• ঢাকা
  • শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫

ডিবিপ্রধান চাকরিপ্রত্যাশীদের যে পরামর্শ দিলেন


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মার্চ ২৯, ২০২৪, ০১:০৬ পিএম
ডিবিপ্রধান চাকরিপ্রত্যাশীদের যে পরামর্শ দিলেন
ডিবিপ্রধান হারুন অর রশীদ। ছবি : সংগৃহীত

বেকার তরুণদের চাকরির কথা বলে দীর্ঘদিন ধরে প্রতারণা করছে একটি চক্র। চক্রটি বিভিন্নভাবে চাকরিপ্রার্থীদের কাছ থেকে হাতিয়ে নিচ্ছে লাখ লাখ টাকা। এতে নিঃস্ব হয়ে পড়ছে চাকরিপ্রত্যাশীর পরিবারগুলো। এ চক্র বিভিন্ন সময় বিজ্ঞপ্তি দিয়েও প্রতারণা করে আসছে।
এমন চার প্রতারককে গ্রেপ্তার করেছে ডিবি। বৃহস্পতিবার (২৮ মার্চ) দুপুরে ডিএমপির ডিবি কম্পাউন্ডে নিজ কার্যালয়ে সাংবাদিকদের সঙ্গে ব্রিফিংয়ে এসব তথ্য জানান অতিরিক্ত পুলিশ কমিশনার (গোয়েন্দা) মোহাম্মদ হারুন অর রশীদ।
গ্রেপ্তার ব্যক্তিরা হলেন মো. ফরিদুল ইসলাম, মো. নাসির চৌধুরী, মো. নাসিম মাহমুদ ও জুয়েল রানা। রেলপথ মন্ত্রণালয়ের এমএলএসএস পদের চাকরি দেওয়ার কথা বলে একজনের কাছ থেকে ১২ লাখ টাকা নিয়ে নিয়োগপত্র দেয় এই চক্র।
প্রাথমিক জিজ্ঞাসাবাদে গ্রেপ্তাররা জানিয়েছেন, দুই-তিন বছর ধরে চাকরিপ্রত্যাশীদের সঙ্গে প্রতারণা করে আসছে। এর মাধ্যমে তারা কোটি কোটি টাকা হাতিয়ে নিয়েছে।
প্রতারণা এড়াতে চাকরিপ্রত্যাশীদের তিনি চারটি পরামর্শ দেন 
১. যেকোনো চাকরিতে যোগ্যতার ভিত্তিতে লোক নিয়োগ দেওয়া হয়। অনৈতিক উপায়ে চাকরি পাওয়ার চেষ্টা না করা।
২. প্রতারক চক্র ভুয়া নিয়োগ বিজ্ঞপ্তি দেখিয়ে প্রতারণা করে থাকে। তাই বিজ্ঞপ্তির সত্যতা যাচাই করার জন্য সংবাদপত্র ও সংশ্লিষ্ট দপ্তরের ওয়েবসাইটের সহায়তা নেওয়া।
৩. সরকারি চাকরিতে কেবল সরকার নির্ধারিত ফি পরিশোধ করে নিয়োগ বিজ্ঞপ্তিতে বর্ণিত নির্দেশনা মোতাবেক যথাযথ নিয়ম অনুসরণ করেই নিয়োগ পরীক্ষায় অংশগ্রহণ করা।
৪. প্রতারিত হলে নিকটস্থ থানা-পুলিশকে তাৎক্ষণিক অবহিত করা।

Link copied!