• ঢাকা
  • শুক্রবার, ১৯ জুলাই, ২০২৪, ৪ শ্রাবণ ১৪৩১, ১২ মুহররম ১৪৪৫

‘ধান এখন আর লোকেরা আবাদ করতে চায় না’


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: মে ১৭, ২০২২, ০৩:১৩ পিএম
‘ধান এখন আর লোকেরা আবাদ করতে চায় না’

বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, “ধান এখন আর লোকেরা আবাদ করতে চায় না, কারণ ধানে পয়সা নাই।”

মঙ্গলবার (১৭ মে) রাজধানীর নয়াপল্টন বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলন এ মন্তব্য করেন তিনি। ‘হাওরে বাঁধ নির্মাণে কোটি কোটি টাকা লুটপাট-সর্বস্বান্ত কৃষকের ক্ষতিপূরণ দাবিতে’ এ সংবাদ সম্মেলনের আয়োজন করে জাতীয়তাবাদী কৃষক দল।

মির্জা ফখরুল বলেন, “এই হাওরের সমস্যা আজকে নতুন না। এটা বহু পুরোনো সমস্যা। প্রায় প্রতিবছরই পানি ঢল নেমে আসে। সেখানে বাঁধ নির্মাণ করা যায়। কিন্তু দুর্ভাগ্যক্রমে এখন পর্যন্ত সে ধরনের কোনো কর্মসূচি, পরিকল্পনা নেওয়া হয়নি।”

আর বর্তমান সরকারের যেখানে সমস্যা, তারা সেই কাজগুলোই হাতে নেয়, যেখানে তাদের মুনাফা হয়, দুর্নীতি হয়, কমিশন পায় এবং তারা লাখ লাখ কোটি টাকা বানাতে পারে বলে অভিযোগ করেন বিএনপি মহাসচিব।

ফখরুল বলেন, “আজকে কৃষিকাজ অলাভজনক হওয়াতে প্রান্তিক কৃষকেরা তা ছেড়ে চলে গেছে ভিন্ন পেশায়। কেউ রিকশা চালায়। কেউ ভ্যান চালায়। অন্য কৃষকেরাও কৃষিকাজ ছেড়ে দিচ্ছে, কারণ এটা এখন আর লাভজনক পেশা হচ্ছে না। আর ধান এখন আর লোকেরা আবাদ করতে চায় না। কারণ, ধানে পয়সা নাই। ফলে তারা তরমুজ ও ভু্ট্টা করছে। ফলে খাদ্যশস্যে যে সিকিউরিটি (ফুড সিকিউরিটি) দারুণভাবে বিপন্ন হয়ে পড়েছে।”
 

Link copied!