• ঢাকা
  • মঙ্গলবার, ২১ মে, ২০২৪, ৭ জ্যৈষ্ঠ ১৪৩১,

দূষণের শীর্ষে দিল্লি, ঢাকার বায়ু অস্বাস্থ্যকর


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: জানুয়ারি ১৭, ২০২৪, ১২:১৭ পিএম
দূষণের শীর্ষে দিল্লি, ঢাকার বায়ু অস্বাস্থ্যকর
ঢাকার বায়ুদূষণ। ছবি : সংগৃহীত

রাজধানী ঢাকায় বায়ুদূষণ কিছুতেই কমছে না। প্রায় দিনই দূষণের তালিকায় বিশ্বের মধ্যে শীর্ষে উঠে আসছে। এর ধারাবাহিকতায় রোববারও বায়ুদূষণের শীর্ষ স্থানে রয়েছে ভারতের দিল্লি। তবে দূষণ মাত্রার দিক থেকে রাজধানী ঢাকার অবস্থান ষষ্ঠ।

বুধবার (১৭ জানুয়ারি) সকাল ১০টা ২৩ মিনিটে বায়ুর মান পর্যবেক্ষণকারী সংস্থা এয়ার কোয়ালিটি ইনডেক্সের (আইকিউএয়ার) সূচক থেকে জানা গেছে এ তথ্য।

তালিকার শীর্ষে অবস্থান করা দিল্লির বায়ুর মানের স্কোর হচ্ছে ২৪৬ অর্থাৎ সেখানকার বায়ু ‘খুব অস্বাস্থ্যকর’ পর্যায়ে রয়েছে। দ্বিতীয় অবস্থানে রয়েছে পাকিস্তানের করাচি। শহরটির স্কোর হচ্ছে ২০৪ অর্থাৎ সেখানকার বায়ুর মান খুবই অস্বাস্থ্যকর। ২০৩ স্কোর নিয়ে তৃতীয় অবস্থানে রয়েছে ভারতের কলকাতা।

তালিকায় অস্বাস্থ্যকর পর্যায় শুরু হয়েছে চতুর্থ অবস্থান থেকে। এখন ১৯২ স্কোর নিয়ে এই অবস্থানে রয়েছে পাকিস্তানের লাহোর, পঞ্চম স্থানে ভারতের মুম্বাই, স্কোর ১৭৮; ষষ্ঠ স্থানে ঢাকা, স্কোর ১৭৪।

একিউআই স্কোর ১০০ থেকে ২০০ পর্যন্ত ‘অস্বাস্থ্যকর’ হিসেবে বিবেচিত হয়; বিশেষ করে সংবেদনশীল গোষ্ঠীর জন্য। একইভাবে একিউআই স্কোর ২০১ থেকে ৩০০ হলে স্বাস্থ্য সতর্কতাসহ তা জরুরি অবস্থা হিসেবে বিবেচিত হয়। এ অবস্থায় শিশু, প্রবীণ এবং অসুস্থ রোগীদের বাড়ির ভেতরে এবং অন্যদের বাড়ির বাইরের কার্যক্রম সীমাবদ্ধ রাখার পরামর্শ দেওয়া হয়ে থাকে।

অন্যদিকে ৩০১ থেকে ৪০০ একিউআই স্কোরকে ‘বিপজ্জনক’ হিসেবে বিবেচনা করা হয়, যা বাসিন্দাদের জন্য গুরুতর স্বাস্থ্যঝুঁকি তৈরি করে।

বাংলাদেশে একিউআই নির্ধারণ করা হয় দূষণের পাঁচটি ধরনকে ভিত্তি করে; যেমন বস্তুকণা (পিএম১০ ও পিএম২ দশমিক ৫), এনও২, সিও, এসও২ ও ওজোন (ও৩)।

Link copied!