• ঢাকা
  • শুক্রবার, ২৪ মে, ২০২৪, ৯ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৫ জ্বিলকদ ১৪৪৫

১১ হাজার কর্মী ছাঁটাইয়ের ঘোষণা দিল ভোডাফোন


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মে ১৬, ২০২৩, ০৫:৫২ পিএম
১১ হাজার কর্মী ছাঁটাইয়ের ঘোষণা দিল ভোডাফোন

মোবাইল ফোন জায়ান্ট ভোডাফোন আগামী ৩ বছর পর্যায়ক্রমে ১১ হাজারেরও বেশি কর্মীকে ছাঁটাই করার ঘোষণা দিয়েছে। বছরের পর বছর খারাপ পারফরম্যান্সের কারণে এমন পদক্ষেপ নেওয়ার দাবি করেছে প্রতিষ্ঠানটি।

মার্কিন সম্প্রচার মাধ্যম সিএনএন এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে। ব্রিটিশ  এই টেলিকম সংস্থার পক্ষ থেকে জানানো হয়েছে, আগামী ৩ বছরে সংস্থার ১১ হাজারেরও বেশি কর্মী কাজ হারাতে চলেছেন।

প্রতিষ্ঠানটির নতুন নির্বাহী প্রধান মার্গারিটা ডেলা ভ্যালে বলেন, “আমাদের পারফরম্যান্স যথেষ্ট ভালো না। বাজারে প্রতিযোগিতায় টিকে থাকতে হবে। ধারাবাহিকভাবে ভাল কাজ করে যেতে চাইলে পরিবর্তন আনা জরুরি। সেই কারণেই এই বিপুল সংখ্যক কর্মীকে কাজ থেকে বাদ দেওয়ার কথা ঘোষণা করা হয়েছে।”

তিনি আরও জানিয়েছেন, বাণিজ্যিক তৎপরতা বাড়াতে এবং বোঝা কমাতে কর্মী ছাঁটাইয়ের মাধ্যমে ভোডাফোন ক্রমশ আরও সুশৃঙ্খল একটি প্রতিষ্ঠানে পরিণত হবে।

গত মাসেই ভোডাফোনের দায়িত্ব নেন ডেলা ভ্যালে। এরপরই কোম্পানিকে ঢেলে সাজানোর আভাস দেন। 

ভোডাফেনের সর্বশেষ বার্ষিক প্রতিবেদন দেখা গেছে, বিশ্বজুড়ে ১ লাখ কর্মী রয়েছে তাদের।

এদিকে রয়টার্স বলছে, এ পর্যন্ত কোম্পানির সবচেয়ে বড় ছাঁটাইয়ের সিদ্ধান্ত নিয়েছে ভোডাফোন। বর্তমানে কোম্পানিতে ১ লাখ কর্মী রয়েছে। চলতি বছরের শুরুতে ইতালিতে ১ হাজার কর্মী ছাঁটাইয়ের ঘোষণা দিয়েছিল টেলিকম জায়ান্টটি।

কিছু প্রতিবেদনে বলা হচ্ছে, জার্মানিতেও ১ হাজার ৩০০ কর্মী ছাঁটাই করবে তারা। ভোডাফোনের জন্য জার্মানি সবচেয়ে বড় বাজার হলেও নতুন সিইও বলছেন, টেলিকম কোম্পানিটির জন্য জার্মানি এখন ততটা লাভজনক প্লাটফর্ম নয়।  তবে স্পেনের মতো বাজারে সম্ভাবনা রয়েছে বলে মনে করেন তিনি।  

কোম্পানির কাঠামো পরিবর্তন ও ব্যয় সংকোচনের নীতি হিসেবে কর্মী ছাঁটাইয়ের পথে হাঁটছে বিশ্বের অনেক নামীদামী প্রতিষ্ঠান। এর আগে জনপ্রিয় সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকের মূল প্রতিষ্ঠান মেটা ১১ হাজারের বেশি কর্মী ছাঁটাইয়ের ঘোষণা দিয়েছিল। টুইটারও প্রায় অর্ধেক কর্মী ছাঁটাই করেছে।

Link copied!