• ঢাকা
  • শনিবার, ১৮ মে, ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১,

অভ্যন্তরীণ রুটের ৮৫ শতাংশ নৌযানের লাইসেন্স নেই


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: এপ্রিল ১১, ২০২৩, ০৮:৪৫ পিএম
অভ্যন্তরীণ রুটের ৮৫ শতাংশ নৌযানের লাইসেন্স নেই

দেশে অভ্যন্তরীণ রুটের ৮৫ শতাংশ নৌযানের লাইসেন্স নেই। লক্ষাধিক নৌযানের মধ্যে রেজিস্ট্রেশনের আওতায় এসেছে মাত্র ১৫ হাজার ৮৫০টি। এর ফলে যেমন নিরাপত্তা জোরদার করা যাচ্ছে না, তেমনই সরকারও রাজস্ব থেকে বঞ্চিত হচ্ছে।

মঙ্গলবার (১১ এপ্রিল) সংসদ ভবনে নৌপরিবহণ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠকে এসব তথ্য জানানো হয়। মেজর (অব.) রফিকুল ইসলামের সভাপতিত্বে বৈঠকে অংশ নেন কমিটির সদস্য শাজাহান খান, রনজিত কুমার রায়, ডা. সামিল উদ্দিন আহমেদ শিমুল, মো. আছলাম হোসেন সওদাগর এবং এস এম শাহজাদা।

বৈঠকে নৌপরিবহণ অধিদপ্তরের মহাপরিচালক বলেন, “দেশে ১ লাখের বেশি ইংল্যান্ড ভেসেল চললেও মাত্র ১৫ হাজার ৮৫০টি রেজিস্ট্রেশনের আওতায় এসেছে। সব ভেসেল রেজিস্ট্রেশনভুক্ত না থাকায় আইন প্রয়োগে সমস্যা হচ্ছে। এসব ভেসেল রেজিস্টেশনভুক্ত করা গেলে নিরাপত্তা নিশ্চিত করা সম্ভব হবে, সরকারের রাজস্ব আয় বাড়বে। রেজিস্ট্রেশনবিহীন ভেসেলগুলো রেজিস্ট্রেশনভুক্ত করার প্রকল্প নেওয়া হয়েছে।”

বৈঠকে বিশ্বব্যাপী সি ফেয়ারারের (নাবিক) ব্যাপক চাহিদা থাকায় বিশেষ প্রোগ্রাম নিয়ে এর সংখ্যা বাড়ানোর পরামর্শ দেওয়া হয়। এসএসসি/এইচএসসি পাস করার পরে আর্থিক সংকটসহ নানা কারণে উচ্চ শিক্ষা নিতে না পারা শিক্ষার্থীদের প্রয়োজনীয় প্রশিক্ষণ দিয়ে নৌ সেক্টরে চাকরি পাওয়ার যোগ্য করে গড়ে তোলার প্রয়োজনীয়তার কথা বলা হয়।

Link copied!