• ঢাকা
  • বুধবার, ১৯ জুন, ২০২৪, ৫ আষাঢ় ১৪৩১, ১২ জ্বিলহজ্জ ১৪৪৫

দেশে পৌছালো মডার্না-সিনোফার্মের ৪৫ লাখ টিকা


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুলাই ১৫, ২০২১, ০৯:১১ পিএম
দেশে পৌছালো মডার্না-সিনোফার্মের ৪৫ লাখ টিকা

দেশে পৌঁছেছে কোভ্যাক্সের আওতায় যুক্তরাষ্ট্রের উপহারের মর্ডানার ২৫ লাখ এবং চীন থেকে কেনা সিনোফার্মের ২০ লাখ ডোজ টিকা। ৪ ধাপে টিকাগুলো দেশে পৌছালো। 

শুক্রবার (২ জুলাই) রাতে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে এসব টিকা এসে পৌঁছায়। রাত সাড়ে ১১টার দিকে এমিরেটস এয়ারওয়েজের একটি বিশেষ ফ্লাইটে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে আসে মর্ডাণার ২৫ লাখ কোভিড টিকা। স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক ও পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন টিকাগুলো গ্রহণ করেন। এসময় আরও উপস্থিত ছিলেন বাংলাদেশে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত রবার্ট মিলার।
রাত সাড়ে ১২টার দিকে সিনোফার্মের টিকার প্রথম চালান আসে। এরপর শনিবার (৩ জুলাই) ভোর সাড়ে ৫টার দিকে সিনোফার্মের দ্বিতীয় চালান এবং সকাল সাড়ে ৮টার দিকে মডার্নার দ্বিতীয় চালান দেশে পৌঁছায়। টিকাগুলো সংরক্ষণের জন্য মহাখালীতে ইপিআইএর নতুন ভবনে নিয়ে যাওয়া হয়। আর সিনোফার্মের টিকা বেক্সিমকোর ওয়্যারহাউজে রাখা হয়।

স্বাস্থ্যমন্ত্রী এবং পররাষ্ট্রমন্ত্রী জানান, ডিসেম্বরের মধ্যেই ১০ কোটি ডোজ টিকা দেশে আনার চেষ্টা চলছে।

স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেন,'আমরা অল্পদিনের মধ্যেই আমাদের ভ্যাক্সিন কার্যক্রম আবারও শুরু করতে পারবো। ভারত থেকে আমরা ঈঙ্গিত পেয়েছি আগস্ট মাস থেকে তারা আমাদের ভ্যাকসিন দেওয়া শুরু করবে। ডিসেম্বরের মধ্যে প্রায় ১০ কোটি ভ্যাকসিন বাংলাদেশে আসবে বলে আমরা আশা রাখি।"

পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেন বলেন, "আমরা আমেরিকা ছাড়াও অন্যান্য় দেশের সোর্স খুঁজছি। আশা করছি আমরা আরও ভ্যাকসিন পাবো।"

Link copied!