• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৬ মে, ২০২৪, ২ জ্যৈষ্ঠ ১৪৩১, ৭ জ্বিলকদ ১৪৪৫

‘বঙ্গবন্ধু সুরক্ষা বীমা প্রতিবন্ধীদের জন্য সরকারের উপহার’


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: অক্টোবর ১৭, ২০২৩, ০৯:৪৩ পিএম
‘বঙ্গবন্ধু সুরক্ষা বীমা প্রতিবন্ধীদের জন্য সরকারের উপহার’
ছবি : সংগৃহীত

সমাজকল্যাণ মন্ত্রী নুরুজ্জামান আহমেদ বলেছেন, “‘বঙ্গবন্ধু সুরক্ষা বীমা’ প্রতিবন্ধীদের জন্য বর্তমান সরকারের একটি উপহার। পর্যায়ক্রমে সকল নিউরো-ডেভেলপমেন্টাল প্রতিবন্ধী ব্যক্তিকে এ বীমার আওতায় আনা হবে।”

মঙ্গলবার (১৭ অক্টোবর) রাজধানীর বিয়াম ফাউন্ডেশন মিলনায়তনে প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য ‘বঙ্গবন্ধু সুরক্ষা বীমা’ দাবি প্রদান উপলক্ষ্যে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

নুরুজ্জামান আহমেদ বলেন, “চার ধরনের এনডিডি ব্যক্তির জীবনমান উন্নয়নে নিউরো-ডেভেলপমেন্টাল প্রতিবন্ধী সুরক্ষা ট্রাস্ট গঠন করা হয়েছে। এ ট্রাস্টের মাধ্যমে এনডিডি ব্যক্তিদের চিকিৎসা, শিক্ষা ও কেয়ার গিভারদের প্রশিক্ষণ প্রদান করা হচ্ছে। আধুনিক প্রযুক্তির ব্যবহার করে তাদের জীবনকে সহজ করা হচ্ছে। বঙ্গবন্ধু সুরক্ষা বীমার পাইলটিংয়ের মাধ্যমে এর কার্যকারিতা প্রমাণ হয়েছে। ভবিষ্যতে সকল এনডিডি ব্যক্তিকে এর আওতায় আনার জন্য মন্ত্রণালয় কাজ করছে।”

বিশেষ অতিথির বক্তব্যে সমাজকল্যাণ প্রতিমন্ত্রী আশরাফ আলী খান খসরু বলেন, “সব প্রতিবন্ধী ব্যক্তিকে ভাতার আওতায় আনার পাশাপাশি বীমা সুবিধায় অন্তর্ভুক্তকরণের ফলে তাদের জীবনযাত্রা সহজ হবে।”

পরে মন্ত্রী প্রতিবন্ধীদের হাতে বীমা দাবির চেক হস্তান্তর করেন।

অনুষ্ঠানে জানানো হয়, এনডিডি ব্যক্তিদের স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিতকল্পে এনডিডি সুরক্ষা ট্রাস্টের আওতায় বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের সঙ্গে সমন্বয়পূর্বক একটি স্বাস্থ্য বীমা পরিকল্প প্রণয়ন করা হয়েছে। ২০২২ সালের ১ মার্চ জাতীয় বীমা দিবসে ‘প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য বঙ্গবন্ধু সুরক্ষা বীমা’ আনুষ্ঠানিকভাবে  প্রধানমন্ত্রী শেখ হাসিনা উদ্বোধন করেন।

ঢাকা সিটি করপোরেশন এবং ঢাকা জেলার আওতাধীন উপজেলাসমূহে এক বছরের জন্য পাইলটিংভিত্তিক কার্যক্রম চালু হয়। বীমা করা ব্যক্তির অভিভাবকের বার্ষিক আয় তিন লাখ টাকার কম হলে একশত পঞ্চাশ টাকা এবং বার্ষিক আয় তিন লাখ টাকার চেয়ে বেশি হলে ছয়শত টাকা হারে প্রিমিয়াম প্রদান করে বীমার আওতায় আসতে পারবে।

২০২২-২৩ অর্থবছরে ৫০৪ জন এনডিডি ব্যক্তিকে বীমা কার্যক্রমের আওতায় আনা হয়েছে তন্মধ্যে বীমা দাবি প্রদানের আবেদনের ভিত্তিতে ২০২ জন বীমা করা ব্যক্তির মধ্যে মোট ৯ লাখ ৪৭ হাজার ৮১৮ টাকার বীমা দাবি পরিশোধ করা হয়।

Link copied!