• ঢাকা
  • মঙ্গলবার, ২৫ জুন, ২০২৪, ১১ আষাঢ় ১৪৩১,

চুলের রং বেশি দিন ধরে রাখার টোটকা


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: সেপ্টেম্বর ১০, ২০২৩, ০৫:২০ পিএম
চুলের রং বেশি দিন ধরে রাখার টোটকা

শখ করে চুলে রং করালেন, কিন্তু সেই রং ধরে রাখার কোনোরকম চেষ্টাই করলেন না। তাহলে তো বারবারই ছুটতে হবে পার্লারে, এটাই স্বাভাবিক। আর কাঁড়ি কাঁড়ি পয়সা খরচ তো আছেই। তাই যদি আপনার কালার করা চুলের রং দীর্ঘদিন ধরে রাখতে হলে কিছু নিয়ম মেনে চলতে হবে। তবেই আপনার চুলের রং দীর্ঘদিন টিকে থাকবে। চলুন জেনে নিই সেগুলো কী।

ধরন অনুযায়ী শ্যাম্পু ব্যবহার
বাইরে বের হলে রাস্তাঘাটে ধুলাবালিতে চুলের যে ক্ষতি হয়, তা আর বলার অপেক্ষা রাখে না। তাই বাইরে থেকে এসেই  শ্যাম্পু করে চুল ধুয়ে পরিষ্কার করে নেওয়া প্রয়োজন। তবে চুলে কালার করা থাকলে প্রতিদিন নরমাল শ্যাম্পু ব্যবহার না করে মাঝেমধ্যে ড্রাই শ্যাম্পু ব্যবহার করতে পারেন। সে ক্ষেত্রে চুলের ধরন অনুযায়ী বেছে নিতে হবে ড্রাই শ্যাম্পু।

কন্ডিশনার ব্যবহার করতে হবে
চুলে যখন শ্যাম্পু ব্যবহার করবেন, তখন সঙ্গে অবশ্যই কন্ডিশনার ব্যবহার করবেন। চুলের ধরন অনুযায়ী কন্ডিশনার বেছে নিতে হবে। প্রয়োজন হলে চিকিৎসক বা বিশেষজ্ঞের পরামর্শ নিতে পারেন। ওয়েট শ্যাম্পু ও পানি ব্যবহার করে চুল পরিষ্কার করে লাইট কন্ডিশনার ব্যবহার করা প্রয়োজন। এতে অনেক দিন চুলের রং টিকে থাকবে।

হালকা গরম পানি
চুলে শ্যাম্পু করে হালকা গরম পানিতে ধুয়ে পরিষ্কার করে নিতে পারেন। তবে চুলে কালার করা থাকলে ড্রয়ার বা স্ট্রেটনার ব্যবহার থেকে সতর্ক থাকুন। এই জাতীয় হিটিং টুল সহজে চুলের রং নষ্ট করে দেয়।

হেয়ার মাস্ক
চুলে হেয়ার মাস্কের ব্যবহার করলে কালার দীর্ঘদিন ধরে রাখতে পারে। কালার হেয়ারের জন্য বিশেষ ধরনের হেয়ার মাস্ক রয়েছে। এমনিতেও হেয়ার মাস্ক আপনার চুলের রুক্ষ-শুষ্কতা দূর করে, চুল হাইড্রেটেড রাখে। এর পাশাপাশি স্প্লিট এন্ডস বা চুল মাঝখান থেকে ভেঙে যাওয়ার সমস্যাও দূর করে। এ ছাড়া হেয়ার মাস্ক চুলের রং সহজে নষ্ট হতে দেয় না।

Link copied!