• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৬ মে, ২০২৪, ১ জ্যৈষ্ঠ ১৪৩১, ৭ জ্বিলকদ ১৪৪৫

জাতীয় নির্বাচন পর্যবেক্ষণে কমনওয়েলথের আগ্রহ প্রকাশ


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: নভেম্বর ৩, ২০২৩, ০৪:৩০ পিএম
জাতীয় নির্বাচন পর্যবেক্ষণে কমনওয়েলথের আগ্রহ প্রকাশ

বাংলাদেশের দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন পর্যবেক্ষণে আগ্রহ প্রকাশ করেছে কমনওয়েলথ। এর ধারাবাহিকতায় ভোটের আগের পরিস্থিতি দেখতে চলতি মাসের তৃতীয় সপ্তাহে কমনওয়েলথের একটি প্রাক-নির্বাচনী দল আসতে পারে।

শুক্রবার (৩ নভেম্বর) প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল এ তথ্য জানিয়েছেন। তিনি বলেন, “নভেম্বরের তৃতীয় সপ্তাহে কমনওয়েলথের একটা প্রি-অ্যাসেসমেন্ট টিম পাঠানোর আগ্রহ প্রকাশ করে পরিচালক (ইলেকশন মনিটরিং) একটা বার্তা পাঠান। অক্টোবরের শেষ সপ্তাহে কমনওয়েলথ চিঠি দিয়েছিল, দু’দিন আগে সিইসির পক্ষ থেকে ধন্যবাদ ও স্বাগত জানিয়ে সেই চিঠির জবাব দেওয়া হয়।”

সিইসি বলেন, “প্রি-অ্যাসেসমেন্ট দলের পরিস্থিতি পর্যবেক্ষণের পর নির্বাচনের সময়ও তাদের একটা দল আসবে বলে আমরা আশা করছি।”

নির্বাচন কমিশন সূত্র জানায়, কমনওয়েলথের প্রাক-নির্বাচনী পর্যবেক্ষক দলটি আগামী ১৯-২৩ নভেম্বর পর্যন্ত ঢাকায় থাকবে।

আগামী সংসদ নির্বাচনে পর্যবেক্ষক পাঠানোর জন্য গত মে মাসেও কমনওয়েলথের প্রতি আহ্বান জানিয়েছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। লন্ডনে দ্বিপক্ষীয় বৈঠক কক্ষে প্রধানমন্ত্রীর সঙ্গে কমনওয়েলথ মহাসচিব ব্যারনেস প্যাট্রিসিয়ার সৌজন্য সাক্ষাৎকালে এ আহ্বান জানান তিনি।

এর আগে ঢাকায় প্রাক-নির্বাচনী পর্যবেক্ষক দল পাঠায় ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) এবং তারা নির্বাচনকালে পূর্ণাঙ্গ পর্যবেক্ষক দল না পাঠানোর সিদ্ধান্ত নেয়। পরে অবশ্য তারা জানায়, দ্বাদশ জাতীয় নির্বাচন পর্যবেক্ষণে তারা ঢাকায় চার সদস্যের পর্যবেক্ষক দল পাঠাবে।

যুক্তরাষ্ট্রের প্রাক-নির্বাচনী পর্যবেক্ষক দল বাংলাদেশ সফর করে গেলেও নির্বাচনকালে পূর্ণাঙ্গ পর্যবেক্ষক দল পাঠাবে কি না, তা এখনো জানা যায়নি।

আগামী ২১ নভেম্বরের মধ্যে আন্তর্জাতিক পর্যবেক্ষক ও সংবাদমাধ্যমগুলোকে আবেদন জানানোর আহ্বান করা হয়েছে। ঢাকায় বিভিন্ন দেশের দূতাবাস ও হাই কমিশনের কাছে আবেদন আহ্ববানের বিষয়টি অবহিত করতে পররাষ্ট্র মন্ত্রণালয়কে চিঠি দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)।

নভেম্বরের প্রথমার্ধে দ্বাদশ জাতীয় নির্বাচনের তফসিল ঘোষণার প্রস্তুতি নিচ্ছে ইসি। ডিসেম্বরের শেষ সপ্তাহ বা জানুয়ারির প্রথম সপ্তাহে হবে ভোট।

Link copied!