• ঢাকা
  • শনিবার, ১৫ জুন, ২০২৪, ১ আষাঢ় ১৪৩১, ৮ জ্বিলহজ্জ ১৪৪৫

ইউপি নির্বাচন : চলছে ভোট গণনা


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: নভেম্বর ২৮, ২০২১, ০৫:৪০ পিএম
ইউপি নির্বাচন : চলছে ভোট গণনা
ছবি: সংগৃহীত

বিচ্ছিন্ন ঘটনার মধ্যে দিয়ে দেশব্যাপী তৃতীয় ধাপে ১ হাজার ৭টি ইউনিয়ন পরিষদ (ইউপি) ও ১০ পৌরসভায়ও ভোট গ্রহণ শেষ, এখন চলছে ভোট গণনা।

রোববার (২৮ নভেম্বর) সকাল ৮টায় ভোট গ্রহণ শুরু হয়। চলে বিকেল ৪টা পর্যন্ত।

এদিকে তৃতীয় ধাপের ইউপি নির্বাচনে ৩৩টি ইউনিয়নে ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) ভোট গ্রহণ করা হয়। বাকিগুলোতে ব্যালট পেপারের মাধ্যমে ভোট নেওয়া হয়েছে।

সুষ্ঠুভাবে ভোট গ্রহণের জন্য সারা দেশে সতর্ক অবস্থানে ছিল আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। প্রতিটি ইউনিয়নে জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট নিয়োগ দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)।

ইসি জানায়, সারা দেশে তৃতীয় ধাপে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন ৫৬৯ জন। তাদের মধ্যে চেয়ারম্যান পদে ১০০, সংরক্ষিত আসনের সদস্য পদে ১৩২ ও সাধারণ সদস্য পদে ৩৩৭ জন বিনা ভোটে বিজয়ী হয়েছেন। বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত ছাড়া তৃতীয় ধাপের ইউপি নির্বাচনে ভোটে লড়ছেন ৫০ হাজার ১৪৬ জন। চেয়ারম্যান পদে ৪ হাজার ৪০৯, সংরক্ষিত মহিলা সদস্য পদে ১১ হাজার ১০৫ ও সাধারণ সদস্য পদে ৩৪ হাজার ৬৩২ জন প্রার্থী আছেন।

এবার ইউপি নির্বাচনে ভোট কেন্দ্র ১০ হাজার ১৫৯টি এবং ভোটকক্ষ ৬১ হাজার ৮৩০টি। ভোটার ২ কোটি ১ লাখ ৪৯ হাজার ২৭ জন।

শান্তিপূর্ণ পরিবেশ বজায় রাখতে প্রতিটি ভোট কেন্দ্রে পুলিশ ও আনসারের ২২ জন সদস্য মোতায়েন করা হয়েছে। এছাড়াও আছে বিজিবি, কোস্টগার্ড, র‌্যাব, এপিবিএন ও ব্যাটালিয়ন আনসারের মোবাইল ও স্ট্রাইকিং ফোর্স। মাঠে আছেন পাঁচ শতাধিক বিচারিক ও নির্বাহী ম্যাজিস্ট্রেট।

ইতোমধ্যে দেশে দুই ধাপে ইউপি নির্বাচন সম্পন্ন হয়েছে। আর চতুর্থ ধাপে ৮৪০ ইউপির ভোট ২৬ ডিসেম্বর ও পঞ্চম ধাপে ৭০৭ ইউপির ভোট ৫ জানুয়ারি অনুিষ্ঠত হবে।
 

Link copied!