• ঢাকা
  • রবিবার, ২৫ ফেব্রুয়ারি, ২০২৪, ১১ ফাল্গুন ১৪৩০, ১৪ শা’বান ১৪৪৫

যে ভুলে হারাতে পারেন চুল


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: আগস্ট ১৩, ২০২৩, ০১:৫৪ পিএম
যে ভুলে হারাতে পারেন চুল

প্রতিদিনের ছোট ছোট ভুল অভ্যাসের কারণে চুল আপনার চুল পড়ার সমস্য বেড়েই যাবে। তাই সমাধান জানার আগে সমস্যার কারণ জানাটা প্রয়োজন। এতে সহজে সমাধান খুঁজে পাওয়া যায়। চলুন জেনে নেওয়া যাক সেরকম কিছু ভুল আপনারও হচ্ছে কিনা-

নানা ধরনের উপকরণ
আমাদের চুল এমনিতেই সংবেদনশীল। তার ওপর যখন যেটা সুন্দর মনে হয় তখন সেই কালার বা হেয়ার স্টাইল করে থাকি। এসব করতে গিয়ে নানান ক্যামিকেল ব্যবহার করতে হয়। আর এতেই খুব খারাপ প্রভাব পড়ে চুলে। গুচ্ছ গুচ্ছ চুল পড়া থেকে শুরু করে নানা ধরণের সমস্যা তৈরি হয়। তাই আপনার চুলের জন্য কোন উপাদান মানানসই, কোনটা নয় তা জানতে হবে। এভাবে বুঝে ব্যবহার করলে চুল পড়া বন্ধ হবে অনেকটাই।

খাবারের কারণে
প্রতিদিন আমরা যা খাই তার একটি বড় প্রভাব পড়ে ত্বক ও চুলে। আমাদের খাবারের ওপরও নির্ভর করে চুল কতটা ভালো থাকবে। খাওয়ার ভুলের কারণেই চুল পড়া বাড়তে পারে। প্রতিদিন যদি ডুবো তেলে ভাজা, অতিরিক্ত মসলাদার বা অতিরিক্ত মিষ্টি জাতীয় খাবার খেতে থাকেন তাহলে তা বাড়িয়ে দেবে স্ট্রেস। আর এ কারণেই বাড়বে চুল পড়াও।

ভুলভাবে চুল পরিষ্কার 
নিয়মিত চুল পরিষ্কার করার অভ্যাস ভালো। তবে আপনি যদি চুল পরিষ্কার করার সময় খুব তাড়াহুড়ো করেন তাহলে হতে পারে সমস্যা। মাথার ময়লা পরিষ্কার করার জন্য আপনাকে সময় নিয়ে পরিষ্কার করতে হবে। নয়তো ময়লা দূর হবে না। এতে স্ক্যাল্পে ময়লা জমে চুলের গোড়া দুর্বল হয়ে যাবে। তাই চুল পরিষ্কারের সময় তাড়াহুড়ো করবেন না।

Link copied!