• ঢাকা
  • বৃহস্পতিবার, ২০ জুন, ২০২৪, ৬ আষাঢ় ১৪৩১, ১৩ জ্বিলহজ্জ ১৪৪৫

‘অনেক বাস শিক্ষার্থীদের সঙ্গে দুর্ব্যবহার করে’


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: ডিসেম্বর ৪, ২০২১, ০৪:৩৪ পিএম
‘অনেক বাস শিক্ষার্থীদের সঙ্গে দুর্ব্যবহার করে’
ছবি: সংগৃহীত

সারা দেশের সড়ক, রেল ও নৌপথে সব শ্রেণির গণপরিবহনে শিক্ষার্থীদের হাফ ভাড়ার সুযোগ দেওয়ার দাবি জানিয়েছে বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতি।

পাশাপাশি অতিরিক্ত ভাড়া আদায়ের নৈরাজ্য থেকে মুক্তি দিতে সরকার নির্ধারিত ভাড়া কার্যকর করার দাবিও জানানো হয়।

শনিবার (৪ ডিসেম্বর) ঢাকা রিপোর্টার্স ইউনিটির সামনে অনুষ্ঠিত এক সংবাদ সম্মেলনে এই দাবি জানান সংগঠনটির মহাসচিব মো. মোজাম্মেল হক চৌধুরী।

মো. মোজাম্মেল হক চৌধুরী বলেন, “শিক্ষার্থীদের আন্দোলনের পর প্রথমে সড়ক পরিবহনমন্ত্রী সারা দেশে বিআরটিসি বাস, পরে বাস মালিক সমিতি ঢাকা মহানগরীতে শিক্ষার্থীদের হাফ ভাড়া সুবিধা দেওয়ার ঘোষণা দেয়। কিন্তু তা এখনো পুরোপুরি কার্যকর হয়নি।”

এ সময় সংগঠনটির মহাসচিব অভিযোগ করে বলেন, “অনেক বাসে শিক্ষার্থীদের হাফ ভাড়া দিলে তাদের সঙ্গে দুর্ব্যবহার করা হচ্ছে। তাই শিক্ষার্থীসহ সব যাত্রীদের সম্মানের সঙ্গে গণপরিবহনে যাতায়াতের সুযোগ নিশ্চিত করার দাবি জানান তিনি।

মোজাম্মেল হক চৌধুরী বলেন, “সড়কে অব্যবস্থাপনার জন্য পরিবহন সেক্টরের নেতৃত্বদানকারীরাই দায়ী। এই সেক্টরে ইতিবাচক পরিবর্তনের জন্য পরিবহন মালিক-শ্রমিক সমিতিতে সঠিক নেতৃত্বদানকারী নেতা দরকার।”

এছাড়া সড়কে শৃঙ্খলা আনতে ২০ দফা সুপারিশমালা পেশ করে বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতি।

এর মধ্যে রয়েছে সার্বক্ষণিক আইডি কার্ড প্রদর্শন সাপেক্ষে দেশের সব শ্রেণির গণপরিবহনে হাফ ভাড়া সুবিধা দেওয়া, গণপরিবহন দৈনিক চুক্তিতে ইজারা দেওয়া বন্ধ করা, গণপরিবহনে দৃশ্যমান রাখা, মালিকদের ইচ্ছামতো ভাড়া আদায় বন্ধ করে সরকার নির্ধারিত ভাড়ার তালিকা অনুযায়ী কিলোমিটার প্রতি ভাড়া আদায় নিশ্চিত করা, নারী যাত্রীদের কটূক্তি ও যৌন হয়রানিমুক্ত যাতায়াত ব্যবস্থা গড়ে তোলা ইত্যাদি।

Link copied!