• ঢাকা
  • বুধবার, ২৪ জুলাই, ২০২৪, ৯ শ্রাবণ ১৪৩১, ১৮ মুহররম ১৪৪৫

চীনের প্রেসিডেন্ট শি জিন পিং গৃহবন্দি?


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: সেপ্টেম্বর ২৫, ২০২২, ০৩:১৪ পিএম
চীনের প্রেসিডেন্ট শি জিন পিং গৃহবন্দি?

চীনের প্রেসিডেন্ট শি জিন পিংকে গৃহবন্দি করার আশঙ্কা করা হচ্ছে। ভারতীয় গণমাধ্যম এনডিটিভি জানায়, সামাজিক মাধ্যমে বেশ আলোচনা চলছে এ নিয়ে। তবে চীনা কর্তৃপক্ষের পক্ষ থেকে এখনো কিছু জানানো হয়নি।

সামাজিক মাধ্যমের অনেকগুলো পোস্ট থেকে ধারণা করা হচ্ছে, সামরিক অভ্যুত্থানের মাধ্যমে শি জিন পিংকে গৃহবন্দি করা হয়েছে। পাশাপাশি চীনের সেনাবাহিনী পিপলস লিবারেশন আর্মির প্রধান পদ থেকেও তাকে সরিয়ে দেওয়া হয়েছে।

উজবেকিস্তানের এসসিও সম্মেলন থেকে ফেরার পর থেকে শি কোনো ধরনের জনসভায় অংশ নেননি। তা ছাড়া এক টুইটার ভিডিওতে দেখা গেছে, বেইজিংয়ের দিকে ছুটে যাচ্ছে সেনাবাহিনীর ট্যাংক ও বেশ কিছু সামরিক যান। ফলে গুজব সত্যি হওয়ার আশঙ্কা আরও জোরালো হচ্ছে।

তবে চীনের সাংবাদিক ও কলামিস্ট আদিল ব্রার জানিয়েছেন সামাজিক মাধ্যম ছাড়া অন্য কোথাও অভ্যুত্থানের লক্ষণ দেখা যাচ্ছে না। তা ছাড়া শির জনসমক্ষে না আসাকে তিনি প্রেসিডেন্টের বিদেশ ভ্রমণ-পরবর্তী কোয়ারেন্টাইন হিসেবে উল্লেখ করেছেন।

সম্প্রতি চীনের সাবেক দুজন মন্ত্রীকে মৃত্যুদণ্ড দেওয়ার পরেই শির গৃহবন্দি হওয়ার খবর রটেছে সামাজিক মাধ্যমে। আগামী মাসে অনুষ্ঠেয় কমিউনিস্ট পার্টির রাজনৈতিক সম্মেলনে শির তৃতীয় মেয়াদে ক্ষমতায় আসার গুঞ্জন চলছে। তার আগেই দুর্নীতির দায়ে দুই নেতাসহ ছয়জনকে মৃত্যুদণ্ড দেওয়া হয়। 
 

Link copied!