• ঢাকা
  • মঙ্গলবার, ৩০ এপ্রিল, ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫
উপনির্বাচন

ব্রাহ্মণবাড়িয়া-২ ও লক্ষ্মীপুর-৩ আসনে প্রার্থী চূড়ান্ত আ.লীগের


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: অক্টোবর ৮, ২০২৩, ০৯:৪৫ পিএম
ব্রাহ্মণবাড়িয়া-২ ও লক্ষ্মীপুর-৩ আসনে প্রার্থী চূড়ান্ত আ.লীগের
ফাইল ফটো

ব্রাহ্মণবাড়িয়া-২ ও লক্ষ্মীপুর-৩ আসনের উপনির্বাচনে দলীয় প্রার্থী চূড়ান্ত করেছে আওয়ামী লীগ। ব্রাহ্মণবাড়িয়া-২ আসনে মো. শাহজাহান আলমকে মনোনয়ন দেওয়া হয়েছে, আর লক্ষ্মীপুর-৩ আসনে মনোনয়ন পেয়েছেন মোহাম্মদ গোলাম ফারুক।

রোববার (৮ অক্টোবর) সন্ধ্যায় আওয়ামী লীগের সংসদীয় মনোনয়ন বোর্ডের সভায় তাদের দলীয় প্রার্থী হিসেবে মনোনয়নের সিদ্ধান্ত হয়। সভায় সভাপতিত্ব করেন আওয়ামী লীগের সংসদীয় মনোনয়ন বোর্ডের সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সভা শেষে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের মনোনীতদের নাম সাংবাদিকদের জানান।

সভায় সংসদীয় বোর্ডের অন্য সদস্য আমির হোসেন আমু, তোফায়েল আহমেদ, শেখ ফজলুল করিম সেলিম, আবুল হাসানাত আব্দুল্লাহ ও ওবায়দুল কাদের উপস্থিত ছিলেন।

এর আগে আওয়ামী লীগের উপদপ্তর সম্পাদক সায়েম খান জানান, গত শুক্রবার (৬ অক্টোবর) ও শনিবার (৭ অক্টোবর) দুই দিন আওয়ামী লীগ ওই দুই আসনের উপনির্বাচনে মনোনয়নপত্র বিক্রি করা হয়। এতে ব্রাহ্মণবাড়িয়া-২ আসনে ১৬ জন ও লক্ষ্মীপুর-৩ আসনে ১৪ জন মনোনয়নপ্রত্যাশী ফরম সংগ্রহ করেন।

জানা গেছে, ব্রাহ্মণবাড়িয়া-২ আসনের জন্য দলীয় মনোনয়ন ফরম সংগ্রহ করেছেন ১৬ জন প্রার্থী। তারা হলেন, কুমিল্লা মেডিকেল কলেজ ছাত্রলীগের সাবেক সাংস্কৃতিক বিষয়ক সম্পাদক আশীষ কুমার চক্রবর্তী, আওয়ামী লীগের শিক্ষা ও মানব সম্পদ উপ-কমিটির সদস্য মো. শাহজাহান আলম, জেলা আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক আবদুল হান্নান রতন ও জেলা আওয়ামী লীগের সদস্য আবু শামীম মোহাম্মদ পিয়ার, জেলা আওয়ামী লীগের সাবেক অর্থবিষয়ক সম্পাদক শাহ মফিজ, জেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক মাহাবুবুল বারী চৌধুরী, জেলা আওয়ামী লীগের সাবেক যুগ্ম-সাধারণ সম্পাদক মো. মঈন উদ্দিন, জেলা আওয়ামী লীগের সাবেক সদস্য মো. কামরুজ্জামান আনসারী, আশুগঞ্জ উপজেলা আওয়ামী লীগের সভাপতি মো. ছফিউল্লাহ (হুমায়ুন মিয়া), সরাইল উপজেলা আওয়ামী লীগের সভাপতি মো. নাজমুল হোসেন ও সরাইল উপজেলা আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক রফিক উদ্দিন ঠাকুর, সরাইল উপজেলা যুবলীগের সাবেক সভাপতি মোহাম্মদ আশরাফ উদ্দিন, সরাইল উপজেলা আওয়ামী লীগের সাবেক আইন বিষয়ক সম্পাদক সৈয়দ তানবির হোসেন কাউসার, ব্রাহ্মণবাড়িয়া রেড ক্রিসেন্ট সোসাইটি সদস্য মাইনুল হাসান, ময়মনসিংহ জেলা আওয়ামী লীগের সাবেক সদস্য মো. মাসুদুর রহমান ও সরাইল উপজেলা ছাত্রলীগের সাবেক প্রচার ও প্রকাশনা বিষয়ক সম্পাদক মো. জালাল মিয়া।

