• ঢাকা
  • সোমবার, ১৫ জুলাই, ২০২৪, ৩১ আষাঢ় ১৪৩১, ৮ মুহররম ১৪৪৫

ঝগড়া করলে বাড়বে প্রেম, বলছে গবেষণা


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুলাই ১০, ২০২৪, ০৭:২১ পিএম
ঝগড়া করলে বাড়বে প্রেম, বলছে গবেষণা
ছবি: সংগৃহীত

ভালোবাসায় মান-অভিমান আর ঝগড়া থাকলে তার গভীরতা বাড়ে-এটা কমবেশি অনেকেই জানেন। এই জানা কথা এবার গবেষণায় প্রমাণিত হয়েছে। সম্প্রতি এক গবেষণায় প্রমাণিত হয়, ঝগড়া করলে প্রেম বাড়ে।

প্রেম-ভালোবাসায় মানুষ যেমন একে অন্যকে ছাড়া থাকতে পারে না। আবার ছোট খাটো বিষয় নিয়েই খুঁনসুঁটি লেগেই থাকে। মাঝে মাঝে তো বিরাট ঝগড়াও হয়। আবার মান অভিমান, ঝগড়া ভুলে একে অন্যের কাছেই ছুটে যায়। তখন নাকি ভালোবাসার গভীরতা আরও বেড়ে যায়। 

সাম্প্রতিক গবেষণা জানাচ্ছে, ঝগ়ড়া যত বেশি হবে, সম্পর্কের বুনিয়াদ তত দৃঢ় হবে। ঝগড়া শুধু একে অপরের প্রতি বিরক্তি, রাগ, অভিমান উগড়ে দেওয়ার মাধ্যম হয় না। বরং অনেক কিছুর নিষ্পত্তি হয়। 

ঝগড়া করলে সম্পর্কের গভীরতা কীভাবে বাড়ে, সম্পর্ক কতটা লাভবান হয় চলুন জেনে আসি।

  • ঝগড়া করলে সঙ্গীর মন, মানসিকতা বোঝা যায়। ঝগড়ার সময় অনুভূতি, আবেগ বেরিয়ে আসে। সঙ্গীর মনে জমে থাকা কষ্টের কথা জানা যায়। মনের মধ্যে কতটা ক্ষত লুকিয়ে আছে তা জানা যায়। তাই ঝগড়ার পর মন হালকা হয়ে যায়। রাগও কমে যায়। অনেক ধরণের ভুল বোঝাবুঝির অবসান হয়।
  • ঝগড়া হলে একে-অপরের সঙ্গে কথায় নিজের ভুল ধরা পড়ে। যা স্বাভাবিক অবস্থায় বলা হয় না। তাই মনের মধ্যে কিছুই চেপেও থাকে না। আবার নিজের ভুলগুলো জেনে শুধরে নেওয়ার সুযোগ থাকে। তাই ঝগড়া করা উপকারী।
  • ঝগড়া থেকে অনেক সম্পর্কে ফাটল ধরে। কিন্তু অনেক সম্পর্কের বন্ধন আবার মজবুতও হয়ে উঠে। সুখী সম্পর্কের নির্দিষ্ট কোনও ফর্মুলাও নেই। তাই ঝগড়ার মধ্য দিয়ে বিদ্রোহী হয়ে উঠলেও একটু বোঝাপড়া করে নিলেই সঙ্গীর  মনের আরও কাছে যাওয়া যায়।
Link copied!