• ঢাকা
  • রবিবার, ০৫ মে, ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১, ২৫ শাওয়াল ১৪৪৫

হেয়ার ড্রায়ার ব্যবহারে যেসব বিষয় খেয়াল রাখবেন


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: সেপ্টেম্বর ১১, ২০২৩, ০৫:৫৫ পিএম
হেয়ার ড্রায়ার ব্যবহারে যেসব বিষয় খেয়াল রাখবেন

চুল শুকানোর জন্য এখন অনেকেই হেয়ার ড্রায়ার ব্যবহার করে থাকেন। কিন্তু হেয়ার ড্রায়ারের সঠিক ব্যবহার জানা খুব জরুরি। হেয়ার ড্রায়ারের ভুল ব্যবহার নষ্ট করে দিতে পারে আপনার মাথার ত্বক, চুলের স্বাস্থ্য ও সৌন্দর্য। তাই চলুন জেনে নেওয়া যাক সঠিকভাবে হেয়ার ড্রায়ার ব্যবহারের কিছু নিয়ম।

ভেজা চুলে ড্রায়ার 

গোসল শেষ করার সঙ্গে সঙ্গেই চুল শুকানোর তাড়া আছে বলে পুরোপুরি ভেজা থাকতে থাকতে হেয়ার ড্রায়ার চুলে লাগাতে যাবেন না। এতে কিন্তু চুল নরম থাকে ফলে দ্রুত চুলের কোষগুলো ভেঙে যায়। রুক্ষতা বেড়ে যায়। তাই গোসল করেই হেয়ার ড্রায়ার ব্যবহার করবেন না। তোয়ালে দিয়ে আগে চুল শুকিয়ে নিন। এরপর হেয়ার ড্রায়ার ব্যবহার করুন।

চুল অতিরিক্ত শুকাবেন না

হেয়ার ড্রায়ার প্রতিদিন ব্যবহার করবেন না। বরং যেদিন খুব প্রয়োজন, ঠিক সেদিনই হেয়ার ড্রায়ার ব্যবহার করুন। নিয়মিত হেয়ার ড্রায়ার ব্যবহার করলে চুল নষ্ট হয়ে যাওয়ার আশঙ্কা থাকে। চুল শুকিয়ে যাওয়ার সঙ্গে সঙ্গে হেয়ার ড্রায়ার বন্ধ করে ফেলুন।

ভাগ ভাগ করে চুল শুকান

হেয়ার ড্রায়ার দিয়ে সব চুল একসঙ্গে শুকাবেন না। চুলের গোছা কয়েকটি ভাগে ভাগ করে নিন, এরপর হেয়ার ড্রায়ার চালু করে শুকিয়ে নিন। এতে চুল সহজে নষ্ট হয় না।

মাথার তালু থেকে একটু দূরে রাখুন

চুল দ্রুত শুকানোর জন্য তাড়াহুড়া করে অনেকেই মাথার তালুর খুব কাছাকাছি নিয়ে হেয়ার ড্রায়ার ব্যবহার করেন। এতে চুল দ্রুত শুকিয়ে যায় কিন্তু অতিরিক্ত তাপ সরাসরি প্রভাব ফেলে মাথার তালুতে। এতে চুলের ও মাথার তালুর ভীষণ ক্ষতি হয়।

এক দিনে একবারের বেশি নয়

এক দিনে একবারের বেশি হেয়ার ড্রায়ার ব্যবহার করবেন না। বেশি হেয়ার ড্রায়ার ব্যবহার চুলের জন্য খুব ক্ষতিকর।

ঘুরিয়ে ঘুরিয়ে ব্যবহার করুন

মাথার এক জায়গায় ধরে রেখে কখনো হেয়ার ড্রায়ার ব্যবহার করবেন না। বরং চুল শুকানোর সময় ঘুরিয়ে ঘুরিয়ে ব্যবহার করুন। এক জায়গায় অনেকক্ষণ ধরে রাখলে তা মাথার তালুর ক্ষতি করে।

Link copied!