• ঢাকা
  • রবিবার, ১৪ এপ্রিল, ২০২৪, ১ বৈশাখ ১৪৩১,

ক্যাপিটল হিল দাঙ্গায় আরও দুজনের কারাদণ্ড


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: সেপ্টেম্বর ১, ২০২৩, ১২:০০ পিএম
ক্যাপিটল হিল দাঙ্গায় আরও দুজনের কারাদণ্ড
ছবি: সংগৃহীত

যুক্তরাষ্ট্রের ক্যাপিটল হিল দাঙ্গায় জড়িত থাকার অপরাধে অতি ডানপন্থী প্রাউড বয়েজ গোষ্ঠীর দুই নেতাকে ১৭ ও ১৫ বছরের কারাদণ্ড দিয়েছেন দেশটির আদালত। দণ্ডপ্রাপ্ত দুই নেতা হলেন জো বিগস ও জাচারি রেহল। এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে বিবিসি।

প্রতিবেদনে বলা হয়, যুক্তরাষ্ট্রের সাবেক সেনাসদস্য জো বিগস (৩৮)। তিনি ২০২১ সালে জানুয়ারির ৬ তারিখে কংগ্রেসে হামলায় ‘প্ররোচনা’ দিয়েছিলেন বলে জানিয়েছেন প্রসিকিউটররা। তাকে গত মে মাসে রাষ্ট্রদ্রোহী ষড়যন্ত্রসহ অন্যান্য অভিযোগে দোষী সাব্যস্ত করা হয়েছিল। বিগস আদালতে তার কর্মের জন্য অনুশোচনা প্রকাশ করেছিলেন। জেলা বিচারক টিমোথি কেলি জো বিগসের সাজা ঘোষণা করেন।

আরেক ‘প্রাউড বয়েজ’ সদস্য জাচারি রেহলকে রাষ্ট্রদ্রোহী ষড়যন্ত্রের অভিযোগে বৃহস্পতিবার (৩১ আগস্ট) ১৫ বছরের কারাদণ্ড দেওয়া হয়েছে। সাবেক এই মেরিন সেনা প্রাউড বয়েজের ফিলাডেলফিয়া শাখার নেতা। তিনি দাঙ্গার সময় ক্যাপিটলের বাইরে অফিসারদের ওপর রাসায়নিক ছিটান।

বিগসকে মে মাসে বেশ কয়েকটি অভিযোগে দোষী সাব্যস্ত করা হয়েছিল। যার মধ্যে ছিল রাষ্ট্রদ্রোহী ষড়যন্ত্র, কর্মকর্তাদের দায়িত্ব পালনে বাধা দেওয়া ও আইন প্রয়োগে হস্তক্ষেপ করা। আদালতে অশ্রুসিক্ত বিগস তার কাজের জন্য ক্ষমা চেয়ে জানান, দাঙ্গার দিন উত্তেজিত মানুষের দেখে তিনি নিজেও উত্তেজিত হয়ে পড়েন। তিনি বলেন, “আমি কৌতূহলবশত শুধু এগিয়ে গেলাম। আমি সন্ত্রাসী নই। আমার অন্তরে ঘৃণা নেই।
আমি জানি এবং বুঝি যে আমাকে শাস্তি পেতে হবে।”

২০২১ সালের ৬ জানুয়ারি যুক্তরাষ্ট্রের কংগ্রেস ভবন ক্যাপিটল হিলে তাণ্ডব চালান ডোনাল্ড ট্রাম্পের সমর্থকরা। যুক্তরাষ্ট্রের আইনপ্রণেতারা যখন আগের বছরের নভেম্বরের নির্বাচনে জো বাইডেনের জয় আনুষ্ঠানিকভাবে অনুমোদন করার জন্য অধিবেশনে বসেছিলেন, তৎকালীন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের শত শত সমর্থক তখন ক্যাপিটলে ঢুকে পড়ে। পুলিশ ও বিক্ষোভকারীদের মধ্যকার সংঘর্ষে সেদিন অন্তত চারজন নিহত হয়েছিল। পরে এক পুলিশ কর্মকর্তাও নিহত হন।

Link copied!