• ঢাকা
  • রবিবার, ২৫ ফেব্রুয়ারি, ২০২৪, ১২ ফাল্গুন ১৪৩০, ১৪ শা’বান ১৪৪৫

সঙ্গী খুঁতখুঁতে? মানিয়ে চলবেন যেভাবে


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: আগস্ট ৯, ২০২৩, ০৩:১৩ পিএম
সঙ্গী খুঁতখুঁতে? মানিয়ে চলবেন যেভাবে

সবকিছু নিয়ে খুঁতখুঁত করতে থাকা সঙ্গীর মন বোঝা বেশ কঠিন। তার কথা মতো কাজ করেও মন পাওয়া যায় না। পছন্দের খাবার, বই, চকোলেট, উপহার কোনো কিছু দিয়েই তাকে শান্ত করা যায় না। তখনই জটিলতা বাড়তে থাকে। এমন পরিস্থিতি সামাল দিতে গেলে মাথায় রাখতে হবে কয়েকটি বিষয়। চলুন জেনে নিই-

শান্ত থাকুন
খুঁতখুতে মানুষদের সমস্যার সমাধান করতে গেলে আগে নিজেকে শান্ত থাকতে হবে। না হলে দু‍‍`জনেই কথা কাটাকাটির মধ্যে জড়িয়ে পড়তে পারেন। কোনো বিষয় নিয়ে সঙ্গী রেগে থাকলে সেই সময়ে কোনো রকম পরামর্শ দেওয়ার চেষ্টা না করাই ভালো।

পরিস্থিতির 
সঙ্গীর আচরণের পাল্টা উত্তর দিতে গেলে অনেক সময় পরিস্থিতি হাতের বাইরে চলে যেতে পারে। তা যেন কোনো ভাবেই না হতে পারে সেজন্য পরিস্থিতির দিকে নজর রাখতে হবে।

বুঝতে চেষ্টা করুন
অপর মানুষটিকে বুঝতে সমস্যা হয় বলে হাল ছেড়ে দিলে হবে না। তিনি কী বলতে চাইছেন, তা বুঝতে চেষ্টা করুন। সেই মুহূর্তে উল্টো দিকের মানুষটিকে বাক্যবাণে বিদ্ধ করতে যাবেন না।

সীমা বেঁধে দেয়া
সঙ্গীর এমন মনোভাবে কেউ যদি বারংবার আহত হন, এমন পরিস্থিতি সামাল দিতে গিয়ে মানসিক ভাবে ভেঙে পড়েন, তা হলে আগে থেকেই তাকে সাবধান করে দিন। সেই সময় সঙ্গীর মুখের সামনে না থেকে অন্য কোথাও চলে যেতে পারেন।

সময় দিন
সঙ্গীর নানা রকম বায়না নিয়ে নিত্য দিন তর্কবিতর্ক হওয়ার আগেই দু’জনেরই দু’জনকে সময় দেওয়ার চেষ্টা করুন। মনোবিদেরা বলছেন, কিছুক্ষণ আলাদা থাকলেই বোঝা যাবে সমস্যার শুরু কোথায়।

Link copied!