• ঢাকা
  • মঙ্গলবার, ০৭ মে, ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১, ২৮ শাওয়াল ১৪৪৫

রাশিয়ার আগ্রাসনের বিরুদ্ধে ঐক্যের আহ্বান জেলেনস্কির


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: সেপ্টেম্বর ২০, ২০২৩, ০৩:০০ পিএম
রাশিয়ার আগ্রাসনের বিরুদ্ধে ঐক্যের আহ্বান জেলেনস্কির
ভলোদিমির জেলেনস্কি । সংগৃহীত

ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের বিরুদ্ধে বিশ্বনেতাদের ঐক্য দেখানোর আহ্বান জানিয়েছেন দেশটির প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। এ ছাড়া তিনি জাতিসংঘের সাধারণ পরিষদে রাশিয়ার বিরুদ্ধে অভিযোগ করে বলেন, মস্কো খাদ্য ও শক্তিকে অস্ত্র হিসাবে ব্যবহার করছে। খবর আল-জাজিরার

গত বছর যুদ্ধ শুরু হওয়ার পর মঙ্গলবার (২৯ সেপ্টেম্বর) প্রথমবারের মতো নিউইয়র্কে জাতিসংঘের সদর দপ্তর থেকে বক্তৃতা করেন জেলেনস্কি। তিনি ইউক্রেনে রাশিয়ার আক্রমণকে বৈশ্বিক ব্যবস্থার জন্য একটি অস্তিত্বের হুমকি হিসাবে চিত্রায়িত করেন।

জেলেনস্কি ইংরেজিতে বলেন, “আগ্রাসীকে পরাজিত করার জন্য আমাদের অবশ্যই ঐক্যবদ্ধভাবে কাজ করতে হবে এবং এই চ্যালেঞ্জ মোকাবেলায় আমাদের সমস্ত ক্ষমতা ও শক্তি একত্র করতে হবে। এটা নিশ্চিত করতে আমাদের ঐক্য লাগবে যে (এ ধরনের) আগ্রাসন আবার ঘটবে না।”

জেলেনস্কি মস্কোর সমালোচনা করে বলেন, অধিকৃত অঞ্চলের স্বীকৃতি আদায়ের জন্য বিশ্ব বাজারে খাদ্য ঘাটতিকে অস্ত্র হিসাবে ব্যবহারের চেষ্টা করছে রাশিয়া।

জেলেনস্কি ইউক্রেনীয় শিশুদের অপহরণ করে গণহত্যা করার জন্য রাশিয়াকে অভিযুক্ত করে বলেন, কিয়েভ একটি বিশ্ব শান্তি সম্মেলন আয়োজনের প্রস্তুতি নিচ্ছে।

ইউক্রেন যুদ্ধ জাতিসংঘের সাধারণ অধিবেশনের বিতর্কের প্রথম দিনেই বড় অংশ জুড়ে জায়গা দখল করে নেয়। এ সময় কিয়েভের জন্য অব্যাহত সমর্থনের প্রতিশ্রুতি দিয়েছেন অনেক বিশ্বনেতা।

২০২২ সালের ফেব্রুয়ারিতে রাশিয়া ইউক্রেন আক্রমণ শুরু করার পর থেকে যুক্তরাষ্ট্র ও তার মিত্ররা ইউক্রেনের জন্য বিলিয়ন বিলিয়ন ডলারের মানবিক ও নিরাপত্তা সহায়তা প্রদান করেছে।

Link copied!