• ঢাকা
  • রবিবার, ২১ এপ্রিল, ২০২৪, ৮ বৈশাখ ১৪৩১, ১১ শাওয়াল ১৪৪৫

শ্যাম্পু না কন্ডিশনার, কোনটা আগে ব্যবহার করবেন


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: ফেব্রুয়ারি ২৪, ২০২৪, ০৩:১৪ পিএম
শ্যাম্পু না কন্ডিশনার, কোনটা আগে ব্যবহার করবেন

বাইরের ধুলাবালি কিংবা অতিরিক্ত ঘামের কারণে প্রতিনিয়তই চুল ময়লা হয়। নিয়মিত শ্যাম্পু না করলে চুল পড়তে শুরু করে। এ সময় চুলের জেল্লা ঠিক রাখতে শ্যাম্পু করার পরেই করতে হয় কন্ডিশনার। এটা বেশ স্বাস্থ্যকর অভ্যাস। কিন্তু জানেন কি শ্যাম্পুর পর কন্ডিশনার ব্যবহার করা ভালো নাকি কন্ডিশনারের পর শ্যাম্পু। সঠিক নিয়ম কোনটি?

বিশেষজ্ঞরা জানান, চুল ভালো রাখতে নিয়মিত স্ক্যাল্প ক্লিনজিং করতে হয়। তাই শ্যাম্পুর সঙ্গে কন্ডিশনার লাগানো উচিত। তবে শ্যাম্পু করার আগে ও পরে দুইভাবেই কন্ডিশনার লাগানো যায়। চুলের ধরণ অনুযায়ী এসব ব্যবহার করতে হয়। যাদের চুল পাতলা তারা কন্ডিশনারের পর শ্যাম্পু করবেন। আর যাদের চুল রুক্ষ তারা অবশ্যই শ্যাম্পু করার পরই কন্ডিশনার ব্যবহার করবেন।

বিশেষজ্ঞদের একাংশ জানান, রিভার্স কন্ডিশনিংয়ের কারণে পাতলা চুলের ঘনত্ব বেশি দেখাবে। চুল বাউন্সি লাগবে। এই নিয়মে সপ্তাহে একদিন চুল ধুয়ে নিতে হবে। প্রতিদিন এই পদ্ধতিতে চুল না ধোয়াই ভালো।

শ্যাম্পুর পর কন্ডিশনিং করার সঠিক নিয়ম

চুল ভিজিয়ে নিতে হবে। পরিমাণ মতো শ্যাম্পু সামান্য পানির সঙ্গে মিশিয়ে নিতে হবে। এটি স্ক্যাল্পে ধীরে ধীরে লাগিয়ে ম্যাসাজ করুন। এবার চুল ধুয়ে নিন। এরপরই পরিমাণ মতো কন্ডিশনার চুলে লাগিয়ে ৫-৭ মিনিট অপেক্ষা করুন। এরপর বেশিপানি দিয়ে চুল ভালোভাবে ধুয়ে নিন।

কন্ডিশনারের পর শ্যাম্পু করার সঠিক নিয়ম

একইভাবে প্রথমে চুল ভিজিয়ে নিন। পরিমাণ মতো কন্ডিশনার নিয়ে চুলের গোড়া থেকে ডগা পর্যন্ত ভালোভাবে লাগিয়ে নিন। ৫ মিনিট পর চুল ধুয়ে ফেলুন। এরপর শ্যাম্পুর সঙ্গে সামান্য পানি মিশিয়ে চুলে লাগান। ম্যাসাজ করুন। এরপর পানি দিয়ে ধুয়ে নিন। তবে মনে রাখবেন, রুক্ষ চুলের জন্য এই পদ্ধতি ক্ষতিকর হতে পারে। তাছাড়া স্ক্যাল্পের কোনো সমস্যা থাকলে বিশেষজ্ঞের পরামর্শ মতো চুল পরিস্কার করা জরুরি।

Link copied!