লক্ষ্মীপুর-৩ আসনেরর জন্য ১৪ মনোনয়ন প্রার্থী দলীয় ফরম সংগ্রহ করেছেন। তারা হলেন, মোহাম্মদপুর থানা আওয়ামী লীগের সভাপতি এম এ সাত্তার, জেলা আওয়ামী লীগের সভাপতি মোহাম্মদ গোলাম ফারুক, আওয়ামী যুবলীগের সদস্য মুহাম্মদ শওকত হায়াত, জেলা আওয়ামী লীগের সাবেক সদস্য মো. আবুল হাসেম, সাবেক ছাত্রলীগ কর্মী সামীমা হায়দার চৌধুরী, জেলা আওয়ামী লীগের সাবেক শিল্প ও বাণিজ্য বিষয়ক সম্পাদক দেলোয়ার হোসেন, জেলা আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক মিজানুর রহমান, সাবেক ছাত্রলীগ নেতা হাসিবুর রহিম, জাতীয় কমিটির সদস্য এম আলা উদ্দিন ও সদর উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সৈয়দ সাইফুল হাসান, জেলা আওয়ামী লীগের সদস্য মো. জাকির হোসেন (আজাদ ভুইয়া), আওয়ামী লীগের বিজ্ঞান ও প্রযুক্তিবিষয়ক উপকমিটির সদস্য খোকন চন্দ্র পাল, জেলা ছাত্রলীগের সাবেক সহ-সভাপতি ফাহিম কামাল চৌধুরী উপল ও মহিলা আওয়ামী লীগের সদস্য জাকিয়া সৃজনী শিউলী প্রমুখ।

গত ১ অক্টোবর সংসদ সচিবালয় এই দুই আসন শূন্য ঘোষণা করে বিজ্ঞপ্তি প্রকাশ করে। ব্রাহ্মণবাড়িয়া-২ আসনে স্বতন্ত্র থেকে নির্বাচিত এমপি আব্দুস সাত্তার ভূঞা এবং লক্ষ্মীপুর-৩ আসনে বাংলাদেশ আওয়ামী লীগ থেকে নির্বাচিত এমপি একেএম শাহজাহান কামাল রাজধানীর একটি হাসপাতালে গত ৩০ সেপ্টেম্বর ভোরে মারা যান।

সংবিধান অনুযায়ী, জাতীয় সংসদের কোনো আসন শূন্য হওয়ার পরবর্তী নব্বই দিনের মধ্যে নির্বাচন কমিশনকে উপনির্বাচন সম্পন্ন করতে হয়। ৩০ সেপ্টেম্বর আসন শূন্য হওয়ার তারিখ হিসেবে এই দুই আসনে উপনির্বাচন সম্পন্ন করতে হবে ২৮ ডিসেম্বরের মধ্যে।

গত ৩ অক্টোবর শূন্য ঘোষিত এই দুই আসনের উপনির্বাচনের তফসিল ঘোষণা করেছে নির্বাচন কমিশন। তফসিল অনুযায়ী, আগামী ১১ অক্টোবর মনোনয়ন দাখিলের শেষদিন, মনোনয়নপত্র বাছাই ১২ অক্টোবর, মনোনয়নপত্র বাছাইয়ের বিরুদ্ধে আপিল দায়ের ১৩ থেকে ১৭ অক্টোবর, আপিল নিষ্পত্তি ১৮ অক্টোবর, প্রার্থিতা প্রত্যাহারের শেষদিন ১৯ অক্টোবর, প্রতীক বরাদ্দ ২০ অক্টোবর এবং ভোটগ্রহণ ৫ নভেম্বর।

Link copied!