• ঢাকা
  • বুধবার, ১৯ জুন, ২০২৪, ৫ আষাঢ় ১৪৩১, ১২ জ্বিলহজ্জ ১৪৪৫

যে পুরুষদের একেবারেই পছন্দ করেন না নারীরা


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: আগস্ট ১৩, ২০২১, ০৩:৩৭ পিএম
যে পুরুষদের একেবারেই পছন্দ করেন না নারীরা

পুরুষদের ব্যক্তিত্ব নারীদের আকৃষ্ট করে। তাদের চালচলন, কথাবার্তা একজন নারীকে অভিভূত করতে পারে। ঠিক একইভাবে পুরুষদের কিছু স্বভাব নারীদের দূরে ঠেলে দেয়। এমন অনেক পুরুষই রয়েছেন যাদের দুইটি রূপ রয়েছে। বাইরের পরিবেশে তারা এক রকম থাকেন। বাড়িতে থাকে তার উল্টো রূপ। বিনয়ের সঙ্গে বাইরে সবার সঙ্গে কথা বললেও বাড়িতে তার ব্যবহার থাকে কঠোর। পুরুষদের এমনই কিছু অভ্যাস বা স্বভাব নারীরা একদমই পছন্দ করেন না।

পুরুষদের কোন কোন স্বভাব নারীরা একদমই পছন্দ করেন না তা নিয়ে গবেষণা চালান বোস্টন বিশ্ববিদ্যালয়ের এক অধ্যাপক। ৩৮৩ জনের ওপর একটি সমীক্ষা চালান তিনি। এই গবেষণা শেষে তিনি জানান, নারীরা বুদ্ধিমান পুরুষদের সব থেকে বেশি পছন্দ করেন। তবে এমন গুণই মাঝে মাঝে পুরুষদের দোষ বলে বিবেচিত হয় নারীদের কাছে।

যখন কোনো পুরুষ নিজেদের বেশি বুদ্ধিমান বলে মনে করেন এবং এই বিষয়ে বার বার সবাইকে মনে করিয়ে দেন, তখন তারা নারীদের কাছে অপ্রিয় হয়ে উঠেন। পুরুষরা তখন মনে করেন, তাদের সব বিষয়ে জ্ঞান রয়েছে। তারা অন্যের জ্ঞানকে তুচ্ছ মনে করেন। এই ধরনের পুরুষদের একেবারেই পছন্দ করেন না নারীরা।

পুরুষদের মধ্যে লোক দেখানো এক ধরনের স্বভাব কাজ করে। তারা লোক দেখানো কাজ করতে পছন্দ করেন। নারীরাও প্রথম পর্যায়ে বিষয়টি মেনে নেন। কিন্তু যখন তা অতিরিক্ত মাত্রায় হয় তখনই নারীদের অপছন্দের তালিকায় পড়ে যান সেসব পুরুষ। বেশি লোক দেখানো পুরুষদের একেবারেই পছন্দ নয় নারীদের।

মিশিগান বিশ্ববিদ্যালয়ের একটি গবেষণায় দেখা যায়, অনেক পুরুষই সঙ্গীর মন জয় করতে দামি জিনিস উপহার দেন। প্রয়োজনের তুলনায় বেশি দামি জিনিস কিনলে এক থেকে দুইবার নারীরা খুশি হন। এরপর এগুলো নারীদের বিরক্তির কারণ হয়ে যায়।

গবেষণায় অংশ নেওয়া এক নারী বলেন, “দামী উপহারের চেয়ে পুরুষরা যদি সঙ্গীর ছোট বিষয়গুলোতে যত্নশীল হন, তা অনেক ফলপ্রসূ হয়। সম্পর্কও দৃঢ় হয়।”

যেসব পুরুষ অন্যদের অপমান করে নিজেদের প্রশংসা করেন তাদেরকেও অপছন্দ করে নারীরা। পুরুষরা নারীদের সামনে নিজেদের স্মার্ট দেখাতে অন্যদের ছোট করে উপস্থাপন করে। অনেক সময় সঙ্গীকেও ছোট করতে দ্বিধা করে না। এমন পুরুষকে মোটেও পছন্দ করে না নারীরা।

ওভার পসেসিভ বা অনেক বেশি অধিকারচর্চার স্বভাব থাকে অনেক পুরুষের মধ্যে, যা নারীদের অপছন্দ। এসব পুরুষ তার সঙ্গীকে কোনো কিছুতে সুযোগ দেয় না। অতিরিক্ত মাত্রায় রক্ষণশীল হওয়ায় ছোট ছোট বিষয়ে ঝামেলা করে তারা। বিশ্বাসের জায়গাটাও নড়বড়ে হয়ে যায়। এমন পুরুষদের থেকে দূরেই থাকেন নারীরা। কারণ সম্পর্ক টিকিয়ে রাখতে নারীরা স্বাধীনচেতা হয়ে থাকতেই বেশি পছন্দ করেন।

পুরুষদের কথার ধরন সুন্দর, মার্জিত না হলে নারীরা তাদের অপছন্দ করেন। কথা দিয়েই অনেক কিছু জয় করে নেওয়া যায়। তাই নারীর মন জয় করতেও সুন্দর কথা বলার গুণ থাকতে হয় পুরুষদের।

সূত্র : দ্য মডার্ন ম্যান

Link copied!