• ঢাকা
  • শুক্রবার, ১৯ জুলাই, ২০২৪, ৩ শ্রাবণ ১৪৩১, ১২ মুহররম ১৪৪৫

রোববার জানা যাবে কে হচ্ছেন ডেপুটি স্পিকার


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: আগস্ট ২৭, ২০২২, ০৯:৫৯ পিএম
রোববার জানা যাবে কে হচ্ছেন ডেপুটি স্পিকার

একাদশ জাতীয় সংসদের ১৯তম অধিবেশন শুরু হচ্ছে। রোববার (২৮ আগস্ট) বিকাল ৫টায় সংসদের বৈঠক শুরু হবে। অধিবেশনের প্রথম দিনেই নির্বাচন করা হবে নতুন ডেপুটি স্পিকার। সংসদ অধিবেশন শুরুর আগে বিকাল ৪টায় কার্য-উপদেষ্টা কমিটির বৈঠকে অধিবেশনের মেয়াদ ও অন্যান্য কার্যাবলী ঠিক হবে।

জানা গেছে, সাংবিধানিক বাধ্যবাধকতার কারণে বসতে যাওয়া এই অধিবেশন আগামী ১ সেপ্টেম্বর পর্যন্ত চলতে পারে। প্রথমদিনের কর্মসূচির শুরুতেই রয়েছে সভাপতিমণ্ডলীর মনোনয়ন। তারপর নতুন ডেপুটি স্পিকার নির্বাচন করবে সংসদ। এক্ষেত্রে নতুন ডেপুটি স্পিকারের নাম প্রস্তাব করবেন একজন। তারপর আরেকজন সমর্থন করবেন।

পরে স্পিকার প্রস্তাবটি ভোটে দেবেন। সাধারণত সংসদের প্রধান হুইপ এ প্রস্তাব তোলেন। আরেকজন হুইপ বা সিনিয়র সদস্য তা সমর্থন করেন।

নিয়ম অনুযায়ী স্পিকার বা ডেপুটি স্পিকারের পদ শূন্য হলে ওই সময় যদি সংসদের অধিবেশনের থাকে তবে সাত দিনের মধ্যে নির্বাচনের বিধান রয়েছে। আর অধিবেশনে না থাকলে পরের অধিবেশনের প্রথম দিন নির্বাচন করার বাধ্যবাধকতা রয়েছে।

নতুন ডেপুটি স্পিকারকে সন্ধ্যা সাতটায় শপথ পড়াবেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। সংসদ ভবনে রাষ্ট্রপতির চেম্বারে এই শপথ হবে বলে বঙ্গভবন থেকে জানানো হয়েছে।

দীর্ঘদিন চিকিৎসাধীন থাকা অবস্থায় গত ২২ জুলাই যুক্তরাষ্ট্রের নিউইয়র্কের মাউন্ট সিনাই হাসপাতালে তিনি মারা যান জাতীয় সংসদের ডেপুটি স্পিকার ফজলে রাব্বী মিয়া। তার মৃত্যুতে ডেপুটি স্পিকারের পদ এবং গাইবান্ধা-৫ আসন শূন্য হয়।

এর আগে, রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ গত ১১ অগাস্ট এই অধিবেশন আহ্বান করেন। 

Link copied!