• ঢাকা
  • বৃহস্পতিবার, ২২ ফেব্রুয়ারি, ২০২৪, ৯ ফাল্গুন ১৪৩০, ১১ শা’বান ১৪৪৫

চীনের কাছে তথ্য বিক্রির অভিযোগে দুই মার্কিন নাবিক গ্রেপ্তার


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: আগস্ট ৪, ২০২৩, ১২:০৯ পিএম
চীনের কাছে তথ্য বিক্রির অভিযোগে দুই মার্কিন নাবিক গ্রেপ্তার
ছবি : প্রতীকী

চীনের গোয়েন্দা কর্মকর্তাদের কাছে স্পর্শকাতর মার্কিন সামরিক তথ্য পাঠানোর পৃথক অভিযোগে মার্কিন নৌবাহিনীর দুই নাবিককে গ্রেপ্তার করা হয়েছে। 

বৃহস্পতিবার (৩ আগস্ট) যুক্তরাষ্ট্রের বিচার বিভাগের পক্ষ থেকে এক বিবৃতিতে এ তথ্য জানানো হয়েছে বলে এক প্রতিবেদনে জানিয়েছে বিবিসি।

তাদের মধ্যে একজন হলেন জিনচাও ওয়েই (২২)। বুধবার (২ আগস্ট) নৌ ঘাঁটি সান দিয়েগোতে কর্মস্থলে পৌঁছার পর তাকে গ্রেপ্তার করা হয়। অপর অভিযুক্ত নাবিক হলেন পেটি অফিসার ওয়েনহেং ঝাও (২৬)। তিনি ক্যালিফোর্নিয়ার পোর্ট হুয়েনেমে নেভাল বেস ভেনচুরা কাউন্টিতে কাজ করছিলেন। ওয়েইয়ের বিরুদ্ধে অভিযোগটি বৃহস্পতিবার প্রথম প্রকাশ করা হয়। প্রায় দুই বছর ধরে চীনের হয়ে গুপ্তচরবৃত্তি করার অভিযোগ আনা হয়েছে তার বিরুদ্ধে।

যুক্তরাষ্ট্রের বিচার বিভাগের বিবৃতিতে বলা হয়, ভারত ও প্রশান্ত মহাসাগরীয় এলাকায় সামরিক মহড়ার গোপন তথ্য হস্তান্তরের বিনিময়ে চীনের গোয়েন্দাদের কাছ থেকে ১৫ হাজার ডলার নিয়েছেন ঝাও। এসব তথ্যের মধ্যে সামরিক মহড়ার সম্ভাব্য তারিখ ও স্থানের খবরও ছিল।

এ ছাড়া ঝাও জাপানের দক্ষিণাঞ্চলে অবস্থিত মার্কিন সামরিক ঘাঁটির রাডার–ব্যবস্থার ইলেকট্রিক ডায়াগ্রাম ও ব্লু প্রিন্ট চীনের কাছে তুলে দিয়েছেন। এসব অভিযোগ প্রমাণিত হলে ঝাওকে সর্বোচ্চ ২০ বছর কারাগারে কাটাতে হতে পারে।

এ বিষয়ে যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা এফবিআইয়ের কাউন্টার ইন্টেলিজেনস বিভাগের কর্মকর্তা সুজান টার্নার বলেন, “এই গ্রেপ্তারের ঘটনা এটাই প্রমাণ করে যে আমাদের গণতন্ত্রকে দুর্বল করতে চীন নিরলসভাবে আক্রমণাত্মক প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে। এমনকি যারা গণতন্ত্র রক্ষায় কাজ করে যাচ্ছেন, তাদের হুমকি দিয়ে যাচ্ছে।”
 

Link copied!