• ঢাকা
  • বুধবার, ১৫ মে, ২০২৪, ১ জ্যৈষ্ঠ ১৪৩১, ৭ জ্বিলকদ ১৪৪৫

প্রার্থিতা ফিরে পেতে ইসিতে ৪২ জনের আপিল


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: ডিসেম্বর ৫, ২০২৩, ০৪:৫৬ পিএম
প্রার্থিতা ফিরে পেতে ইসিতে ৪২ জনের আপিল
প্রতীকী ছবি

দ্বাদশ জাতীয় নির্বাচনে অংশ নিতে প্রার্থীদের অবৈধ মনোনয়নপত্রের বৈধতা ফেরত পেতে আপিল কার্যক্রম শুরু হয়েছে। এতে বাতিল হওয়া প্রার্থীরা ভিড় করছেন আগারগাঁও নির্বাচন কমিশন (ইসি) ভবনে।

মঙ্গলবার (৫ ডিসেম্বর) সকাল থেকে বিকাল পর্যন্ত ৪২ জন প্রার্থী আপিল আবেদন জমা দিয়েছেন।

নির্বাচন কমিশনের ভবনের সামনে ১০টি অস্থায়ী ক্যাম্পে এ আপিল আবেদন জমা নেওয়া হচ্ছে। যা চলবে আগামী ৯ ডিসেম্বর পর্যন্ত। ১০ ডিসেম্বর থেকে ১৫ ডিসেম্বর পর্যন্ত আপিল শুনানির মাধ্যমে রায় ঘোষণা করা হবে।

নির্বাচন কমিশনের তথ্যমতে, মনোনয়নপত্র বাছাইয়ে মোট ৭৩১ জন প্রার্থীর মনোনয়নপত্র বাতিল হয়েছে। বর্তমান সংসদ সদস্যদের কারও-কারও মনোনয়নপত্র বাতিল হয়েছে।

বাছাইয়ে সারা দেশে যত প্রার্থীর মনোনয়নপত্র বাতিল হয়েছে, তাদের অধিকাংশই স্বতন্ত্র প্রার্থী। নিয়মানুযায়ী, ১ শতাংশ ভোটারের স্বাক্ষর না দেওয়া, ঋণ খেলাপি আয়কর রিটার্নে ক্রটির কারণে বেশিরভাগ প্রার্থীর মনোনয়নপত্র বাতিল হয়।

তফসিল অনুযায়ী, আগামী ৭ জানুয়ারি দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। নির্বাচনে মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ তারিখ ছিল ৩০ নভেম্বর। ১ ডিসেম্বর থেকে বাছাই শুরু হয়, শেষ হয় ৪ ডিসেম্বর সন্ধ্যা পর্যন্ত।

রিটার্নিং কর্মকর্তার সিদ্ধান্তের বিরুদ্ধে আপিল ও শুনানি ৬-১৫ ডিসেম্বর পর্যন্ত এবং ১৭ ডিসেম্বরের মধ্যে মনোনয়নপত্র প্রত্যাহার করা যাবে। প্রতীক বরাদ্দ দেওয়া হবে ১৮ ডিসেম্বর।

Link copied!