• ঢাকা
  • বৃহস্পতিবার, ২০ জুন, ২০২৪, ৬ আষাঢ় ১৪৩১, ১৩ জ্বিলহজ্জ ১৪৪৫

নাট্য ব্যক্তিত্ব মুক্তিযোদ্ধা মৃণাল দত্ত আর নেই


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: জুলাই ১৭, ২০২১, ১০:৪৩ এএম
নাট্য ব্যক্তিত্ব মুক্তিযোদ্ধা মৃণাল দত্ত আর নেই

করোনায় আক্রান্ত হয়ে মারা গেলেন কিশোরগঞ্জের সাংস্কৃতিক জগতের উজ্জ্বল নক্ষত্র বীর মুক্তিযোদ্ধা, নাট্য ব্যক্তিত্ব মৃণাল কান্তি দত্ত।

শুক্রবার (১৬ জুলাই) রাত সাড়ে ১০টার দিকে শহীদ সৈয়দ নজরুল ইসলাম মেডিকেল কলেজ হাসপাতালে তার মৃত্যু হয়। মৃত্যুকালে তার বয়স ছিল ৭৯ বছর। ২ ছেলে ও ২ মেয়ের জনক ছিলেন তিনি। তার মৃত্যুতে জেলার সাংস্কৃতিক অঙ্গনে শোকের ছায়া নেমে এসেছে।

কিশোরগঞ্জের সিভিল সার্জন ডা. মো. মুজিবুর রহমান জানান, শনিবার (১৭ জুলাই) সকালে কিশোরগঞ্জ শহরের গাইটাল শ্মশানঘাটে রাষ্ট্রীয় মর্যাদায় তার শেষকৃত্য সম্পন্ন হয়েছে।

গুণী মৃণাল কান্তি একাধারে সঙ্গীত ও নাট্যশিল্পী, নাট্য নির্দেশক, গীতিকার ও সুরকার ছিলেন। ষাটের দশকে জেলার সাংস্কৃতিক অঙ্গন তার রাজত্ব ছিল। প্রায় তিন দশক ধরে আপন মহিমায় সাংস্কৃতিক অঙ্গন মাতিয়ে রেখেছেন। 

১৯৪৪ সালের ১ জানুয়ারি জেলার কটিয়াদী উপজেলার বনগ্রাম ইউনিয়নের নাগেরগ্রামে জন্ম নেন মৃণাল কান্তি দত্ত। তিনি বনগ্রাম ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যান ছি‌লেন। এছাড়াও তিনি জেলা শহরের স্টেশন রোডস্থ দত্ত স্টুডিও'র স্বত্ত্বাধিকারী।

স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের তালিকাভুক্ত শিল্পী ছিলেন মৃনাল দত্ত। তিনি জেলা শিল্পকলা একাডেমির আজীবন সদস্য ছিলেন। মুক্তিযুদ্ধকালীন সময়ে তিনি আগরতলার বিভিন্ন আশ্রয় শিবিরে ও মুক্তিযোদ্ধাদের প্রশিক্ষণ কেন্দ্রে নিজের লেখা গান পরিবেশন করে মুক্তিযোদ্ধাদের উজ্জীবিত করেছিলেন। সে সময় তিনি আগরতলায় গঠিত বাংলাদেশ সাংস্কৃতিক সংস্থার সাথেও যুক্ত ছিলেন।

নাট্যশিল্পে বিশেষ অবদান রাখার স্বীকৃতি হিসেবে ২০১৫-২০১৬ সালে নাট্যশিল্পী ও নাট্য নির্দেশক মৃনাল দত্তকে নাট্যকলা ক্যাটাগরিতে ‘জেলা শিল্পকলা একাডেমি সম্মাননা’য় ভূষিত করা হয়।

Link copied!