• ঢাকা
  • সোমবার, ১৫ এপ্রিল, ২০২৪, ২ বৈশাখ ১৪৩১,

যেভাবে শীতের কাপড় তুলে রাখবেন


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ফেব্রুয়ারি ২২, ২০২৪, ১১:০৮ এএম
যেভাবে  শীতের কাপড় তুলে রাখবেন
প্রতীকী ছবি

শীত শেষ। শীতের ভারী কাপড় এখন আর প্রয়োজন হয় না। বরং আলমারিতে তুলে রাখার সময় হয়েছে। প্রায় এক বছরের জন্য শীতের কাপড় আলমারিতে রাখতে হবে। তাও আবার অতি যত্নে। নয়তো আগামী শীতে এগুলো বের করে দেখবেন প্রায় নষ্টই হয়ে গেছে।

অনেকেই ইতিমধ্যে তোড়জোড় করে শীতের কাপড় আলমারিতে তোলা শুরু করেছেন। কিন্তু সঠিকভাবে রাখতে পারছেন কিনা তা নিশ্চিত করুন। কারণ শীত পোশাক সঠিকভাবে সংরক্ষণ করতে হবে। এগুলোর প্যাকিং করার সঠিক উপায় জেনে নিন।

শীতের কাপড় প্যাক করার আগে কোন কোন কাপড় নোংরা বা আর্দ্র হয়ে আছে তা খেয়াল করুন। আলমারিতে রাখার আগে ভালো করে পরিষ্কার করতে হবে।
ঘরে ধোয়া যায় এমন শীত কাপড় বাছাই করুন। এগুলো ধুয়ে উজ্জ্বল রোদে ভালো করে শুকিয়ে নিন। মনে রাখবেন, কাপড় ভালোভাবে না শুকালে তা নষ্ট হয়ে যাবে।

আলমারিতে কাপড় দীর্ঘদিনের জন্য রাখতে তা প্লাস্টিকের বিভিন্ন ব্যাগে কাপড় রাখেন, যা কাপড়ের ক্ষতি করতে পারে। তাই শীতের কাপড় প্রথমে খবরের কাগজে বা যে কোনো কাগজে মুড়ে নিন। এরপর প্লাস্টিকের ব্যাগে প্যাক করে রাখুন।

আলমারিতে শীতের কাপড় কিংবা অন্যান্য কাপড় একসঙ্গে রাখা হয়। এভাবে গুছানো সময় এর মধ্যে কাগজ দিয়ে নিন। এটি কাপড়ের স্যাঁতসেঁতে, আর্দ্রতা বা ছত্রাক প্রতিরোধ হবে।

কাপড়ের ভেতরে ন্যাপথলিন বল রাখা ঠিক নয়। বরং কাপড়ের ব্যাগ বা বাক্সের পাশে ন্যাপথলিন বল রেখে দিন। কাপড়ের মধ্যে রাখতে চাইলে সুতি কাপড়ে মুড়িয়ে রাখুন। বেশি ন্যাপথলিন বল ব্যবহার না করাই ভালো।

অন্যদিকে শীতের পশমী কাপড় রাখার জন্য শুষ্ক ও বায়ু চলাচল জায়গা বেছে নেওয়া ভালো।

Link copied!