• ঢাকা
  • মঙ্গলবার, ২১ মে, ২০২৪, ৭ জ্যৈষ্ঠ ১৪৩১,

আওয়ামী লীগের আসন ভাগাভাগির প্রস্তাবে জাসদের প্রত্যাখ্যান


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: ডিসেম্বর ১৫, ২০২৩, ০৮:৫২ এএম
আওয়ামী লীগের আসন ভাগাভাগির প্রস্তাবে জাসদের প্রত্যাখ্যান
হাসানুল হক ইনু। ছবি : সংগৃহীত

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে আসন ভাগাভাগি নিয়ে আওয়ামী লীগের প্রস্তাব প্রত্যাখ্যান করে পুনর্বিবেচনার দাবি জানিয়েছে জাতীয় সমাজতান্ত্রিক দল (জাসদ)। একই সঙ্গে স্বতন্ত্র প্রার্থী তুলে নেওয়ারও দাবি জানানো হয়েছে।

 ১৪ দলীয় জোটের শরিক দলগুলোর সঙ্গে ৭টি আসনে দফা রফা করেছে আওয়ামী লীগ। ওয়ার্কার্স পার্টি, জাসদ ও জাতীয় পার্টি (জেপি) এ তিনটি দলকে ৭টি আসন দেওয়া হয়েছে। তবে ৩টি আসন পেয়ে সন্তুষ্ট নয় ১৪ দলীয় জোটের অন্যতম শরিক জাতীয় সমাজতান্ত্রিক দল (জাসদ)।

বৃহস্পতিবার (১৪ ডিসেম্বর) রাতে জাতীয় সমাজতান্ত্রিক দলের (জাসদ) সভাপতি হাসানুল হক ইনু বলেন, “আসন বণ্টন নিয়ে যে তালিকা প্রকাশ করা হয়েছে এটা অনানুষ্ঠানিক প্রাথমিক প্রস্তাব, চূড়ান্ত নয়। আমরা এটা গ্রহণ করিনি, পুনর্বিবেচনার জন্য এবং জোট নেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে আলোচনার জন্য পাঠিয়েছি।”

তিনি বলেন, আমরা ইতিমধ্যে জানিয়েছি আসন বৃদ্ধির প্রস্তাবটি পুনর্বিবেচনা করতে হবে এবং যে আসন গুলো ছেড়ে দেওয়া হবে সেখানে স্বতন্ত্র আওয়ামী লীগ নেতাদের মনোনয়ন প্রত্যাহার করতে হবে। অবিলম্বে প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠক, চূড়ান্ত আলোচনা এবং তারপর চূড়ান্ত তালিকা প্রকাশ করতে হবে।

এর আগে, বৃহস্পতিবার সন্ধ্যায় জোট সমন্বয়ক আমির হোসেন আমুর বাসায় ১৪ নেতাদের সঙ্গে এক বৈঠকে আসন বণ্টনের সিদ্ধান্ত জানায় আওয়ামী লীগ। বলা হয়, জোট শরিকদের মধ্যে বাংলাদেশের ওয়ার্কার্স পার্টিকে তিনটি, জাতীয় সমাজতান্ত্রিক দলকে (জাসদ) তিনটি ও জাতীয় পার্টিকে (জেপি) একটি আসন ছেড়েছে আওয়ামী লীগ।

এর মধ্যে, ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন বরিশাল-৩ আসন, ফজলে হোসেন বাদশা রাজশাহী-২ এবং সাতক্ষীরা-১ আসন থেকে মোস্তফা লুৎফুল্লাহ আহসান নির্বাচনে অংশ নেবেন ।  

জাসদ সভাপতি হাসানুল হক ইনু কুষ্টিয়া-২ আসন থেকে, লক্ষীপুর-৪ আসন থেকে মোশারফ হোসেন এবং বগুড়া-৪ রেজাউল করিম তানসেন নির্বাচনে অংশ নেবেন।

এছাড়া জেপির আনোয়ার হোসেন মঞ্জু পিরোজপুর-২ আসন থেকে ১৪ দলের প্রার্থী হিসেবে নৌকা প্রতীকে নির্বাচন করবেন।

একাদশ জাতীয় সংসদে এমপি থাকলেও এবার ছিটকে পড়েছেন তরিকত ফেডারেশনের চেয়ারম্যান সৈয়দ নজিবুল বশর মাইজভান্ডারি। তিনি দশম ও একাদশ সংসদে চট্টগ্রাম-২ আসনের সংসদ সদস্য ছিলেন।

Link copied!