একদিন মহাকাশে যান পাঠাতে সক্ষম হবে।”

Link copied!