• ঢাকা
  • রবিবার, ১৬ জুন, ২০২৪, ২ আষাঢ় ১৪৩১, ৯ জ্বিলহজ্জ ১৪৪৫

সহকর্মীদের ঈর্ষা!


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: সেপ্টেম্বর ৯, ২০২১, ০৩:১৭ পিএম
সহকর্মীদের ঈর্ষা!

অফিসে কাজের সুবাদে সহকর্মীদের সঙ্গে গড়ে উঠে সুসম্পর্ক। ঠিক বন্ধুত্ব না হলেও, পেশাদারিত্বের খাতিরে সুসম্পর্ক হয়। এর মধ্যে প্রতিযোগিতাও থাকে। বস কারো প্রশংসা করেছেন তাতে যেমন অন্যরা ঈর্ষান্বিত হতে পারে, আবার কাউকে বকে দিয়েছেন তাতেও বেশ খুশি হয়। তবে সবক্ষেত্রে যে তেমনটাই হবে তা কিন্তু হয়। কিছুক্ষেত্রে কোনো সহকর্মী আপনার ব্যথায় ব্যথিত এবং আপনার সুখে আনন্দিতও হতে পারে। সবকিছুই স্বাভাবিক। কারণ সহকর্মীরা একেক জন একেক ব্যক্তিত্বের অধিকারী।

সহকর্মীদের বুঝে উঠা একটু কষ্টকর। তবে তাদের আচরণে কিছুটা ধারণা করে নিতে পারবেন আপনি তাদের কাছে কতটা প্রিয়, আর কতটা ঈর্ষনীয়।

  • একটানা কাজের ফাঁকে কিছুটা বিরতি নিতে সহকর্মীর কাছে গেলেন। প্রস্তাব দিলেন চা খাওয়ার। সহকর্মী কোনো উছিলায় বিষয়টি এড়িয়ে গেলেন। একবার নয়, এমনটা কয়েকবারই ঘটলো। বুঝে নিবেন আপনার সঙ্গ তার পছন্দ নয় কিংবা কোনো কারণে সে ঈর্ষা করছেন আপনাকে।
  • আপনার প্রয়োজনে সহকর্মীকে নিয়ে কোথাও যেতে চাচ্ছেন। কিন্তু কাজের ব্যস্ততা দেখিয়ে বারবার আপনাকে তিনি এড়িয়ে যাচ্ছেন। এই ইঙ্গিত ঈর্ষার কারণও হতে পারে।
  • অফিসে কোনো সমস্যায় পড়লে তার কাছে শেয়ার করলেন। তার সাহায্য কামনা করছেন আপনি। কিন্তু সে শুধু শুকনো সমবেদনা দিয়েই কেটে পড়লেন। সাবধান, এমন সহকর্মী থেকে দূরে থাকাই বুদ্ধিমানের কাজ। কারণ সে আপনার বিপদটাকে মনে মনে উপভোগ করছেন।
  • আপনার ভালো কাজের প্রশংসা তো দূরের কথা, অন্যদের মুখে আপনার প্রশংসা শুনলেও মুখ ভার হয়ে যাচ্ছে। এমন কোনো সহকর্মী রয়েছেন কি না ভেবে দেখুন। যদি সত্যিই থাকে তাহলে বুঝে নিবেন তিনি আপনার কাজের প্রশংসায় ঈর্ষান্বিত হচ্ছেন।
  • কাজের ভুল ধরিয়ে দেওয়া দোষের কিছু নয়। তবে তা যদি বার বার হয় এবং সবার সম্মুখে আপনাকে অপমান করার উদ্দেশ্যে হয় তবে বুঝবেন সেই সহকর্মী কোনো কারণে আপনার ওপর রেগে আছেন। না হয়, আপনার ভালো কাজের জন্য় সে আপনাকে ঈর্ষা করেন।
  • কখনো হয়তো আপনাকে শুনিয়ে এমন কিছু বলতে লাগলেন যা অন্য সহকর্মীদের কাছে আপনার গুরুত্ব কমিয়ে দিচ্ছে। এমন সহকর্মী থেকে দূরে থাকাই শ্রেয়। কখনও ঠাট্টার ছলেও এমন কিছু করলে তা হেলায় ভুলে যাবেন না।
  • কাজের ক্ষেত্রে মূল্যায়নের সময় আপনার ভালো কাজকে উপস্থাপন না করে সহকর্মী নিজের কাজকেই বার বার তুলে ধরছেন। এমন সহকর্মীরা সাধারণত নিজেদের সুবিধেটাই বেশি বোঝেন। তাই তাদের থেকে দূরে থাকাটাই শ্রেয়। কারণ তিনি আপনার কাজকে ঈর্ষা করেন এবং কাজের প্রতিযোগিতায় নিজেই এগিয়ে থাকতে চান।
Link copied!