• ঢাকা
  • শনিবার, ১৫ জুন, ২০২৪, ১ আষাঢ় ১৪৩১, ৮ জ্বিলহজ্জ ১৪৪৫

ফোন কভারের হলদেভাব দূর হবে যে উপায়ে


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: নভেম্বর ২৮, ২০২১, ০২:১৭ পিএম
ফোন কভারের হলদেভাব দূর হবে যে উপায়ে

আমাদের শখের ফোনের যেনো কোনো ক্ষতি না হয় এজন্যই আমরা মূলত ফোনের কভার ব্যবহার করে থাকি। তাতাছাড়া কভার ফোনের সৌন্দর্য বৃদ্ধি করতেও বেশ কাজে দেয়। আজকাল মার্কেটে নানা রঙের এবং ডিজাইনের কভার যেমন পাওয়া যায়, তেমনই একেবারে স্বচ্ছ সাদা কভারও পাওয়া যায়।

তবে এই স্বচ্ছ কভারগুলো অল্পদিনেই হলদে হয়ে যায়। ধুলাবালি, ঘাম জমেই মূলত এমনটা হয়ে থাকে। যার কারণে দেখতে স্মার্ট লাগলেও অনেকে এধরনের কাভার ব্যবহার করেন না। যদিও আপনি ঘরোয়া পদ্ধতিতে খুব সহজেই স্বচ্ছ কভারকে একদম নতুনের মতো করে নিতে পারেন।

তাহলে দেখে নিন কাভার স্বচ্ছ করার কয়েকটি ঘরোয়া পদ্ধতি-

টুথপেস্ট ও ডিশ সোপ

মোবাইল কভার হলুদ হয়ে গেলে তা পরিষ্কার করতে, একটি পাত্রে কিছুটা টুথপেস্ট, বাসন পরিষ্কার করার তরল সাবান, অল্প লবন এবং কিছুটা ভিনেগার নিয়ে ভালভাবে মিশিয়ে নিন। এবার এই মিশ্রণের মধ্যে কভারটি ১০-১২ মিনিটের জন্য ডুবিয়ে রাখুন। তারপর কভারটি ভাল করে পরিষ্কার পানিতে ধুয়ে নিন। দেখবেন আপনার মোবাইলের কভার একেবারে নতুনের মতোই স্বচ্ছ সাদা হয়ে যাবে।

গরম পানি ও ডিশ সোপ

এক কাপ হালকা গরম পানিতে কয়েক ফোঁটা তরল সাবান মেশান। এবার ফোনের কভারে এই মিশ্রণটা সামান্য ঢেলে একটা টুথব্রাশ দিয়ে ভেতর-বাহির ভালভাবে ঘষে ফেলুন। পরিষ্কার হয়ে গেলে পানি দিয়ে ধুয়ে নরম কাপড়ে মুছে নিন। তারপর বাতাসে শুকিয়ে নিন।

বেকিং সোডা

বিভিন্ন দাগ তুলতে বেকিং সোডা খুব কার্যকরী। ফোনের কভারে কিছুটা বেকিং সোডা ছিটিয়ে নিন, একটি ভেজা টুথব্রাশ ব্যবহার করে দাগের জায়গাগুলো ভালভাবে ঘষে ধুয়ে ফেলুন এবং নরম কাপড়ে মুছে নিন।

রাবিং অ্যালকোহল

রাবিং অ্যালকোহল স্প্রে করুন অথবা অ্যালকোহলে ভেজানো নরম কাপড় দিয়ে পরিষ্কার করে ফেলুন ফোনের কভার। রাবিং অ্যালকোহল যেকোনও ব্যাকটেরিয়া ধ্বংস করতেও সাহায্য করে, কিন্তু এর ব্যবহারে কিছু ফোনের কভারের রঙ ফ্যাকাশে হয়ে যেতে পারে। তাই খুব ভেবেচিন্তে এটি ব্যবহার করবেন।

সূত্র: বোল্ডস্কাই

Link copied!