• ঢাকা
  • শুক্রবার, ২৪ মে, ২০২৪, ৯ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৫ জ্বিলকদ ১৪৪৫

সুদানে তুরস্কের উদ্ধারকারী বিমান লক্ষ্য করে হামলা


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: এপ্রিল ২৮, ২০২৩, ০৪:৫৩ পিএম
সুদানে তুরস্কের উদ্ধারকারী বিমান লক্ষ্য করে হামলা

সুদানে উদ্ধারকাজে অংশ নেওয়া তুরস্কের একটি উদ্ধারকারী বিমানকে লক্ষ্য করে হামলা চালানো হয়েছে। দেশটির সেনাবাহিনীর দাবি, বিমানটি লক্ষ্য করে গুলি ছোড়ে প্যারামিলিটারি র‌্যাপিড সাপোর্ট ফোর্সেস। যদিও অভিযোগ অস্বীকার করেছে তারা। হামলায় বিমানটির ফুয়েল সরবরাহব্যবস্থা ক্ষতিগ্রস্ত হয়। তবে তা সত্ত্বেও বিমানটি নিরাপদে অবতরণ করতে সমর্থ হয়।

শুক্রবার (২৮ এপ্রিল) কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরা এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে। এতে বলা হয়, বেসামরিক মানুষকে সরিয়ে নেওয়ার কাজে অংশ নেওয়া তুরস্কের একটি উদ্ধারকারী বিমানকে লক্ষ্য করে হামলা চালিয়েছে আরএসএফ। রাজধানী খার্তুমের পার্শ্ববর্তী ওমদুরমানের ওয়াদি সাইদনা বিমানবন্দরে অবতরণের আগ মুহূর্তে বিমানটি লক্ষ্য করে গুলি ছোড়ে তারা।

উদ্ধারকারী বিমানে হামলা হওয়ার বিষয়টি নিশ্চিত করেছে তুরস্কের পররাষ্ট্র মন্ত্রণালয়।  তবে হামলার জন্য কাউকে দায়ী করেনি দেশটি।

এক বিবৃতিতে তুরস্কের পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, হালকা অস্ত্র ব্যবহার করে উদ্ধারকারী সি-১৩০ বিমানে হামলা চালানো হয়েছিল। আমাদের বিমান নিরাপদে অবতরণ করেছে। যদিও আমাদের ক্রুদের কারও কোনো ক্ষতি হয়নি। তবে বিমানের ক্ষতিগ্রস্ত অংশ মেরামতের কাজ চলছে।

এদিকে তুরস্কের বিমানে হামলা চালানোর বিষয়টি পুরোপুরি অস্বীকার করে আরএসএফ জানিয়েছে, তাদের বিরুদ্ধে মিথ্যা তথ্য ছড়াচ্ছে সেনাবাহিনী। বর্তমানে যে যুদ্ধবিরতি চলছে সেটি পুরোপুরি মেনে চলছে তারা।

Link copied!